পাইকগাছা সংবাদ ॥ ক্ষতিগ্রস্থ কড়ুলিয়া ওয়াপদার বেড়িবাঁধ এলাকাবাসীর মেরামত


77 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ ক্ষতিগ্রস্থ কড়ুলিয়া ওয়াপদার বেড়িবাঁধ এলাকাবাসীর মেরামত
জুন ৩, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে লস্কর ইউনিয়নের পানি উন্নয়ন বোর্ডের ২৩নং পোল্ডারের কড়–লিয়া ৩ হাজার ফুট ওয়াপদার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্থ বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতে পারে এমন আশংকায় এলাকাবাসী নিজেদের উদ্যোগে বাঁধ মেরামত কাজ শুরু করেছে। গত ২০ এপ্রিল ঘূর্ণিঝড় আম্পান আঘাতহানে উপকূলীয় এ জনপদে। ঘূর্ণিঝড়ের আঘাতে অন্যান্য ইউনিয়নের ন্যায় লস্কর ইউনিয়নের পানি উন্নয়ন বোর্ডের ২৩নং পোল্ডারের কড়–লিয়া ওড়াবুনিয়া গেট হতে ফসিয়ার রহমানের চিংড়ি ঘেরের গেট পর্যন্ত ৩ হাজার ফুট ওয়াপদার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়। ক্ষতিগ্রস্থ বাঁধ ভেঙ্গে যে কোন মুহূর্তে পাইকগাছা, কড়–লিয়া, লস্কর, পারিশামারী, নূনিয়াপাড়া, খালিয়ারচক সহ সোলাদানা ও লস্কর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতে পারে। এমন আশংকায় কড়–রিয়া মৌজার জমির মালিকদের আর্থিক সহযোগিতায় এলাকাবাসী লস্কর ইউপি চেয়ারম্যান কেএম আরিফুজ্জামান তুহিনের উপস্থিতিতে দেড়’শ শ্রমিক নিয়ে বুধবার সকালে বাঁধ মেরামত কাজ শুরু করে। স্থানীয়ভাবে আগামী ৫ দিনের মধ্যে মেরামত কাজ সম্পন্ন হলেও টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য সরকারের সহযোগিতা কামনা করেছেন ঝুঁকিপূর্ণ এলাকাবাসী।

#

পাইকগাছার রাড়ুলী ইউনিয়নের ৯শ শ্রমজীবী পরিবারের মাঝে ত্রাণ বিতরণ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় করোনার কারণে রাড়–লী ইউনিয়নের কর্মহীন ভ্যান ও মটরসাইকেল চালক সহ ৯শ শ্রমজীবী পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। বুধবার সকালে রাড়–লী ইউনিয়ন পরিষদ মাঠে ৯শ শ্রমজীবী পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে প্রত্যেক পরিবারকে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চাল বিতরণ করেন, রাড়–লী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মজিদ গোলদার। এ সময় উপস্থিত ছিলেন, ট্যাগ অফিসার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুল হক, এএসআই উত্তম কুমার, ইউপি সদস্য জিএম আব্দুল হামিদ, জিএম আব্দুল মজিদ, আব্দুস সাত্তার গাজী, আবুল কালাম সরদার, জাহান আলী গাজী, শেখ রেজাউল করিম, মফিজুল ইসলাম, রণজিৎ দাশ, পিযুষ কান্তি দাশ, হোসনেয়ারা বেগম, নাছিমা বেগম, মর্জিনা খাতুন, আওয়ামী লীগনেতা অসীম দাশ, ইউপি সচিব সজিব কুমার ঘোষ, ছাত্রলীগনেতা রাজিব আহমেদ রাজু, কৃষকলীগনেতা প্রশান্ত ঘোষ ও গ্রাম আদালত সহকারী আব্দুর রশীদ গোলদার।

#

পাইকগাছা উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ইউএনও জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ বিষ্ণুপদ বিশ্বাস, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েস, সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান ও পল্লী উন্নয়ন কর্মকর্তা আলী নূর হোসেন। সভায় পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে বাড়ীর আঙ্গিনায় সবজি চাষ করার জন্য ২১০ জন কৃষকের মাঝে ৭ ধরণের সবজি বীজ, বেড়া, জৈব ও অজৈব সার এবং পরিচর্যা বাবদ প্রত্যেক কৃষককে নগদ ১হাজার ৯৩৫ টাকা এবং ২০জন কৃষকের মাঝে ৫ কেজি করে আউশ ধানের বীজ প্রদান করার সিদ্ধান্ত গৃহিত হয়।

#