পাইকগাছায় ১৬ টি ভাটার মধ্যে অবৈধ ২ টির কার্যক্রম বন্ধ, জরিমানা


52 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছায় ১৬ টি ভাটার মধ্যে অবৈধ ২ টির কার্যক্রম বন্ধ, জরিমানা
জানুয়ারি ২৩, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পলাশ কর্মকার ::

পাইকগাছায় অবৈধ ইট ভাটার বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন উপজেলা প্রশাসন। ইতোমধ্যে কয়েকটি ভাটায় অভিযান পরিচালনা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি)। গত কয়েক দিনের অভিযানে ২টি ভাটার কার্যক্রম বন্ধ ও ৩টি ভাটাকে আর্থিক জরিমানা করা হয়েছে।

উপজেলায় ১৬টি ইট ভাটা রয়েছে। যার মধ্যে সোলাদানার একটি ভাটার কার্যক্রম অনেক আগেই বন্ধ করে দিয়েছে ভাটা মালিক। বাকী যে ১৫টি ইট ভাটা রয়েছে যার বেশিরভাগ ভাটা নিয়মনীতি উপেক্ষা করে পরিচালিত হচ্ছে। কোনটির লাইসেন্স নাই, আবার কোনটির নবায়ন নাই। এছাড়া অনেক ভাটা স্থাপন করা হয়েছে কৃষি জমির ওপর। বেশির ভাগ ভাটা পরিবেশের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। এসব ভাটার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কঠোর নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন।
জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক অবৈধ ও ত্রুটিপূর্ণ ভাটার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অভিযান অব্যাহত রেখেছেন স্থানীয় প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যে কপিলমুনির কাশিমনগর, কাটাখালী ও পুরাইকাটী সহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়েছে। সর্বশেষ মঙ্গলবার এলাকার দুটি ভাটায় অভিযান পরিচালনা করা হয়।
অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম। অভিযানে এ পর্যন্ত ৩টি ভাটাকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা এবং ২টি ভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকার যে সব অবৈধ ইট ভাটা রয়েছে জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক সে সব ভাটার বিরুদ্ধে চলমান এ অভিযান অব্যাহত থাকবে বলে সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম জানিয়েছেন।