নিজের এলাকার উন্নয়নে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির


244 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিজের এলাকার উন্নয়নে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির
নভেম্বর ২৭, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, “উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের সরকারের সীমাবদ্ধতা অনেক। সরকারের একার পক্ষে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করা সম্ভব নয়। তাই সরকারের পাশাপাশি এলাকাভিত্তিক, পেশাভিত্তিক ও অন্যান্য সামাজিক সংগঠনগুলো আঞ্চলিক উন্নয়ন ও সমাজ সংস্কারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।”

শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘নোয়াখালী উৎসব ২০১৫’-এর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন। এ সময় উন্নয়নের স্বার্থে নোয়াখালীর ব্যবসায়ীদের নিজ নিজ এলাকায় শিল্প কারখানা স্থাপনের আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি আরও বলেন, “আজকের অনুষ্ঠানে বাংলাদেশের অনেক খ্যাতনামা শিল্পপতিরা উপস্থিত আছেন, যারা নোয়াখালীর কৃতি সন্তান। আপনারা নিজ নিজ এলাকায় একটি করে শিল্প স্থাপন করলে নোয়াখালী একটি শিল্প শহরে পরিণত হবে। সম্মিলিত প্রচেষ্টায় আপনারা নোয়াখালীতে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে পারেন। এ ব্যাপারে সরকারের সার্বিক সহযোগিতা থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।”

বক্তৃতাকালে পর্যটন শিল্পের উন্নয়নে নোয়াখালীর ভৌগলিক অবস্থানের সুযোগ ও প্রাকৃতিক স্থানগুলো যথাযথভাবে কাজে লাগানোর ওপরও গুরুত্ব দেন আবদুল হামিদ। তিনি বলেন, “নিঝুম দ্বীপের নৈসর্গিক সৌন্দর্য ও ভৌগোলিক অবস্থানগত সুবিধাকে কাজে লাগিয়ে নোয়াখালীকে একটি মনোরম পর্যটন এলাকায় রূপান্তর করার অবারিত সুযোগ রয়েছে। আমি এ সুযোগ কাজে লাগানোর জন্য উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানাই।”

আবদুল হামিদ বলেন, “মা যেমন সন্তানের কাছে সবচেয়ে প্রিয়, তেমনি আমি যেখানে ভূমিষ্ঠ হয়ে প্রথম আলোর মুখ দেখেছি, যে পরিবেশ ও প্রতিবেশে বেড়ে উঠেছি, সে স্থানটি আমার কাছে সবচেয়ে প্রিয়। এর জন্য কিছু বাড়তি দায়িত্ব থাকবেই। এককভাবে যে কাজ করা সম্ভব নয়, সম্মিলিতভাবে তা সুন্দর ও স্বার্থকভাবে করা সম্ভব। এ জন্য সম্মিলিত উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।”

তিনি আরও বলেন, “আমার আহ্বান, আমরা যে যেখানে যা কিছুই করি না কেন, পাশাপাশি নিজের এলাকার জন্য ভাল কিছু কাজ করি। এভাবে সবাই যদি কাজ করি, তাহলে ধীরে ধীরে দেশের উন্নতি হবে।”

নোয়াখালী জেলা সমিতি, ঢাকার আয়োজনে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মো. শাহাব উদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আনিসুল হক, নোয়াখালী সদর আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ সামসুল হক, নোয়াখালী উৎসবের আহ্বায়ক মোহাম্মদ আবদুল হাই।