পরিত্যক্ত-বয়স্ক হাতিদের জন্য ব্রাজিলে ‘হাতি আশ্রম’


357 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পরিত্যক্ত-বয়স্ক হাতিদের জন্য ব্রাজিলে ‘হাতি আশ্রম’
অক্টোবর ১৬, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
ব্রাজিলে পরিত্যক্ত ও বয়স্ক হাতিদের জন্য ‘হাতি আশ্রম’ খোলা হয়েছে। এটি ল্যাটিন আমেরিকার উদ্যোগে প্রথম হাতির আশ্রম। গুইদা ও মাইয়া নামের চল্লিশোর্ধ বয়সের দুটি হাতি এই আশ্রমের প্রথম বাসিন্দা বলে জানা গেছে। আশ্রমের হাতিগুলোকে চিকিৎসা সেবা এবং বনাচ্ছাদিত চারণভূমিতে বসবাসের সুযোগ দেওয়া হবে। খবর বিবিসির।

খবরে বলা হয়, ওই অঞ্চলের পরিত্যক্ত ও বয়স্ক  হাতিদের আশ্রয় দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র-ভিত্তিক একটি গোষ্ঠী এই ভূমিটি কিনে নিয়েছে। বিশেষ করে বন্ধ হয়ে যাওয়া সার্কাসের দল কিংবা ওই বিনোদনমূলক পরিবেশনাতে প্রাণী ব্যবহার আইনের কারণে আশ্রয়চ্যুত হয়ে যাওয়া হাতিগুলোকে এখানে নিয়ে আসা হবে।

বর্তমানে ওই আশ্রমে থাকা হাতি দুটোকে থাইল্যান্ড থেকে নিয়ে আসা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। অবৈধভাবে সার্কাসে তাদের ব্যবহার করার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। হাতির আশ্রমের জন্য ‘দ্য গ্লোবাল সেনচুরি ফর এলিফেন্ট’ নামের একটি সংগঠন দুই হাজার ৮০০ একর ভূমি প্রায় ১০ লাখ মার্কিন ডলারে কিনে নিয়েছে।

পাঁচ বছর সময়ের মধ্যে তাদের এই অর্থ পরিশোধ করতে হবে। ব্রাজিলের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মাতো গ্রোসোয় এই হাতি আশ্রমটি গড়ে উঠেছে। প্রথম দফায় ছয়টি প্রাণীকে এখানে আশ্রয় দেওয়া হবে। দর্শনার্থীদের  জন্য এটি উন্মুক্ত হবে না বলে জানা গেছে।