পরীক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে একাধিক প্রস্তাব


140 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পরীক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে একাধিক প্রস্তাব
আগস্ট ২০, ২০২০ ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

প্রাথমিক শিক্ষা সমাপনী

অনলাইন ডেস্ক ::

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, করোনাভাইরাস মহামারির কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়া হলে মেধাবৃত্তিও দেওয়া হবে না।
গতকাল বুধবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষাটা বিদ্যালয়ে নেওয়ার চিন্তাভাবনা করছি, আগে এটা কেন্দ্রভিত্তিক নেওয়া হতো। এটা না করে স্ব-স্ব বিদ্যালয়ে, যাতে জমায়েতটা বেশি না হয়, আমাদের ছেলেমেয়েরা আক্রান্ত না হয়, এ রকম চিন্তাভাবনাও আমরা করছি। নিজ নিজ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নেওয়ার পাশাপাশি বিকল্প প্রস্তাবও প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে বলে জানান তিনি।
এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নিতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আবার খুদে শিক্ষার্থীদের অন্য শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা কেন্দ্রে না পাঠিয়ে নিজ নিজ বিদ্যালয়েও প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়া যায় বলে মত দেওয়া হয়েছে এতে। পঞ্চম শ্রেণির সমাপনী নিয়ে সরকারপ্রধানের কাছে বুধবার চার-পাঁচটি বিকল্প প্রস্তাব পাঠানো হয়েছে বলে প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান।
অন্যদিকে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নিতে প্রধানমন্ত্রীর কাছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রস্তাব পাঠালেও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান কবে থেকে খোলা যায় তার ওপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে।