পরীক্ষার্থীদের কথা চিন্তা করে মটর ভ্যান কী চলতে দিবে প্রশাসন?


822 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পরীক্ষার্থীদের কথা চিন্তা করে মটর ভ্যান কী চলতে দিবে প্রশাসন?
এপ্রিল ১, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল শাহাদাৎ (জাকির)::
সাতক্ষীরা জেলায় অবৈধ যানবাহন চলাচলে প্রশাসনের অভিযান চলছে। কিন্তু এ অভিযানে সবচেয়ে ক্ষতির সম্মুখীন হবে এবারের এইস.এস.সি পরীক্ষার্থীরা। কেননা এবারে যারা পরিক্ষা দিচ্ছে তাদের অধিকাংশ অনেক দুরে/গ্রাম গঞ্জে বসবাস করে। তাদের গ্রামের রাস্তাগুলো এতো খারাপ যে সেই রাস্তাঘাটে ইজিবাইক চলাচল করতে চাই না। একারনে অনেক পরিক্ষার্থীরা পরিক্ষা দেওয়ার জন্যে মটর ভ্যানকে তাদের যোগ্য যাতায়াতের গাড়ি হিসেবে ধরেছে। তারা ইঞ্চিন চালিত ভ্যানে পরিক্ষা না দিতে যাওয়ার পক্ষে। কেননা ইঞ্চিন চালিত ভ্যানের শব্দে ও রাস্তাগুলো খারাপ থাকাই শিক্ষার্থীরা উক্ত ভ্যানগুলোতে যাতায়াত করতে বিরক্তবোধ হয় এবং তারা যদি ইঞ্চিন চালিত ভ্যানে চলাচল করে তাহলে তার অতিরিক্ত শব্দ ও রাস্তাগুলো খারাপ থাকাই চলাচল করলে প্রচুর ধাক্কা লাগে এতে করে শিক্ষার্থীরা গন্তব্য স্থলে পৌছাবার আগে অসুস্থ হয়ে পড়ে এরফলে তাদের পরিক্ষাটি খারাপ হয়ে যায় এবং এতে তাদের রেজাল্ট ও খারাপ হওয়ার আশঙ্কা থাকে । এজন্য তারা পরিক্ষা কেন্দ্রে  যাতায়াতের জন্যে শব্দহীন মটর ভ্যানকে বেছে নিয়েছে। কিন্তু সাতক্ষীরায় মটর ভ্যানের বিরুদ্ধে অভিযান চলায় চিন্তিত এবারের  পরিক্ষার্থীরা।  তাছাড়া এর আগেও মটর ভ্যান চলাচল বন্ধ করার জন্যে বিভিন্ন প্রকার অভিযান চলেছে তবে সেটি চিরস্থায়ী হিসেবে কার্যকর হয়নি। এজন্যে এবারের অভিযানটি কতটুকু কার্যকর হবে সে বিষয়ে প্রশ্ন থেকে যায়?
যাহোক এবারের অভিযান কতটুকু কার্যকর হবে সেটা সম্পর্কে সুনিদিষ্ট বলা যাবে না। কেননা এবারের অভিযানটি সব অভিযান থেকে ভিন্ন থাকবে বলে মনে করেন সুশীল সমাজের ব্যক্তিবর্গগণ। কিন্তু এ অভিযানে শিক্ষার্থীদের প্রশ্ন থেকে যায়! কেননা তারা এখনো পর্যন্ত জানে না যে,পরিক্ষার্থীদের যাতায়াতের মটর ভ্যানগুলোর প্রতি কোনপ্রকার ছাড় দেওয়া হবে কিনা? যদি না দেওয়া হয় তাহলে পরিক্ষা খারাপ হওয়ার আশঙ্কা করছেন অনেক শিক্ষার্থী। কেননা, গ্রামের রাস্তাগুলো এতো নষ্ট হয়ে গেছে যে সেই রাস্তাদিয়ে ইঞ্চিন চালিত ভ্যানে চলাচল করা কষ্টকর। এজন্য শিক্ষার্থীরা জানতে চাই, তাদের পরিক্ষা দেওয়ার জন্যে যাতায়াতের বাহন মটর ভ্যানকে কোনপ্রকার ছাড় দেওয়া হবে কিনা? যদি না দেন তাহলে কেন সাতক্ষীরার রাস্তাগুলো কয়েক বছরে সংস্কারের উদ্যেগ নেওয়া হয়নি?
শিক্ষার্থীদের এই প্রশ্নগুলোরর জবাব দিবেন কী সুশীল সমাজের ব্যক্তিরা?

সেজন্য পরিক্ষার্থীদের কথা বিবেচনা করে অনন্ত পরিক্ষা গুলো শেষ না হওয়া পর্যন্ত মটর ভ্যানগুলো ছাড় দেওয়ার দাবি জানাচ্ছেন হাজারও শিক্ষার্থী।