নিজামীর মৃত্যুদণ্ড বহাল


277 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিজামীর মৃত্যুদণ্ড বহাল
জানুয়ারি ৬, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ বুধবার তিনটি অভিযোগে তার মৃত্যুদণ্ড বহাল রাখেন।

গত ৮ ডিসেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের আবেদনের ওপর উভয় পক্ষের শুনানি শেষে নিজামীর মামলাটি রায় ঘোষণার জন্য বুধবার দিন ধার্য রেখেছিলেন সর্বোচ্চ আদালত।

স্বাধীনতার ঊষালগ্নে বুদ্ধিজীবী হত্যা ও নিরস্ত্র মানুষকে গণহত্যা এবং পাবনায় হত্যা, নির্যাতন ও ধর্ষণের দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর কুখ্যাত রাজাকার নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

ট্রাইব্যুনালে নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়। এর মধ্যে বুদ্ধিজীবী হত্যা, গণহত্যাসহ চারটি অভিযোগে (২, ৪, ৬ ও ১৬) নিজামীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। হত্যা, অপহরণ ও নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের ষড়যন্ত্র ও সহযোগিতা করার চারটি অভিযোগে (১, ৩, ৭ ও ৮) তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। বাকি আটটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় সেগুলো থেকে তাঁকে খালাস দেন ট্রাইব্যুনাল।

ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন জামায়াতের আমির মতিউর রহমান নিজামী। ছয় হাজার ২৫২ পৃষ্ঠার নথিসহ নিজামীর করা আপিলে ১৬৮টি যুক্তি তুলে ধরে সাজার আদেশ বাতিল করে খালাস চাওয়া হয়।

১১ কার্যদিবস শুনানি শেষে বুধবার আপিল বিভাগ পাঁচটি অভিযোগে (২, ৬, ৭, ৮ ও ১৬) নিজামীর সাজা বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত। এর মধ্যে ২, ৬ ও ১৬ নম্বর অভিযোগে মৃত্যুদণ্ড এবং ৭ ও ৮ নম্বর অভিযোগে তার যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ। তিনটি অভিযোগ (১, ৩ ও ৪) থেকে তাকে খালাস দেওয়া হয়েছে।—সুত্র:-সমকাল