করোনা : পাইকগাছায় ১৬ জনের নমুনা সংগ্রহ, সকল রিপোর্ট নেগেটিভ


585 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
করোনা : পাইকগাছায় ১৬ জনের নমুনা সংগ্রহ, সকল রিপোর্ট নেগেটিভ
এপ্রিল ২১, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম,আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় করোনা ভাইরাস সনাক্তে গত এক সপ্তাহে ১৬ নারী-পুরুষের নমুনা সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত যাদের নমুনা সংগ্রহ করা হয়েছে তাদের সকলের রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নীতিশ চন্দ্র গোলদার।

উপজেলা এ স্বাস্থ্য কর্মকর্তা জানান খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা সনাক্তে পিসিআর ল্যাব স্থাপন করার পর থেকে আমরা উপজেলা পর্যায়ে নমুনা সংগ্রহ শুরু করি। তিনি বলেন করোনা সন্দেহভাজন রোগীদের চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফ্লু কর্ণার স্থাপন করা হয়েছে। এখানে একজন মেডিকেল অফিসার মূল দায়িত্বে রয়েছেন। ফ্লু কর্ণারে যেসব রোগীরা চিকিৎসা নিতে আসেন তাদের উপসর্গ ও করোনা সন্দেহভাজন হিসেবে ফ্লু কর্ণারের দায়িত্বরত চিকিৎসকই নির্ধারন করেন কোন রোগীর নমুনা সংগ্রহ করতে হবে।

কার্যক্রম শুরুর পর থেকে গত ২১ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত ১৬ জন নারী-পুরুষের নমুনা সংগ্রহ করা হয়। ডাক্তার নীতিশ চন্দ্র গোলদার বলেন-মূলত গলা এবং নাক থেকে দুই ধরনের নমুনা সংগ্রহ করা হয়। নমুনা সংগ্রহের পরে তা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা সংক্রান্ত পিসিআর ল্যাবে টেস্টের জন্য পাঠানো হয়। এ পর্যন্ত যাদের নমুনা পাঠানো হয়েছে তাদের সকলের রিপোর্ট নেগেটিভ এসেছে।

প্রতিদিন নমুনা সংগ্রহের কোন সীমাবদ্ধতা আছে কিনা অথবা রিপোর্ট পাওয়ার পর রোগীদের কি ধরনের সনদ প্রদান করা হচ্ছে এমন প্রসংগে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা এ প্রতিনিধিকে জানান-নমুনা সংগ্রহের ব্যাপারে কোন সীমাবদ্ধতা নাই তবে ফ্লু কর্ণারের দায়িত্বরত চিকিৎসকই নির্ধারন করেন কোন ধরনের রোগীর নমুনা সংগ্রহ করতে হবে। আর আপাতত এই মুহুর্তে রোগীদের রিপোর্টের ব্যাপারে তেমন কোন সনদ বা প্রত্যয়ন প্রদান করা হচ্ছে না। তবে বিষয়টি নিয়ে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি আশাকরছি খুব অচিরেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে তিনি জানান।

#