পাইকগাছায় ব্র্যাকের শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত


285 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছায় ব্র্যাকের শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত
আগস্ট ২৮, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা প্রতিনিধি :
খুলনার পাইকগাছায় শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচী প্রকল্পের আওতায় বুধবার সকালে কপিলমুনির রামনগর জামে মসজিদ মাঠে ব্র্যাকের খুলনা জোনের উর্দ্ধতন আঞ্চলিক কর্মকর্তা সুভাষ চন্দ্র ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কবিরউদ্দীন।

বিশেষ অতিথি ছিলেন, উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, ব্র্যাকের এরিয়া ব্যবস্থাপক নুরে আলম সরকার, উর্দ্ধতন কৃষি কর্মকর্তা এমএম মোস্তাফিজুর রহমান, ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন, ব্র্যাকের উপজেলা ব্যবস্থাপক শাহিন আলম।

বক্তব্য রাখেন, ইউপি সদস্য আব্দুস সালাম মোড়ল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুন কুমার পাল, ইকবাল হোসেন। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন, আতিয়ার রহমান ও আঞ্জুয়ারা বেগম। উক্ত কৃষক তাদের বক্তব্যে বলেন, পাইকগাছা উপজেলায় এই প্রথম পতিত জমিতে ব্র্যাকের কারিগরি সহায়তায় হাইব্রিড ধান শক্তি-২ চাষাবাদ করা হয়। তারা আরো বলেন, ব্র্যাক আমাদেরকে আধুনিক চাষাবাদের কারিগরি প্রশিক্ষণ প্রদান করেন এবং মাঠে এসে বাস্তবে শিক্ষা দেন। তাদের পরামর্শে আমরা আউশ ধান চাষাবাদে বিঘাপ্রতি ২৫ মণ ফলন পাই। কৃষক আঞ্জুয়ারা বেগম বলেন, এর আগে আমি এত ফলন দেখিনি। ব্র্যাকের উদ্যোগে পাইকগাছা উপজেলায় ৪৯.১৬ একর জমিতে ৮০ জন কৃষকের মধ্যে আউশ মৌসুমে হাইব্রিড ধান শক্তি-২ চাষাবাদ করা হয়।