পাইকগাছা সংবাদ ॥ চিংড়ি ব্যবসায়ীকে জরিমানা


162 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ চিংড়ি ব্যবসায়ীকে জরিমানা
জুলাই ১৭, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় অস্বাস্থ্যকর পরিবেশে চিংড়ি ক্রয়-বিক্রয় করার অভিযোগে এক ব্যবসায়ীকে ৩ হাজার টাকা জরিমানা ও জব্দকৃত চিংড়ি পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস বুধবার সকালে উপজেলার মিনহাজ বাজারে বিভাগীয় অভিযান পরিচালনা করে অস্বাস্থ্যকর পরিবেশে চিংড়ি ক্রয়-বিক্রয় করা অভিযোগে খড়িয়া গ্রামের মৃত লুৎফর রহমানের ছেলে ও রসুল ফিস এর মনিরুল ইসলাম গাজী (৪৫)কে ৩ হাজার টাকা জরিমানা এবং ১০ কেজি চিংড়ি জব্দ করেন। পরে উপজেলা পরিষদ চত্ত্বরে জব্দকৃত চিংড়ি পুড়িয়ে বিনষ্ট করেন উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। এ সময় উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য অফিসার এসএম শহিদুল্লাহ।

#

পাইকগাছায় আব্দুল হামিদের মৃত্যুতে আইনজীবী সমিতির ডেথ রিফারেন্স অনুষ্ঠিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী আলহাজ্ব আব্দুল হামিদ (৬৮) আর নেই। তিনি মঙ্গলবার বিকাল ৩টার দিকে পৌর সদরের বাতিখালীস্থ নিজস্ব বাসভবনে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি…….. রাজিউন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ও ১ মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। এদিকে মরহুমের মৃত্যুতে বুধবার সকালে আইনজীবী সমিতি মিলনায়তনে সমিতির সভাপতি এ্যাডঃ অজিত কুমার মন্ডলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিপংকর কুমার সাহার পরিচালনায় ডেথ রিফারেন্স অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পলাশ কুমার দালাল, সিনিয়র সহকারী জজ মোঃ সালাউদ্দীন। অনুষ্ঠানে আইনজীবী আব্দুল হামিদের কর্মময় জীবনের ইতিবাচক দিক তুলে ধরে বক্তব্য রাখেন, সাবেক সভাপতি আলহাজ্ব এ্যাডঃ জিএ সবুর, এটিএম মহিউদ্দীন, সিনিয়র আইনজীবী শেখ লোকমান হোসেন, কিশোরী মোহন মন্ডল, সমীর কুমার বিশ্বাস, বিপ্লব কান্তি মন্ডল, পিযুষ কান্তি সরকার, প্রশান্ত ঘোষ, আব্দুল মজিদ, শফিকুল ইসলাম, শেখ আব্দুর রশিদ, সাবেক সাধারণ সম্পাদক জিএম আক্কাজ আলী, শেখ তৈয়েব হোসেন নূর, বেলাল উদ্দীন ও অনাদি মন্ডল। দুপুরে পাইকগাছা আদালত চত্ত্বরে জানাযা শেষে সরকারি কবর স্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়।

#

পাইকগাছা থেকে বছরে ১৪ হাজার মেট্রিকটন মৎস্য উৎপাদন

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাশ মৎস্য খাতে সরকারের বিভিন্ন অর্জন তুলে ধরে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন। তিনি বুধবার সকালে নিজ কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, অত্র উপজেলায় ২ হাজার হেক্টর আয়তনের ১০টি নদী, ১৩২টি খাল, ৬০১৮টি পুকুর দীঘি, ৫০টি বাণিজ্যিক খামার, ৩৯৪০টি বাগদা ঘের, ২২৫টি গলদা ঘের, ৩৯৪০টি কাঁকড়া ঘের, ১০৭টি বারোপিট রয়েছে। এ জন্য অত্র উপজেলা মৎস্য উৎপাদনের জন্য অত্যান্ত সমৃদ্ধ। মৎস্য খাতে বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপ গ্রহণের ফলে এলাকায় মৎস্য সম্পদের উৎপাদন কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, ২০১৮-১৯ অর্থ বছরে অত্র এলাকা থেকে ১৩ হাজার ৬২৪ মেট্রিকটন মৎস্য উৎপাদন হয়েছে। যার মধ্যে চিংড়ি ৫ হাজার ৫১৮ মেট্রিকটন, মাছ ৩ হাজার ৯৯৫ মেট্রিকটন ও কাঁকড়া ৪ হাজার ১১০ মেট্রিকটন। এলাকার চাহিদা পূরণ করে বছরে ৮ হাজার ৫২৪ মেট্রিকটন মৎস্য উদ্বৃত্ত থাকে বলে সংশ্লিষ্ট দপ্তরের এ কর্মকর্তা জানান। এ সময় উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য অফিসার এসএম শহিদুল্লাহ ও পাইকগাছা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ।

#

পাইকগাছার আলোচিত বদ্ধ মিনহাজ নদীকে কেন্দ্র করে বিরোধ সৃষ্টির চেষ্টা

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার এনামুল হক নামে স্থানীয় জনৈক এক ব্যক্তি আলোচিত মিনহাজ নদী (বদ্ধ জলমহল) জবর দখলের অপচেষ্টা এবং জলমহলের পুরাতন কিছু মালামাল নিয়ে বিরোধ সৃষ্টির চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন মৎস্যজীবী সমিতির নেতৃবৃন্দ। এদিকে বুধবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন থানা পুলিশ।
সূত্রমতে, উপজেলার গড়ইখালী, লস্কর ও চাঁদখালী ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় ২৫১ একরের মিনহাজ নদী বদ্ধ জলমহল রয়েছে। আলোচিত এ জলমহলটি নিয়ে ইতোপূর্বে টানা কয়েক বছর বিভিন্ন পক্ষের মধ্যে দাঙ্গা, হাঙ্গামা ও একাধিক মামলার ঘটনা ঘটেছে। সর্বশেষ পূর্ব গজালিয়ার বন্ধন মৎস্যজীবী সমবায় সমিতি ভূমি মন্ত্রাণালয় থেকে বাৎসরিক ১৬ লাখ টাকা ইজারা মূল্যে বাংলা ১৪২৫ সন থেকে ১৪৩০ সন পর্যন্ত ৬ বছর মেয়াদী ইজারা নিয়ে গত ১ বছর শান্তিপূর্ণভাবে ভোগদখল সহ মাছ চাষ করে আসছে। বন্ধন মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি অহেদুজ্জামান খোকন ও সাধারণ সম্পাদক বিধান চন্দ্র মন্ডল জানান, বিগত কয়েক বছর পর আমরা সমিতির সদস্যরা শান্তিপূর্ণভাবে মিনহাজ নদী বদ্ধ জলমহল ভোগদখল ও মাছ চাষ করে আসছি। সম্প্রতি এলাকার জনৈক এনামুল হক নামে এক ব্যক্তি জলমহলের অংশ বিশেষ জবর-দখলের অপচেষ্টা এবং জলমহলের পুরাতন সামান্য কিছু মালামাল নিয়ে বিরোধ সৃষ্টির চেষ্টা করছেন। বিষয়টি থানা পুলিশকে অবহিত করলে বুধবার সকালে থানার এসআই অখিল রায় ও এসআই রকিবুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ব্যাপারে থানার ওসি এমদাদুল হক শেখ জানান, জলমহলের যে মালামাল নিয়ে বিরোধ রয়েছে তা নিষ্পত্তির লক্ষে এনামুল এবং সমিতির উভয় পক্ষকে থানায় ডাকা হয়েছে। আশা করছি উভয়ের উপস্থিতিতে একটি শান্তিপূর্ণ সমাধান হবে। এলাকাবাসীর দাবী আলোচিত মিনহাজ নদী নিয়ে আর যেন কোন দাঙ্গা, হাঙ্গামা না হয়। মৎস্যজীবী সমিতি যেন শান্তিপূর্ণভাবে মাছ চাষ করতে পারে।

#