নিরাপত্তা পদক্ষেপে আমরা সন্তুষ্ট : বার্নিকাট


288 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিরাপত্তা পদক্ষেপে আমরা সন্তুষ্ট : বার্নিকাট
অক্টোবর ২১, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বিদেশি নাগরিকদের নিরাপত্তায় সরকারের নেওয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট।

বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

বার্নিকাট বলেন, ‘সরকারের নেওয়া পদক্ষেপে আমরা খুব সন্তুষ্ট। আমাদের কোনো নাগরিককে বাংলাদেশ থেকে চলে যাওয়ার জন্য বলিনি। তবে হামলার আশঙ্কা থাকতেও পারে। সরকার যে কড়া নিরাপত্তা দিচ্ছেন তা চলমান থাকলে আমরা খুব খুশি হব।’

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বার্নিকাট, যুক্তরাজ্যের হাই কমিশনার রবার্ট গিবসন, কানাডার হাই কমিশনার বেনোয়িত পিয়েরে লারামি ও অস্ট্রেলিয়ার হাই কমিশনার এইচইমি গ্রেগ উইলকক।

তবে বাংলাদেশে বিদেশিদের ওপর ‘আরও হামলা হতে পারে’- এমন সুনির্দিষ্ট তথ্য থাকার কারণেই দূতাবাসের পক্ষ থেকে মার্কিন নাগরিকদের সতর্ক করা হয়েছে বলে সাংবাদিকদের জানান মার্কিন রাষ্ট্রদূত।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ‘বৈঠকে নিরাপত্তা বিষয়ে আলোচনা হয়েছে। কোথায় কোথায় বিদেশিদের ওপর তারা হামলার আশঙ্কা করছেন সে বিষয়ে চার রাষ্ট্রদূত সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি। এমনকি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে থাকা বিদেশিরাও এখন অনিরাপদ বোধ করছেন না বলে জানিয়েছেন তারা।’

তিনি আরও বলেন, ‘তারা মূলত ধন্যবাদ জানাতে এসেছিলেন। আমরা তাদের বলেছি, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বদা নিরাপত্তা রক্ষায় সচেষ্ট রয়েছে।’

দুই বিদেশি হত্যার পেছনে ইসলামিক স্টেট (আইএস) বা জঙ্গি সংশ্লিষ্টতা নেই এমন মন্তব্য পুনর্ব্যক্ত করে মন্ত্রী বলেন, ‘এটা সিম্পলি কনস্পিরেসি। শিগগিরই এ বিষয়ে জানতে পারবেন।’

প্রসঙ্গত, চলতি মাসে দুটি টেস্ট খেলতে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তবে খেলোয়াড়দের নিরাপত্তার শঙ্কায় গত ১ অক্টোবর বাংলাদেশ সফর আনুষ্ঠানিকভাবে স্থগিত ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এর মধ্যে গত ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে কূটনীতিক পাড়ায় ইতালীয় নাগরিক সিজার তাভেলা হত্যাকাণ্ডের পর ৩ অক্টোবর রংপুরে খুন হন জাপানের নাগরিক কুনিও হোশি। এ দুই ঘটনার পরই আইএস হত্যার দায় স্বীকার করে বলে খবর দেয় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

তবে বিদেশি হত্যায় আইএসের সংশ্লিষ্টতার কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি বলছে সরকার।

এদিকে, গত শনিবার যুক্তরাষ্ট্রের সর্বশেষ হালনাগাদ করা ভ্রমণ সতর্কতায় বলা হয়, বাংলাদেশে পশ্চিমাদের ওপর সন্ত্রাসী হামলার আরও ঘটনা ঘটতে পারে বলে ‘নির্ভরযোগ্য তথ্য’ রয়েছে।