পাইকগাছা সংবাদ ॥ গণতন্ত্র রক্ষা দিবসের সমাবেশ


299 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ গণতন্ত্র রক্ষা দিবসের সমাবেশ
জানুয়ারি ৫, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা :
পাইকগাছায় বর্তমান সরকারের ২ বছর পূর্তিতে “সংবিধান ও গণতন্ত্র রক্ষা দিবস” উপলক্ষে জনসমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা আ’লীগের উদ্যোগে মঙ্গলবার বিকালে শহীদ মিনার চত্ত্বরে আ’লীগনেতা অধ্যক্ষ লুৎফর রহমানের সভাপতিত্বে জনসমাবেশে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক।
বিশেষ অতিথি ছিলেন, আ’লীগনেতা গাজী রফিকুল ইসলাম, আব্দুর রাজ্জাক মলঙ্গী, শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, রতন কুমার ভদ্র, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর।
যুবলীগনেতা এসএম শামছুর রহমান ও প্রভাষক মাসুদুর রহমান মন্টুর পরিচালনায় বক্তব্য রাখেন, নির্মল মজুমদার, হেদায়েত আলী টুকু, সরদার গোলাম মোস্তফা, আবুল বাশার বাবুল সরদার, আব্দুল মান্নান গাজী, ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস, সাবেক চেয়ারম্যান এসএম আনিছুর রহমান, আব্দুল মজিদ গোলদার, গোলক বিহারী মন্ডল, জামাল হোসেন, গাজী মিজান, ভূধর চন্দ্র বিশ্বাস, আবু হায়দার মোল্লা, এ্যাডঃ শেখ আব্দুর রশিদ, এ্যাডঃ সমীর কুমার বিশ্বাস, কওছার আলী জোয়াদ্দার, যুবলীগনেতা শেখ আনিছুর রহমান মুক্ত, শেখ শহীদ হোসেন বাবুল, শেখ মাসুদুর রহমান, জয়দ্রথ বাছাড়, প্রভাষক ময়নুল ইসলাম, শেখ জিয়াদুল ইসলাম, বাবু লাল বিশ্বাস, প্রনব কান্তি মন্ডল, আব্দুর রাজ্জাক সানা, জগদীশ চন্দ্র রায়, এ্যাডঃ শিবুপ্রসাদ সরকার, দাউদ শরীফ, ছাত্রলীগনেতা শেখ আবুল কালাম আজাদ, এসএম আমিনুর রহমান লিটু, দীপঙ্কর মন্ডল, আশরাফুল ইসলাম রাবু, সঞ্জয় ঘোষ ও আসিফ ইকবল রনি।

সমাবেশ শেষে সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
##

পাইকগাছায় সূর্য্য বাতি ব্যবহার বিষয়ক উদ্বুদ্ধকরণ ক্যাম্পেইন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :
উপকূলীয় পাইকগাছায় সূর্য্য বাতি ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছেন ইন্টার ¯পীড এ্যাকটিভিশন লিমিটেড।
সংস্থাটি বিশ্ব ব্যাংকের অর্থায়ন ও আইএফসি এর সহযোগীতায় মঙ্গলবার দিনভর “সূর্য্য বাতি, আলো বদলান, ভবিষ্যৎ বদলাবে” প্রতিপাদ্য বিষয়ের উপর টিম-২ উপজেলার সোলাদানার বেতবুনিয়া ও চারবান্দা এলাকায় স্কুল, কলেজ ও উঠান ক্যাম্পেইন করেছে।

পৃথক ক্যাম্পেইন অনুষ্ঠানে প্রামান্য চিত্র প্রদর্শন ও ধারণা পত্র উপস্থাপনার মাধ্যমে ব্যবহারের উপকারীতা ও সুবিধা তুলে ধরে বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে যেখানে এখনো বিদ্যুৎ পৌছাইনি ওই এলাকার মানুষের জীবন মান উন্নয়নে পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী সূর্য্য বাতি ব্যবহারে উদ্বুদ্ধ করতে ইন্টার স্পীড এ্যাকটিভিশন কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সৌর সোলার প্যানেল প্রসঙ্গে বলেন, ইহা আকারে বড় হয়ে থাকে, ব্যাটারী চার্জদিতে মাসিক ৯শ এবং বছরে চার্জার লাইট বাবদ ব্যায় হয় সাড়ে ৪ হাজার টাকা। একই ভাবে ব্যাটারীতে পানি দিতে গিয়ে অনেক সময় এ্যাসিড আক্রান্ত হয়। অনুরূপভাবে কূপী বা ল্যাম্প ব্যবহারে সৃষ্ট ধোয়ায় একদিকে শিশুরা শ্বাস কষ্টজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়।

এদিক থেকে সূর্য্য বাতি ব্যবহারে সুবিধা অনেক বেশী। সর্বনিু সাড়ে ৭শ টাকায় পাওয়া যায় উল্লেখ করে বলেন, সাশ্রয়ী মূল্য হওয়ায় সমাজের যেকোন শ্রেণির মানুষ ব্যবহার করতে পারে তাছাড়া আকারে ছোট হওয়ায় যে কোন স্থানে ব্যবহার এবং মেঘলা আকাশেও শক্তি সঞ্চয় করতে সক্ষম হয়। এজন্য পরিবেশ বান্ধব সূর্য্য বাতি ব্যবহারে সাধারণ মানুষকে এগিয়ে আসার আহবান জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, টিম লিডার বাদশা জয়, এমসি রুহুল আমিন, স্বপ্নীল শাহারিয়ার, হাফিজুর রহমান, শান্ত, জাহিদুল ইসলাম ও মেঘলা।