পাইকগাছায় সংবাদ ॥ পানিতে তলিয়ে গেছে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের ৬১ একর আউশ ও আমন ধান


1050 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছায় সংবাদ ॥ পানিতে তলিয়ে গেছে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের ৬১ একর আউশ ও আমন ধান
আগস্ট ১০, ২০১৬ কৃষি খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা প্রতিনিধি :
পাইকগাছায় ভারী বৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতির খবর পাওয়া গেছে। অতিরিক্ত বৃষ্টিপাতে পানিতে তলিয়ে গেছে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের ৬১ একর আউশ ও আমন ধান। ভেসে গেছে হাজার হাজার বিঘা ঘেরের চিংড়ি ও মাছ। ধ্বসে পড়েছে অসংখ্যা কাচা ঘর-বাড়ি। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক কে, এম, আবুল কালাম জানান মঙ্গলবার সন্ধ্যার পর হতে রাত ভোর ভারী বৃষ্টিপাতে বীজ উৎপাদন খামারের আউশ-বিআর-২৬, ১৪ একর, ব্রী-ধান-৫৫, ৬.একর, আমনের বি. আর-২৩, ১৮ একর, ব্রী-ধান ৪১, ২০ একর, নেরিকা মিউটেন্ড ৩ একর সহ ৬১ একর আউশ ও আমন ধান হাঁটু ও কোমর পানিতে তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। উপ-সহকরী পরিচালক (খামার) মোঃ শহিদুল ইসলাম জানান হিতামপুর, মেলেকপুরাইকাটি, গোপালপুর, গদাইপুর ও পুরাইকাটি সহ এলাকার কয়েকটি গ্রামের পানি খামারের মধ্য দিয়ে নিস্কাশন হয়ে থাকে।

মঙ্গলবার রাতের ভারী বর্ষণে ও এলাকার অতিরিক্ত পানিতে খামারের ৬১ একর আউশ ও আমন ধান তলিয়ে যায়। আমন ধান সবে মাত্র রোপন করা হলেও আউশের ফসলে কিছু কিছু ক্ষেত্রে পুরা থোর অবস্থা সৃষ্টি হয়েছে। কিছু কাইচ থোর আবার দুধ আসা অবস্থায় রয়েছে। এক্ষেত্রে কয়েক ফুট পানিতে তলিয়ে যাওয়ায় আউশ ও আমন ফসলের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে বলে বিএডিসির এ কর্মকর্তা জানান। অনরুপভাবে পৌরসদর সহ ১০ ইউনিয়নে ঘূর্ণিঝড় ও বৃষ্টিপাতে ব্যাপক ক্ষয়-ক্ষতির খবর পাওয়া গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল গোটা এলাকা।
###

পাইকগাছায় সুফলভোগীদের মাঝে দেশী মুরগী বিতরণ

পাইকগাছা প্রতিনিধি :
পাইকগাছায় সুফলভোগীদের মাঝে বিনা-মূল্যে দেশী মুরগী বিতরণ করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর চত্ত্বরে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ-উল- মোস্তাক এর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. স. ম. বাবর আলী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাওঃ শেখ কামাল হোসেন, অফিসার ইনচার্জ মারুফ আহম্মদ, ইউ.পি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার।

10.08.16-1
স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ শরিফুল ইসলাম উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিমের পরিচালনায় বক্তব্য রাখেন হাফেজ মাও শামছুদ্দীন, ম্যাগী মল্লিক সুফলভোগী, কোহিনুর বেগম, কাকলী বেগম ও সালমা বেগম। অনুষ্ঠানে উপজেলা পরিষদের অর্থায়নে ১০ ইউনিয়নের ৩০ জন সুফলভোগীর প্রত্যেক কে ১০টি করে মোট ৩০০টি দেশী মুরগী, মুরগির খাবার ও ঔষধপত্র বিনামূল্যে প্রদান করা হয়।