বিজ্ঞান শিক্ষা প্রসারে পলাশপোল মাধ্য: বিদ্যা: এ বিজ্ঞানমেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ


456 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিজ্ঞান শিক্ষা প্রসারে পলাশপোল মাধ্য: বিদ্যা: এ বিজ্ঞানমেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ
এপ্রিল ৮, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আলতাফ হোসেন বাবু ::

বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে সাতক্ষীরা পলাশপোল আদর্শ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞানমেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ঢাকার সহযোগিতায় এবং অগ্রগতি সংস্থা সাতক্ষীরার বাস্তবায়নে শনিবার সকাল ১১টায় পলাশপোল আদর্শ উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞানমেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সকাল ১১টায় থেকে বিজ্ঞান মেলা শুরু হয়ে দুপুর ২টায় মেলা শেষ হয়। বিজ্ঞান মেলা শেষে মেলায় অংশ গ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

পলাশপোল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোমিনুল ইসলামের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইসরাইল আলম ও সুরাইয়া পারভীন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুল ইসলাম বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে এ ধরনের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজনের জন্য ও শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় সুযোগ সৃষ্টির জন্য এ কার্যক্রমের প্রশংসা করেন । এসময় প্রধান অতিথি শিক্ষা অফিসার বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও অগ্রগতি সংস্থার কর্মকর্তাদের ধন্যবাদ জানান ও বিজ্ঞান মেলায় অংশগ্রহনকারি সকল ক্ষুদে বিজ্ঞানিদের ধন্যবাদ গ্যাপন করেন।

তিনি বলেন বর্তমান বিশ্বের দরবারে আমাদের মাথা উচুকরে দাড়াতে হলে বিজ্ঞান চর্চার কোন বিকল্প নেই। এজন্য আমাদেরকে বিজ্ঞান চর্চা করতে হবে, বিজ্ঞান চর্চা ছাড়া আমরা কখনো উন্নতি সাধন করতে পারব না । সুতরাং আমাদের সকলকে বিজ্ঞান মনস্ক হতে হবে।

অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় অংশ গ্রহন করে শিক্ষার্থীরা নিজেদের তৈরী বিভিন্ন প্রকল্প যেমন ট্রাক যেটি পানিতে চলতে সক্ষম, সোলার ফ্যান, ডায়াবেটিস প্রতিসেধক, মিনি আইপিএস, অগ্নিনির্বাপক যন্ত্র, ব্যাটারি চার্জার, সোলারের সাহায্যে জাহাজ চালানোসহ মোট ২৬টি প্রকল্প প্রদর্শন করে।

বিজ্ঞান মেলায় অংশ গ্রহণকারী অত্র বিদ্যালয়ের ৮ম শ্রেণীর শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানী ফরিদ হোসেনের আবিষ্কার পানিতে চলতে সক্ষম ট্র্যাক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে।

অনুষ্ঠানে পলাশপোল আদর্শ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের বেশীরভাগ শিক্ষার্থী বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত হবে বলে আগ্রহ প্রকাশ করে।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন অগ্রগতি সংস্থার সহকারী প্রকল্প সমন্বয়কারী মোঃ ইলিয়াসুর রহমান ও প্রকল্প সমন্বয়কারী মোঃমোজারুল ইসলাম।
##