পরমাণু ইস্যুতে ভারত নিয়ে আলোচনায় রাজি চীন


205 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পরমাণু ইস্যুতে ভারত নিয়ে আলোচনায় রাজি চীন
অক্টোবর ১১, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
পাকিস্তানের জঙ্গি কার্যকলাপ নিয়ে আন্তর্জাতিক দুনিয়া যতই সরব হোক না কেন, চীন এই ইস্যুতে পাকিস্তানের পাশে। চীনের বিরোধিতার ফলেই জঙ্গি সংগঠক আজহার মাসুদের ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়ে জাতি সংঘে ভারতের প্রস্তাব কার্যকর হয়নি। তবে পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)-তে ভারতের অন্তর্ভুক্তি নিয়ে তারা আলোচনায় রাজি চীন।

১৫-১৬ অক্টোবর ভারতের গোয়ায় ব্রিকস শিখর সম্মেলনে ভারত, ব্রাজিল, চিন, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়ার শীর্ষ প্রতিনিধিগণ সম্মেলনে যোগ দেবেন। ওই সম্মেলনে যোগ দেবেন চীনা প্রেসিডেন্ট সি জিনপিং। তার এই ভারত সফরের আগেই একদিকে যেমন এনএসজি-তে ভারতের অন্তর্ভুক্তির বিষয় নিয়ে সমর্থনের কথা, অন্যদিকে সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানের পাশে দাঁড়ানো কূটনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ।

চীনা পররাষ্ট্রমন্ত্রী লি বাওডোং সংবাদ মাধ্যমে এক সাক্ষাৎকারে বলেছেন, ৪৮ সদস্যের এনএসজি-তে নতুন সদস্য নেওয়ার ব্যাপারে আলোচনা দরকার। এ বিষয়ে ঐকমত্য গড়ে তুলতে হবে।

উল্লেখ্য, এনএসজি-তে সদস্যপদ না পাওয়ার জন্য ভারত দীর্ঘদিন ধরে চীনের বিরোধিতার কথা বলেছে। চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লি সেই প্রসঙ্গ তুলে সাফাই দিয়েছেন, চীন যে কোনও গঠনমূলক পদক্ষেপের পক্ষে রয়েছে। বেজিং একা কোনও সিদ্ধান্ত নিতে পারে না। নয়াদিল্লি বিষয়টি ভুল বুঝেছে। প্রতিটি সদস্য রাষ্ট্রের সমর্থন এ ক্ষেত্রে জরুরি। আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান সম্ভব।