পশ্চিমবঙ্গে মমতার তৃণমূলের নিরঙ্কুশ জয়


404 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পশ্চিমবঙ্গে মমতার তৃণমূলের নিরঙ্কুশ জয়
মে ১৯, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে নিরঙ্কুশ জয় পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। মোট ২৯৪ টি আসনের মধ্যে ২১৩ টি-তেই জয় পেয়েছে তৃণমূলের প্রর্থীরা।

এদিকে বামফ্রন্ট-কংগ্রেস জোট ৭৪টি আসনে জয়ী হয়েছে। আর কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি পেয়েছে ৩টি আসন। চারটি আসনে জয় পেয়েছে অন্যরা।

গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস-তৃণমূল জোট ২২৭ আসনে জয়ী হয়েছিল।

মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার ভবনীপুর বিধানসভা কেন্দ্রে জোট প্রার্থী কংগ্রেসের সাবেক কেন্দ্রীয়মন্ত্রী দীপা দাশমুন্সিকে ২৫ হাজারের অধিক ভোটে পরাজিত করেছেন। অন্যদিকে বামফ্রন্ট-কংগ্রেস জোটের মুখ্যমন্ত্রী প্রার্থী সূর্যকান্ত মিশ্র নারায়ণগড়ে তৃণমূল প্রার্থী প্রদ্যোৎ কুমার ঘোষের কাছে ১২ হাজার ভোটে পরাজিত হয়েছেন।

এদিন জয়ের পূর্বাভাস পেয়ে দুপুরেই তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদ সম্মেলন করেন। দ্বিতীয়বারের জন্য তৃণমূল সরকারকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দিয়ে সরকার গঠনের সুযোগ করে দেওয়ার জন্য শুরুতেই ধন্যবাদ জানান সাধারণ মানুষকে।

এদিন মমতা বন্দ্যোপাধায়কে ফোনে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেলমন্ত্রী সুরেশ প্রভু, অমিতাভ বচ্চন প্রমুখ।

৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালে পশ্চিমবঙ্গের ক্ষমতা নেন কংগ্রেসের এক সময়ের নেত্রী মমতা। ওই নির্বাচনে তার দল তৃণমূল পায় ১৮৪টি আসন। সেবার মমতার রাজনৈতিক মিত্র ছিল তার আগের দল কংগ্রেস। কিন্তু রাজনীতির পালাবদলের খেলায় এবার তাকে একাই লড়তে হয়। অন্যদিকে রাজ্যে এক সময়ের ক্ষমতাসীন বামফ্রন্ট মমতা হটাতে জোট বাঁধে কংগ্রেসের সঙ্গে।