নিরাপত্তা ‘ঝুঁকি’: বাংলাদেশ সফর পেছাল অস্ট্রেলিয়া


374 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিরাপত্তা ‘ঝুঁকি’: বাংলাদেশ সফর পেছাল অস্ট্রেলিয়া
সেপ্টেম্বর ২৬, ২০১৫ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক

সোমবার বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া দল। সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির তথ্য পাওয়ার কথা জানিয়ে সফর পিছিয়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে শনিবার বলা হয়, সরকার টেস্ট দলকে বাংলাদেশে পাঠানোর নিরাপত্তা ঝুঁকি নিয়ে বোর্ডকে সর্তক করে দেওয়ায় ক্রিকেটারদের দেশ ছাড়ার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। সরকার আশঙ্কা করছে, বাংলাদেশে জঙ্গী দলগুলো পর্যটকদের ওপর হামলা চালাতে পারে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড বলেন, “আমরা ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি) থেকে নির্দেশনা পেয়েছি। তাদের তথ্যের উপর ভিত্তি করে নিরাপত্তা বিশেষজ্ঞ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে সফরের জন্য একটি পরিবর্তিত নিরাপত্তা পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি।

বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট খেলতে নতুন অধিনায়ক স্টিভ স্মিথের নেতৃত্বে আগামী সোমবার ঢাকায় পৌঁছানোর কথা ছিল অস্ট্রেলিয়া দলের।

আগামী ৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ও ১৭ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হওয়ার কথা। সফরসূচিতে ৩ অক্টোবরে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও আছে। তবে ম্যাচগুলো নির্ধারিত তারিখে হবে কিনা তা এখনও জানানো হয়নি।

বাংলাদেশ সফরের সদিচ্ছার কথা উল্লেখ করে সাদারল্যান্ড জানান, তাদের কাছে খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ নিয়ে কোনো ছাড় দেওয়া হবে না।

“খেলোয়াড়দের সফরের ব্যবস্থা করার আগে আমরা সপ্তাহের প্রথম দিকে হালনাগাদ নিরাপত্তা তথ্য পাওয়ার জন্য অপেক্ষা করবো।”

ডিএফএটি শুক্রবার বাংলাদেশ নিয়ে নতুন নিরাপত্তা নির্দেশনা দিয়ে জানায়, বাংলাদেশে অস্ট্রেলিয়ানদের ওপর হামলার হুমকি নিয়ে তাদের কাছে ‘নির্ভরযোগ্য তথ্য’ আছে।

ডিএফএটির নির্দেশনায় বলা হয়, বাংলাদেশে অনিশ্চিত রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির কারণে অস্ট্রেলিয়ানদের সেখানে উচ্চমাত্রায় সতর্ক থাকা উচিত।”

“অস্ট্রেলিয়ানদের জানা দরকার, সহিংসতার জন্য ঢাকার অনেক অংশে ভ্রমণ মাঝে মধ্যে সম্ভব হয় না। অতীতে বাংলাদেশে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা হয়েছে এবং নিরাপত্তা সংস্থাগুলো সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে যুক্তদের গ্রেপ্তার করে যাচ্ছে। আরও হামলা হতে পারে, পশ্চিমা স্বার্থের ওপরেও।

অস্ট্রেলিয়া শেষবার বাংলাদেশ সফরে এসেছিল ২০১১ সালে। আর ২০০৬ সালের এপ্রিলের পর থেকে বাংলাদেশের বিপক্ষে কোনো টেস্ট খেলেনি তারা।