পাইকগাছা সংবাদ ॥ অনির্বাণ লাইব্রেরীর উদ্যোগে বৃক্ষরোপন


107 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ অনির্বাণ লাইব্রেরীর উদ্যোগে বৃক্ষরোপন
অক্টোবর ৯, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

অনির্বাণ লাইব্রেরীর উপদেষ্টা ও পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সাংবাদিক নিখিল ভদ্র বলেছেন, একটি দেশের ভৌগলিক আয়তনের কমপক্ষে ২৫ ভাগ গাছ থাকা প্রয়োজন। এছাড়া গাছ আমাদের নানাভাবে উপকার করে থাকে। পুষ্টি চাহিদা পূরণ থেকে শুরু করে প্রাকৃতিক বিপর্যয় থেকে গাছ আমাদের রক্ষা করে থাকে। পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর কোন বিকল্প নাই উল্লেখ করে তিনি আরো বলেন, পরিবার থেকেই বৃক্ষরোপনের মত সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে এবং সবুজ বেস্টুনি গড়ে তোলার জন্য এ ধরণের সামাজিক আন্দোলনে প্রতিটি মানুষকে সামিল হতে হবে। তিনি বুধবার সকালে পাইকগাছার ঐতিহ্যবাহী মাহমুদকাটী অনির্বাণ লাইব্রেরীর অনির্বাণ ছাত্র সংসদ আয়োজিত বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। লাইব্রেরীর সভাপতি সমীরণ দে’র সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন, লাইব্রেরীর সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, প্রাক্তন অধ্যাপক কালী দাশ চন্দ্র, ইউপি সদস্য কুমারেশ দে, মানিক ভদ্র, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, অনির্বাণ ছাত্র সংসদের সভাপতি গৌতম মন্ডল বিপ্লব, সাধারণ সম্পাদক শিমুল কুমার রায়, আন্দোলন ভদ্র, শোভন লাল রায়, প্রকাশ চক্রবর্তী, সৌমিত্র মন্ডল, শিমুল ঘোষ, অনিক দাশ, মিঠুন দাশ, প্রীতম বিশ্বাস, দেবমিত্র, প্রতিক মন্ডল ও অনুপ রায়। কর্মসূচির মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানে ১ হাজার বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ ও গ্রামীন সড়কে রোপন করা হয়।

#

পাইকগাছায় ওয়াশ ফান্ড গঠন ও হাইজিন কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগ, নবলোক ও ওয়াটার এইডের সহযোগিতায় শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াশ ফান্ড গঠন ও হাইজিন কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। কর্মশালায় উপস্থিত ছিলেন, ওয়াটার এইড প্রতিনিধি সুমন কুমার সাহা, নবলোকের প্রকল্প ব্যবস্থাপক মোঃ মঈন উদ্দিন সেখ, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, যুগ্ম-সম্পাদক এন ইসলাম সাগর, প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র শিকারী, বদিউজ্জামান, দীপংকর দত্ত, খিতিশ ঢালী, অঞ্জলী রানী শীল, মোতাহার হোসেন, গৌতম কুমার ঘোষ, সুপার মাওঃ আমিনুল ইসলাম, প্রভাষক নিবেদিতা মন্ডল, অসীম সরকার, শিক্ষক ইমরুল ইসলাম, মোস্তাক আহমেদ, মেরিনা জাহান, এসনেয়ারা খানম, সিরাজুল ইসলাম, গৌর রানী, দিপালী ঘোষ, তপতী সরকার, ফাতেমা খাতুন, সাইফুল ইসলাম, আজিজুল হক, নবলোকের আইয়ুব আলী ও পপি আক্তার। কর্মশালায় বক্তারা উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে নবলোকের ওয়াশ কার্যক্রম পরিচালনা করার জন্য আহ্বান জানান। এছাড়া কর্মশালায় ওয়াশ ফান্ড গঠনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়াশ স্থাপনা রক্ষনাবেক্ষনের জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়।

#

পাইকগাছা পরিবহন কাউন্টারের নবনির্মিত নারী বান্ধন ল্যাট্রিনের উদ্বোধন

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার ঢাকাগামী পরিবহন কাউন্টারে নবলোক ইসিআর ওয়াশ প্রকল্পের আওতায় নবনির্মিত নারী বান্ধন ল্যাট্রিনের উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবনির্মিত ল্যাট্রিনের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। এ সময় উপস্থিত ছিলেন, ওয়াটার এইড প্রতিনিধি সুমন কুমার সাহা, নবলোকের উপজেলা ব্যবস্থাপক মোঃ মঈন উদ্দিন সেখ, কাউন্সিলর অহেদ আলী গাজী, পরিবহন কাউন্টার কমিটির সভাপতি আতাউর রহমান ও ইমরান হোসেন রিপন, সহ-সভাপতি নূর আলম, সম্পাদক মাহফুজুর রহমান পলাশ, সহ-সম্পাদক গোলাম বারি খোকন, সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন বাবলু, কোষাধ্যক্ষ শাহাজান কবির, প্রচার ও দপ্তর সম্পাদক এসএম শামছুল আলম প্রিন্স, নবলোকের আইয়ুব আলী ও পপি আক্তার।

#