পাইকগাছা সংবাদ ॥ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ওয়াশ কর্মশালা


113 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ওয়াশ কর্মশালা
মে ৩০, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে জাতীয় স্যানিটেশন প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় “বিদ্যালয় ও কমিউনিটি পর্যায়ে উন্নত ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা, উন্নত স্বাস্থ্যভ্যাস চর্চার মাধ্যমে জনস্বাস্থ্যের উন্নয়ন” বিষয়ক ওয়াশ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী। স্বাগত বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী। মুল প্রবন্ধ উপস্থাপন করেন, জাতীয় স্যানিটেশন প্রকল্পের সোস্যাল ডেভেলপমেন্ট অফিসার মোহাম্মদ বাবুল আক্তার। উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মজিদ গোলদার, রুহুল আমিন বিশ্বাস, কে,এম, আরিফুজ্জামান তুহিন, কওসার আলী জোয়াদ্দার, গাজী জুনায়েদুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলাম, পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী ফরিদ হোসেন, প্রধান শিক্ষক বদিউজ্জামান, আমিনুল ইসলাম, সহকারী প্রকৌশলী ফরিদ হোসেন, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক এম. মোসলেম উদ্দীন আহম্মেদ, যুগ্ম সম্পাদক এন. ইসলাম সাগর, কোষাধ্যক্ষ ইমদাদুল হক, সহকারী প্রোগ্রার মৃদুল কান্তি দাশ, নবলোকের উপজেলা ব্যবস্থাপক মঈন উদ্দীন শেখ, পানিই জীবন প্রকল্পের আরিফুল ইসলাম, মুক্তা ও অরুন ঢালী।

#

পাইকগাছার রাড়ুলী ইউনিয়ন আওয়ামীলীগের ইফতার মাহফিল অনুষ্ঠিত

এস,এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার রাড়ুলী ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠণের উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে বাঁকা বাজার শহীদ মিনার চত্ত্বরে ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মজিদ গোলদারের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান রশীদুজ্জামান। যুবলীগনেতা এম.এম. আজিজুল হাকীমের পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, আওয়ামীলীগনেতা আনোয়ার ইকবাল মন্টু, ডাঃ শংকর দেবনাথ, আরশাদ আলী বিশ্বাস, সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, মুনছুর আলী বিশ্বাস, প্রভাষক ময়নুল ইসলাম, প্রাণ কৃষ্ণ দাশ, বিমল কুমার পাল, অসীম কুমার দাশ, রমজান সরদার, সবুর গাজী, আমান সরদার, শেখ জিয়াদুল ইসলাম, কে,ডি বাবু, আব্দুল গফফার মোড়ল, শিমুল গাজী, আব্দুল্লাহ, শেখ জামাল হোসেন, পার্থ প্রতীম চক্রবর্তী, কবির উদ্দীন সরদার, এস. রোহতাব উদ্দীন, সাইফুল ইসলাম, ছাত্রলীগনেতা রায়হান পারভেজ রনি ও শিমুল। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন, মাওঃ বাসারুল ইসলাম।

#

তামাকজাত দ্রব্যের ব্যবহার বন্ধে পাইকগাছা উপজেলা পরিষদের বাজেটে ৪০ হাজার টাকা বরাদ্দ

এস,এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা পরিষদের বাজেটে তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার বন্ধে সচেতনামূলক কর্মসূচিতে ৪০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরের খসড়া বাজেটে এ বরাদ্দ রাখা হয়। উল্লেখ্য, সচেতনতার অভাবে দেশে প্রতিনিয়ত তামাক ও তামাকজাত দ্রব্যের অপব্যবহার বেড়েই চলেছে। চলমান তামাক নিয়ন্ত্রণ আইন উপেক্ষা করে বিভিন্ন টোব্যাকো কোম্পানী কৌশলগতভাবে তামাকজাত পণ্যের ব্যবহার বাড়াতে নানা ধরণের প্রলোভন দেখিয়ে প্রচার-প্রচারণা অব্যাহত রেখেছে। এতে সাধারণ মানুষ প্রতিনিয়ত তামাকজাত দ্রব্যের ব্যবহারের প্রতি আকৃষ্ট হয়ে ঝুকে পড়ছে। যার ফলে ক্যান্সার সহ অসংখ্য জটিল রোগের ঝুকিতে রয়েছে সাধারণ মানুষ ও উঠতি বয়সের ছেলে-মেয়েরা। এ অবস্থায় তামাক ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ও সাধারণ মানুষকে তামাকজাত দ্রব্যের ব্যবহারে নিরুৎসাহিত করতে উপজেলা পরিষদের বাজেটে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহাররোধে কর্মশালা ও সচেতনতামূলক কর্মসূচিতে ৪০ হাজার টাকার বরাদ্দ রাখা হয়েছে। সাধারণ মানুষকে তামাকজাত দ্রব্যের ব্যবহারে নিরুৎসাহিত করতে বাজেটে বরাদ্দ রাখার মত ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করায় তামাকবিরোধী সংগঠণ সহ সচেতনমহলের কাছে প্রসংশিত হয়েছেন উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। এ ব্যাপারে তামাকবিরোধী সংগঠণ সিয়ামের প্রধান নির্বাহী এ্যাডঃ মাসুম বিল্লাহ জানান, উপজেলা পরিষদের মত স্থানীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের বাজেটে তামাকজাত দ্রব্যের অপব্যবহাররোধে যে বরাদ্দ রাখা হয়েছে এটি সাধারণ মানুষকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বরাদ্দ রাখার ক্ষেত্রে যাদের ভূমিকা রয়েছে তারা সকলেই প্রশংসার দাবীদার। বাংলাদেশ তামাকবিরোধী জোটের সৈয়দা অনন্যা রহমান জানান, সরকার তামাকজাত দ্রব্য থেকে যে পরিমাণ টাকা রাজস্ব পায় তার চেয়ে বেশি টাকা তামাকজনিত রোগের চিকিৎসাখাতে ব্যয় হয়ে থাকে। পাশাপাশি প্রতি বছর লাখ লাখ মানুষ ক্যান্সার সহ অসংখ্য জটিল রোগে আক্রান্ত হচ্ছে। বিভাগীয় ও জেলা পর্যায়ে তামাকের কুফল তুলে ধরে ব্যাপক প্রচার-প্রচারণা থাকলেও তৃণমূল পর্যায়ে আইনের যেমন প্রয়োগ নাই, তেমনি সচেতনতামূলক কর্মসূচিও তেমন নাই। ফলে গ্রাম অঞ্চলের মানুষ অতি সহজেই তামাকজাত দ্রব্যের ব্যবহারের প্রতি আকৃষ্ট হয়ে পড়ছে। আশা করছি, উপজেলা পরিষদের বাজেটে যে বরাদ্দ রাখা হয়েছে এটি বাস্তবায়নের মাধ্যমে প্রত্যন্ত এলাকার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে এবং মানুষ ধীরে ধীরে তামাকে ব্যবহার পরিহার করে সুন্দর জীবন-যাপনে অভ্যস্ত হবে। পাইকগাছা উপজেলা পরিষদের ন্যায় দেশের সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানে তামাকজাত দ্রব্যের অপব্যবহাররোধে বাজেটে বরাদ্দ রাখা জরুরী হয়ে পড়েছে বলে তামাকবিরোধী জোটের এ কর্মকর্তা মনে করেন।

#

পাইকগাছায় গাঁজাসহ আটক ৪

এস,এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা থানা পুলিশ ২০ গ্রাম গাঁজাসহ ৪ মাদক সেবনকারীকে আটক করেছে। এ ঘটনায় থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। থানা পুলিশ সুত্রে জানা গেছে, গত বুধবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উপজেলার গদাইপুর ইউপির গদাইপুর গ্রামের কর্মকার পাড়া মোড় হতে মাদক সেবনের সময় পুলিশ ৪ জনের নিকট থেকে ২০ গ্রাম গাঁজাসহ আটক করে। আটককৃতরা হলো উপজেলার গদাইপুর গ্রামের মৃত আনার আলী খাঁর পুত্র লাচ্চু খাঁ (৪১), মোহাম্মদ আলী গাজীর পুত্র সিদ্দিকুর রহমান (৪৫), হোচেন আলী গাজীর পুত্র আব্দুল গাজী (৩৪) ও শিলেমানপুর গ্রামের মোসলেম সরদারের পুত্র আলমগীর ফকির (২৫)। থানার অফিসার ইনচার্জ মোঃ এমদাদুল হক শেখ জানিয়েছেন, আটককৃতরা সকলে মাদক সেবনকারী ও মাদক বিক্রয়ের সাথে জড়িত। আটকৃতদের গতকাল বৃহস্পতিবার আদালতে প্রেরন করা হয়েছে বলে ওসি জানিয়েছেন।

#