নির্বাচনে সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নাও লাগতে পারে : ইসি শাহাদাত


318 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নির্বাচনে সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নাও লাগতে পারে : ইসি শাহাদাত
নভেম্বর ২৩, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, সেনাবাহিনীর কাছে অস্ত্র আছে। নির্বাচনে তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া নাও লাগতে পারে। নির্বাচন কমিশন (ইসি) সেনাবাহিনীর কাছে যে কাজটা চাচ্ছে, বিদ্যমান আইনেই যদি তা সম্ভব হয়, তাহলে সেটাই শ্রেয়।

শুক্রবার বরিশালে নির্বাচনে নারীর অংশগ্রহণবিষয়ক দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শাহাদাত চৌধুরী বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির চেষ্টা চালাচ্ছে ইসি। আরও কয়েকদিন গেলে সবার জন্য সমান সুযোগ তৈরি হবে।

প্রশাসনে রদবদলের জন্য বিরোধী জোটের দাবি প্রসঙ্গে তিনি বলেন, কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেলে তা খতিয়ে দেখে ইসি আইনগত ব্যবস্থা নেবে।

দলীয় সরকারের অধীনে নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে সেই দায় ইসি না সরকারের— এমন প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন কমিশন চাইবে না নির্বাচন প্রশ্নবিদ্ধ হোক। সবার সহযোগিতায় গ্রহণযোগ্য একটা নির্বাচন উপহার দেওয়ার সর্বাত্মক চেষ্ট চালাচ্ছে নির্বাচন কমিশন।

এর আগে কর্মশালার উদ্বোধন করে ইসি শাহাদাত বলেন, নারীরাও যাতে নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারে, ইসি তার সব ব্যবস্থা করেছে। নির্বাচনে নারী প্রার্থী এবং ভোটারের অংশগ্রহণ আরও বেশি বলে প্রত্যাশা করেন তিনি।

ইউএনডিপি ও ইউএন ওমেনের সহযোগিতায় বরিশাল নগরীর বিডিএস হলে কর্মশালা শুরু হয় শুক্রবার সকালে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুস আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসি সচিবালয়ের উপপ্রধান সাইফুল হক চৌধুরী, উপসচিব সাহেদুন্নবী চৌধুরী ও ইউএনডিপি ও ইউএন ওমেনের জেন্ডার এক্সপার্ট মিসেস এটসুকো হিরাকাওয়া।