নোট বাতিল : ব্যাখ্যা চেয়ে মোদিকে ডাকতে পারে সংসদীয় কমিটি


263 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নোট বাতিল : ব্যাখ্যা চেয়ে মোদিকে ডাকতে পারে সংসদীয় কমিটি
জানুয়ারি ১০, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
নোট বাতিলের আচমকা সিদ্ধান্তের কারণ জানতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তলব করতে পারে সে দেশের সংসদীয় কমিটি। সংসদীয় কমিটির প্রধান কংগ্রেস নেতা ভিকে থমাস নিউজ এজেন্সি প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে এ কথা জানিয়েছেন।

একই বিষয়ে ব্যাখ্যা দিতে জানুয়ারি মাসের ২০ তারিখ ডেকে পাঠানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলকে। প্যাটেলের পরে খোদ প্রধানমন্ত্রীকে ডাকা হতে পারে বলে জানানো হয়েছে।

গত ৮ নভেম্বর মাত্র কয়েক ঘণ্টার নোটিশে বাতিল করা হয় সমস্ত ৫০০ ও ১০০০ টাকার নোট। তার ফলে নগদের সঙ্কটে পড়ে পুরো ভারত। ৫০ দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে বলে জানিয়েছিলেন মোদী। কিন্তু দু-মাস পেরিয়ে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও স্বাভাবিক হয়নি। কী কারণে দেশবাসীকে আচমকা এরকম কঠিন সময়ের মধ্যে ফেলা হল, তার ব্যাখ্যা দিতে হবে খোদ প্রধানমন্ত্রীকে। এ কথা জানিয়েছেন ভিকে থমাস। সংসদীয় কমিটি প্রয়োজন পড়লে যে কাউকে তলব করতে পারে।

এই পদক্ষেপের পর ঠিক কত মূল্যের পুরনো নোট ব্যাঙ্কগুলির কাছে ফেরত গিয়েছে এবং ঠিক কত মূল্যের কালো টাকা ধরা পড়েছে, তা সংসদীয় কমিটির কাছে বিস্তারিত হিসেবে উর্জিত প্যাটেলকে দিতে হবে। নগদহীন কেনাকাটায় গোটা দেশ কতটা প্রস্তুত আছে, তার হিসেবও সংসদীয় কমিটির সামনে তুলে ধরতে হবে।