পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে আইন মন্ত্রীর আশ্বাস


101 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে আইন মন্ত্রীর আশ্বাস
ফেব্রুয়ারি ১৭, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ,পাইকগাছা (খুলনা) ঃ
পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে সম্মতি দিয়েছেন আইন মন্ত্রী আনিসুল হক। গত বৃহস্পতিবার মন্ত্রীর সরকারী বাসভবনে আইনজীবী সমিতির নেতৃবৃন্দকে সাথে নিয়ে সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু সৌজন্য সাক্ষাত করে দাবী জানালে দাবীর সাথে একাত্বতা পোষণ করে মন্ত্রী যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে সম্মতি প্রদান করেন। এদিকে আইনজীবী সমিতির উন্নয়নে সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুর পক্ষ থেকে ২ লাখ টাকার আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।
উল্লেখ্য, দেশের জেলা শহর থেকে দূরত্বে উপজেলা গুলোর মধ্যে পাইকগাছা ও কয়রা অন্যতম। খুলনা জেলা থেকে পাইকগাছার দূরত্ব ৭০ কিলোমিটার এবং কয়রার দূরত্ব ১০০ কিলোমিটার। সুন্দরবন সংলগ্ন দূরবর্তী এ দুটি উপজেলায় যুগ্ম জেলা জজ আদালত না থাকায় চরম ভোগান্তিতে ৫ থেকে ৬ লক্ষ মানুষ। এক দেড়’শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জেলা শহরে গিয়ে আইনী মোকাবেলা করতে গিয়ে চরম দূর্ভোগের শিকার হন অত্র এলাকার সাধারণ মানুষ। অনেক ক্ষেত্রে সময়মত আদালতে পৌছানো সম্ভব হয়ে ওঠে না। অনেক সময় যাওয়া আসার পথে নিরাপত্তা জনিত ঝুঁকির সম্মুখিন হতে হয়।
এছাড়া দূরত্বের কারণে বাড়তি পরিবহন খরচ সহ নানা বিড়ম্বনার শিকার হতে হয় অবহেলিত এ জনপদের লক্ষ লক্ষ মানুষকে। সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে আইনজীবী সমিতি সহ সুশীল সমাজ অত্র এলাকায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনের জন্য দীর্ঘদিন দাবী জানিয়ে আসছে। সর্বশেষ গত বৃহস্পতিবার স্থানীয় সংসদ সদস্য আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ জিএম আব্দুস সাত্তার ও সাধারণ সম্পাদক শেখ তৈয়েব হোসেন নূর সহ সমিতির নেতৃবৃন্দকে সাথে নিয়ে আইন মন্ত্রী আনিসুল হকের সরকারি বাসভবনে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় সংসদ সদস্য বাবু আইনজীবী সমিতির উন্নয়ন সহ নির্বাচনী এলাকার লক্ষ লক্ষ মানুষের আইনী সেবা দৌর গড়ায় পৌছে দিতে মন্ত্রীর কাছে পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনের দাবী জানান। মন্ত্রী এমপি’র ন্যায় সঙ্গত দাবীর সাথে একমত পোষণ করে যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে সম্মতি প্রদান করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইন মন্ত্রাণালয়ের সচিবকে নির্দেশনা দেন বলে আইনজীবী সমিতির সভাপতি, সম্পাদক জানান।
এদিকে সমিতির সার্বিক উন্নয়নে রোববার দুপুরে সংসদ সদস্য বাবু’র পক্ষ থেকে ২ লাখ টাকার আর্থিক অনুদান প্রদান করা হয়। আইনজীবী সমিতি মিলনায়তনে এমপি’র পক্ষ থেকে অনুদানের চিঠি সমিতির নেতৃবৃন্দের নিকট হস্তান্তর করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু। এ সময় উপস্থিত ছিলেন, আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ জিএম আব্দুস সাত্তার, সাধারণ সম্পাদক শেখ তৈয়েব হোসেন নূর, জিএ সবুর, অজিত কুমার মন্ডল, আবুল কালাম, শেখ আব্দুর রশিদ, শিবু প্রসাদ সরকার, শফিকুল ইসলাম কচি, সুকুমার দেবনাথ, ভবরঞ্জন মন্ডল, অবনী মোহন সানা, সরদার সুবেহ সাদিক, যুবলীগনেতা আকরামুল ইসলাম, মানবেন্দ্র মন্ডল, জাকির হোসেন, ইউপি সদস্য বিশ্বজিৎ রায় ও সাবেক সদস্য আব্বাস মোল্লা।