পাইকগাছা সংবাদ ॥ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নার্স সংকট : ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা


388 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নার্স সংকট : ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা
এপ্রিল ২৪, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নার্স সংকটের কারণে ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা। বর্তমান ৫০ শয্যার হাসপাতালে ২১জন নার্সের স্থলে কর্মরত রয়েছে ৬জন নার্স। একদিকে নার্স স্বল্পতা অপরদিকে যারা কর্মরত রয়েছেন তাদের বিরুদ্ধেও রয়েছে দায়িত্ব অবহেলার গুরুতর অভিযোগ। ফলে চিকিৎসা সেবা নিয়ে ভোগান্তিতে রয়েছেন সাধারণ মানুষ। সাধারণ রোগীদের সেবার পাশাপাশি মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে শিশু ও প্রসূতি সেবা কার্যক্রম। ফলে স্বাভাবিক ভাবেই হাসপাতালের অতিতের সকল অর্জন ও সুনাম ম্লান হতে চলেছে বলে মনে করছেন সচেতন এলাকাবাসী।
সূত্রমতে ১৯৯৭ সালের ২২ অক্টোবর উপজেলা সদরের প্রাণ কেন্দ্রেই ৩১ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যাত্রা শুরু হয়। জন বহুল এ উপজেলায় সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার ২০০৯ সালের ২ ডিসেম্বর ৩১ শয্যার হাসপাতালকে ৫০ শয্যায় উন্নীত করেন। কিন্তু দুঃখের বিষয় শুধুমাত্র খাতা-কলম কিংবা ফাইল পত্রেই সিমাবদ্ধ রয়েছে ৫০ শয্যার ব্যবস্থা। উন্নতি করণের গত ৬ বছরেও বৃদ্ধি করা হয়নি জনবল। ৫০ শয্যার হাসপাতালে নেই ৩১ শয্যারও জনবল। সবচেয়ে বেশি রয়েছে নার্স সংকট। ৫০ শয্যার হাসপাতালে যেখানে ২১জন নার্স থাকার কথা সেখানে বর্তমানে কর্মরত রয়েছেন ৬জন নার্স। যার মধ্যে ১জন রয়েছেন মাতৃকালীন ছুটিতে। ফলে ৫জন নার্সকে জরুরী বিভাগ, পুরুষ বিভাগ, মহিলা বিভাগ, ডায়রিয়া বিভাগ ও প্রসূতি বিভাগে সার্বক্ষণিক দায়িত্ব পালন করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এরমধ্যে দিনের সিংহভাগ সময় দিতে হয় অপারেশন থিয়েটারে। ফলে মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করেও নার্সদের দেখা মেলেনা বলে অভিযোগ করেন চিকিৎসাধীন সাধারণ রোগীরা। নাজমুন নাহার বেগম জানান, হাসপাতালে নার্স স্বল্পতা যেমন আছে তেমনি যারা কর্মরত রয়েছে তাদের বিরুদ্ধেও দায়িত্ব অবহেলার গুরুতর অভিযোগ রয়েছে। কিছু কিছু নার্সদের মধ্যে সেবার মানসিকতা ও আন্তরিকতার অভাব রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রসূতি রোগী জানান, অপারেশনের পর ডাক্তারদের নির্দেশনা অনুযায়ী প্রতিদিন সকাল এবং সন্ধ্যায় আমার এন্টিবায়েটিক ইনজেকশন দেওয়ার কথা রয়েছে, অথচ একজন নার্স এসে বলে ইনজেকশন দেওয়া লাগবে না আরেকজন বলেন, ইনজেকশন দিতে হবে। এভাবেই নার্সদের গাফিলাতির কারণে প্রতিদিন অসংখ্য রোগীর সেবা প্রদানের ক্ষেত্রে মূল্যবান ঔষধ পত্র মিসিং হয়। এ ব্যাপারে নার্স স্বল্পতার কথা স্বীকার করলেও তাদের গাফিলতার বিষয়টি পরক্ষভাবে এড়িয়ে যান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। হাসপাতালের অতিতের সুনাম ফিরিয়ে আনতে জরুরী ভিত্তিতে নার্স ও প্রয়োজনীয় জনবল বৃদ্ধিসহ কর্মরতদের দায়িত্বশীল ভূমিকা রাখার আহবান জানিয়েছেন সচেতন এলাকাবাসী।
##
পাইকগাছায় ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে ইউএনও’র মতবিনিময়
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় শামুকপোতা বাজার পরিদর্শন ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল আমিন। তিনি বাজার উন্নয়ন ও ইজারা সংক্রান্ত বিষয় নিয়ে রোববার সকালে উপজেলার লতা ইউনিয়নের ঐতিহ্যবাহী শামুকপোতা বাজার ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। শামুকপোতা হরিগুরু প্রজ্ঞামঠে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ইউপি সদস্য ও সাংবাদিক কৃষ্ণ রায়, স্বপন কুমার মন্ডল, আলমগীর খলিফা, আজিজুল ইসলাম, মতলেব সানা, আ’লীগনেতা নির্মল চন্দ্র বৈদ্য, আমিনুল ইসলাম বাহার, জয়ন্ত সরকার, প্রাণকৃষ্ণ মন্ডল, মনিরুল ইসলাম, স্বপন সরকার, সখিনা বেগম, কুমারেশ মন্ডল, কৃষ্ণপদ মন্ডল, দিপক রায় ও বিপ্লব হালদার।
##
পাইকগাছায় কৃষকদল, মুক্তিযোদ্ধা প্রজন্মদল ও শ্রমিকদলের সভাপতি-সম্পাদকের স্বেচ্ছায় পদত্যাগ
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় স্বেচ্ছায় পদত্যাগ করেছেন জাতীয়তাবাদী কৃষকদল ও মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের উপজেলা  সভাপতি এবং শ্রমিক দলের ইউনিয়ন সম্পাদক। বিএনপি’র গঠনতন্ত্র অনুযায়ী একজন ব্যক্তি একাধিক পদে না থাকার বিধান থাকায় রোববার প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন জাতীয়বাদী কৃষকদল উপজেলা  শাখার সভাপতি আবু বক্কর সিদ্দীক, মুক্তিযোদ্ধা প্রজন্মদল উপজেলা শাখার সভাপতি মোঃ আবু হানিফ ও জাতীয়তাবাদী শ্রমিকদল চাঁদখালী ইউনিয়ন শাখার সাধারণ স¤পাদক মোঃ ইসমাইল মালী।
##
পাইকগাছায় সুশিলন শরিক প্রকল্পের পৃথক সভা ও ওরিয়েন্টেশন
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় সুশিলন শরিক প্রকল্পের পৃথক সভা ও ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে গড়ইখালী ইউনিয়নের ১নং ওয়ার্ডে স্থানীয় সু-শাসন বিষয়ক স্ব-মূল্যায়ন সভা এবং বিকালে ২নং ওয়ার্ডে সামাজিক নিরাপত্তা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। পৃথক অনুষ্ঠান পরিচালনা করেন সুশিলন শরিক প্রকল্পের মাঠ সহায়ক মোঃ নূরুজ্জামান। উপস্থিত ছিলেন ঈমাম, কাজী, পুরোহিত, শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।