নিরাপদ সড়কের দাবিতে সাতক্ষীরায় স্কুলে স্কুলে মানববন্ধন


574 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিরাপদ সড়কের দাবিতে সাতক্ষীরায় স্কুলে স্কুলে মানববন্ধন
অক্টোবর ২২, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি শ্যামনগর সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

এসএম শহীদুল ইসলাম ::

নিরাপদ সড়ক ও স্বাভাবিক জীবনের দাবিতে সাতক্ষীরার প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে পালিত হয়েছে মানববন্ধন কর্মসূচি। সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয় এ কর্মসূচি। চলে দুপুর ১২টা অবধি। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল মামুনসহ শিক্ষা প্রশাসনের কর্মকর্তাগণ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

সাতক্ষীরা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুর রহমান জানান, সদর উপজেলায় স্কুল ও মাদরাসা মিলে প্রায় শতাধিক স্কুলে এবং জেলায় সহস্রাধিক শিক্ষা প্রতিষ্ঠানের লক্ষাধিক শিক্ষার্থী এ কর্মসূচি পালন করে। শারদীয় দুর্গাপূজার ছুটি থাকার কারণে অনেকে কর্মসূচিতে অংশ নিতে পারেনি বলে জানায় শিক্ষার্থীরা।

সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইনস হাইস্কুল, ডিবি গার্লস হাইস্কুল, নবারুন বালিকা উচ্চ বিদ্যালয়, পিএন হাইস্কুল, ডিবি ইউনাইটেড হাইস্কুলসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সোমবার সকাল সাড়ে ১০টা থেকে প্রায় ১২টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড হাতে নিয়ে শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন স্লোগান দেয়।

এসময় বক্তারা বলেন, সড়ক দুর্ঘটনায় একটি পরিবার হারায় অতি আপনজনদের, তাঁদের স্বপ্নের মৃত্যু হয় আর জাতি হারায় তাঁদের প্রতিভাবানদের। চালকেদের সচেতনতা সৃষ্টি, গাড়ী চালনার ব্যাপারে তাদের সঠিক জ্ঞান দান কি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব। আমরা আর এমন মর্মান্তিক দূর্ঘটনায় কোনো প্রতিভাবান লোককে হারাতে চাই না।
##

সাতক্ষীরার ডি.বি. ইউনাইটেড হাইস্কুলে জাতীয় সড়ক দিবস পালন

মোঃ ফয়জুল হক বাবু ::

যানবাহন বাড়ছে বাড়ছে দূর্ঘটনা, সাথে বাড়ছে মৃত্যুর মিশিল। সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠনগুলোর পরিসংখ্যান বলছে, দেশে প্রতিদিন অন্তত ১৬ জন সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়। এমন পরিসংখ্যানের ভিত্তিতে “আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো” এই শ্লোগান কে সামনে রেখে দ্বিতীবারের মত পালিত হচেছ জাতীয় নিরাপদ সড়ক দিবস।

সোমবার (২২ অক্টোবর) সকাল ১০টায় ডি.বি. ইউনাইটেড হাইস্কুলে পালিত হল জাতীয় নিরাপদ সড়ক দিবস। দিবস টি উপলক্ষ্যে বিদ্যালয়ের সামনে সাতক্ষীরা-আশাশুনী মহাশড়কে বিদ্যালয়ের সকল শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা শান্তিপূর্ন ভাবে মানব বন্ধন ও নিরাপদ সড়কের উপর সংক্ষিপ্ত আলোচনা করে।

এসময় উপস্থিত ছিলেন ডি.বি. ইউনাইটেড হাইস্কুলের কার্যনির্বাহী কমিটির বিদ্যুৎসাহী সদস্য ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, ডি.বি. ইউনাইটেড হাইস্কুলে প্রধান শিক্ষক মোঃ মমিনুর রহমানসহ সকল শিক্ষকবৃন্দ ও এলাকার সুধীজন।

এসময় বক্তারা বলেন, বর্তমানে সড়ক দূর্ঘটনা দৈনন্দিন জীবনের অংশ হিসাবে পরিনত হয়েছে। আমাদের এটি থেকে পরিত্রাণ পেতে হলে সরকারের পাশাপশি সকলকে এক হয়ে প্রচার প্রচারণার মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করতে হবে। গাড়ি চালকদের যথাযথ প্রশিক্ষকণের ব্যবস্থা করতে হবে এবং সড়ক দূর্ঘটনায় দোষি ব্যাক্তিদের কে আইণের আওতায় আনতে হবে।
##

সাতক্ষীরার শ্যামনগরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

বিজয় মন্ডল ::

নানা কর্মসূচির মধ্যদিয়ে এবছর দেশে প্রথমবারের মত জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৩ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। এই আন্দোলেনের ধারাবাহিকতায় এবছর প্রথমবারের মত দিনটি জাতীয় ভাবে পালিত হচ্ছে। গত ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়।

দিবসটিতে “সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ী” প্রতিপাদ্য কে সামনে রেখে সাতক্ষীরার শ্যামনগরে নকিপুর বালিকা বিদ্যালয়, নকিপুর সরকারি এইচ সি পাইলট মাধ্যমিক বিদ্যালয়, আতরজান মহিলা কলেজ সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি পালিত হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে সোমবার শ্যামনগর টিএন্ডটি মোড়ে নকিপুর সরকারি এইচ সি পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও চৌরাস্তা মোড়ে মানববন্ধন করেছে বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এসময় মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান, উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মিনা হাবিব, নকিপুর সরকারি হরিচরণ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. আব্দুল মান্নান, বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণন্দ মুখার্জি, শ্যমনগর শিশু শিক্ষা নিকেতনের প্রধান শিক্ষক পরিমল মন্ডল, সহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

##

সাতক্ষীরার কালিগঞ্জে জাতীয় নিরাপত্তা সড়ক দিবস পালিত

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

জাতীয় নিরাপত্তা সড়ক দিবস ২০১৮ পালন উপলক্ষ্যে কালিগঞ্জ উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

২২ অক্টোবার সোমবার সকাল ১০টায় কালিগঞ্জ সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্কুল ও কালিগঞ্জ পোষ্ট অফিসের সড়কের সামনে ছাত্র ছাত্রী ও শিক্ষকরা মানববন্ধন কর্মসূচি পালন করে।

এছাড়া একই সময়ে কালিগঞ্জ নাসরুল উলুম সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসার ছাত্র ছাত্রী শিক্ষকরা মাদ্রাসার সমনে রাস্তায় দাড়িয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে মানববন্ধন কর্মসূচি পালন করে।

এছাড়া উপজেলা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান সড়ক নিরাপত্তার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, স্কাউট দল অংশ গ্রহন করে জাতীয় নিরাপত্তা সড়ক দিবস পালন করে।
##