পাইকগাছা সংবাদ ॥ আহত হনুমানের খোঁজ-খবর নিতে বন্যপ্রাণি সংরক্ষণ বিভাগের প্রতিনিধিদলের সরেজমিন পরিদর্শন


532 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ আহত হনুমানের খোঁজ-খবর নিতে বন্যপ্রাণি সংরক্ষণ বিভাগের প্রতিনিধিদলের সরেজমিন পরিদর্শন
জুলাই ২৮, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) ॥
পাইকগাছায় আহত হনুমানের খোঁজ-খবর নিতে সরেজমিন পরিদর্শন করেছেন বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উর্দ্ধতন কর্মকর্তারা। এদিকে আহত হনুমানের চিকিৎসা ও এ ঘটনায় মামলা করায় সর্বমহলে প্রশংসিত হয়েছেন চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী ও সংশ্লিষ্ট বিচারক।
উল্লেখ্য, খাদ্যাভাবে কেশবপুরের দলছুট কালোমুখ কিছু হনুমান পাইকগাছার বিভিন্ন স্থানে বিচরণ করে আসছে। ঘটনার দিন গত ৬ জুলাই কে বা কারা একটি হনুমানকে কুপিয়ে রক্তাক্ত জখম করে। পরে স্থানীয় লোকজন আহত হনুমানকে পশু হাসপাতালে নিয়ে গেলে হাসপাতালের ডিএফএ এস,এম, কামরুল আবেদীন ও ডাঃ ফসিয়ার রহমান প্রায় ১০/১৫ টি সেলাইয়ের মাধ্যমে হনুমানটির সুচিকিৎসা করেন। বিষয়টি জানতে পেরে স্থানীয় সাংবাদিক মোঃ আব্দুল আজিজ ৮ ও ১৪ জুলাই হনুমানের ছবি সম্বলিত এ ধরণের কর্মকান্ড পরিহার করে বণ্যপ্রাণি সংরক্ষণে এগিয়ে আসার আহবান জানিয়ে ফেসবুকে পর পর ২টি স্টাটাস দেন। এরপর ২১ ও ২২ জুলাই আহত হনুমানটি বিচারের দাবীতে আদালতের সামনে অবস্থান নিলে বিষয়টি বিচারক ও আইনজীবীসহ সকলের দৃষ্টিতে আসে। এর পরের দিন ২৩ জুলাই বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি প্রকাশিত হয়। পরবর্তীতে আইনজীবী সমিতির সভাপতি মামলা করার উদ্যোগ নিলে আইনী জটিলতা দেখা দেয়ার পরও বিচারকের আন্তরিকতায় গত ২৪ জুলাই আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ জি,এম, আব্দুস সাত্তার বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামী করে পাইকগাছা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট গাজী জামশেদুল হকের আদালতে বন আইন ১৯২৭, বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ ও জীব-জন্তুর প্রতি নিষ্ঠুরতা ১৯২০ আইনে মামলা করেন। মামলাটি আমলে নিয়ে বিজ্ঞ বিচারক প্রাথমিক তথ্য ও প্রমাণের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে থানার ওসিকে নির্দেশ দেন। পরের দিন ২৫ জুলাই ঘটনাটি একাধিক জাতীয় পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে সংশ্লিষ্ট পরিবেশ ও বন মন্ত্রণালয় সহ বিষয়টি সাড়া ফেলে সর্বস্তরে। একই সাথে সর্বমহলে প্রশংসিত হয় চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী ও বিচারকের ইতি বাচক ভূমিকা। সবশেষে আহত হনুমানটির খোঁজ খবর নিতে সরেজমিন এলাকা পরিদর্শন করেন, বন্যপ্রাণি পরিদর্শক রাজু আহমেদের নেতৃত্বে বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনার একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি বুধবার সরেজমিন পরিদর্শন করে আহত হনুমানের বর্তমান অবস্থা দেখে চিকিৎসার সুব্যবস্থা করেন এবং একই সাথে উপজেলা প্রাণিসম্পদ অফিসের চিকিৎসক সাংবাদিক ও আইনজীবীদের সাথে মতবিনিময় করে হনুমানের সুচিকিৎসা ও বিচারের জন্য ইতিবাচক ভূমিকা রাখায় সংশ্লিষ্ট সকলকে ভূয়সী প্রশংসা করেন।

###
পাইকগাছায় বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছা থানা ও পৌর বিএনপির উদ্যোগে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দেয়ার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে দলীয় কার্যালয়ে পৌর বিএনপির আহবায়ক এ্যাডঃ জি,এম, আব্দুস সাত্তারের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন, জেলা বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও উপজেলা আহবায়ক ডাঃ মোঃ আব্দুল মজিদ। বিশেষ অতিথি ছিলেন, সরদার আব্দুল মতিন, আসলাম পারভেজ, শেখ ইমামুল ইসলাম, চেয়ারম্যান এস,এম, এনামুল হক, এস,এস, ইমদাদুল হক, আব্দুল মজিদ গোলদার, কাউন্সিলর সেলিম নেওয়াজ, তুষার কান্তি মন্ডল, প্রণব কান্তি মন্ডল। আবুল হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন,বাবর আলী গোলদার, শেখ আসাদুজ্জামান ময়না, আতাউর রহমান, মোস্তফা মোড়ল, জিয়াউদ্দীন নায়েব, আব্দুস সাত্তার মোড়ল, কাজী সাজ্জাত আহমেদ মানিক, এস,এম, মোহর আলী, হাফেজ আব্দুর রহিম, সরদার ফারুক আহমেদ, স.ম. আব্দুল জব্বার, মোঃ রফিকুল ইসলাম রফি, এস,এম, টুকু, মোঃ ইলিয়াস হোসেন, শেখ ইব্রাহিম, রাজিব নেওয়াজ, মিজানুর রহমান কেনা, এস,এম, নাজমুল হুদা মিন্টু, ইস্রাফিল আহমেদ, আজহারুল গাজী, ইউনুছ মোল্লা, দিলিপ মন্ডল, রবিউল ইসলাম, শৈয়েবুর রহমান, শাহিনুর রহমান, আবু মুছা, মাওঃ মুছা, রজব আলী, আবু সালেক, রাশেদুজ্জামান রাসেল, মোঃ জেবা, মোঃ ফারুক হোসেন, মনিরুল ইসলাম, মোঃ ফেরদৌস, মোঃ আলমগীর, সোহেল রানা, মোঃ জিবারুল, মোঃ কালু সরদার ও মোস্তফা গাজী। সভায় নবগঠিত জেলা শ্রমিকদলের নতুন কমিটিকে অভিভনন্দন জানানো হয়।