পাইকগাছা সংবাদ ॥ জলাবদ্ধতার শিকার ৩০ গ্রামের প্রায় ৬০ হজার মানুষ । দেখা দিয়েছে মানবিক বিপর্যয়


311 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ জলাবদ্ধতার শিকার ৩০ গ্রামের প্রায় ৬০ হজার মানুষ । দেখা দিয়েছে মানবিক বিপর্যয়
আগস্ট ২২, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ,পাইকগাছা প্রতিনিধি :
খুলনার পাইকগাছায় মানবিক বিপর্যয়ে পড়েছেন জলাবদ্ধ এলাকার ৩০ গ্রামের ৬০ হাজার মানুষ। কিছু কিছু এলাকায় বাঁধ মেরামতসহ পানি নিস্কাশনের ব্যবস্থা করলেও হরিঢালী ইউনিয়নের কয়েক হাজার মানুষ এখনও ঘরে ফিরতে পারেনি। আশ্রয় কেন্দ্রই হচ্ছে তাদের বর্তমান ঠিকানা।

চলতি বর্ষা মৌসুমে ভারী বর্ষণে চাঁদখালী ইউনিয়নের ২০ গ্রাম প্লাবিত হয়ে দেড় মাসেরও অধিক সময় পানিবন্দি হয় ৪০ হাজার মানুষ। অপরদিকে ঘুর্ণিঝড় কোমেনের প্রভাবে কপোতাক্ষের বাঁধ ভেঙ্গে রাড়–লী ইউনিয়নের ৩ গ্রাম, দেলুটি ইউনিয়নের দুটি এবং হরিঢালী ইউনিয়নের ৮ গ্রামের ২০ হাজার মানুষ এক মাসেরও অধিক সময় পানিবন্দি হয়ে পড়ে।  শতশত ঘর-বাড়ি ভেঙ্গে আশ্রয়হীন হয়ে পড়ে কয়েকশ পরিবার। হাজার বিঘা আয়তনের চিংড়ি ঘের ও ফসলী জমি তলিয়ে গিয়ে কোটি কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়। ইতোমধ্যে স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ শেখ মোঃ নূরুল হকের ব্যক্তিগত পক্ষ থেকে হরিঢালী ইউনিয়নের কপোতাক্ষের বাঁধ মেরামতে ২০ লাখ টাকার অনুদান এবং ২ হাজার পরিবারের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করা হয়। সম্প্রতি বাঁধটি মেরামতের কাজ সম্পন্ন করা হলেও পানি নিস্কাশিত না হওয়ায় গৃহহীন শতশত মানুষ আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে।

উলুডাঙ্গা গ্রামের সরমা হরি রাণী বলেন, কপোতাক্ষের বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়ে ৪টি বসত ঘর ধ্বসে পড়ে বর্তমানে তিনি গৃহহীন হয়ে পড়েছেন। একই এলাকার শিক্ষার্থী বৃষ্টি হরি জানান, একদিকে রমজান ও ঈদের এক মাস ছুটি থাকায় অপরদিকে গত প্রায় ১ মাস এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো কোমর পানিতে তলিয়ে থাকায় স্কুলগুলো দীর্ঘদিন বন্ধ রয়েছে। যা আগামী বার্ষিক পরীক্ষায় বিরূপ প্রভাব পড়তে পারে বলে শিক্ষার্থী বৃষ্টি জানান। আওয়ামীলীগনেতা সরদার গোলাম    মোস্তফা জানান, হরিঢালী ইউনিয়নের মানুষ এর আগে কখনও এত বড় মানবিক বিপর্যয় দেখেনি।

স্থানীয় সংসদ সদস্যের সহায়তায় ইতোমধ্যে বাঁধ মেরামতের কাজ সম্পন্ন হলেও পানি নিস্কাশিত না হওয়ায় হাজার হাজার মানুষ মানবিক বিপর্যয়ে রয়েছে। উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স.ম. বাবর আলী বলেন, এলাকার অধিকাংশ নদী ও খালে নেটপাটা ব্যবহার করার ফলে এবং কিছু কিছু স্লুইচ গেটের বহিরাংশে পলি জমে অকেজো হয়ে পড়ায় ভারী বর্ষণে এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। ইতোমধ্যে নদী ও খালগুলো থেকে অবৈধ নেটপাটা অপসারণ করায় পানি নিস্কাশনের ফলে কিছুটা উন্নীত হলেও চলতি আমন মৌসুমের ফসল উৎপাদন নিয়ে এখনও শঙ্কা কাটেনি। এলাকাবাসীর দাবী জলাবদ্ধ এলাকার পুনর্বাসনে অধিক গুরুত্ব দেয়া উচিত এবং আগামী মৌসুমে এলাকার নদ-নদী ও জলমহল ইজারা বন্ধ করে দিয়ে পানি সরবরাহের জন্য উন্মুক্ত রাখার দাবী জানান।
##
পাইকগাছায় উপজেলা ভূমি কমিটির ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছা উপজেল্ াভূমি কমিটির ত্রৈ-মাসিক এক সভা শনিবার সকালে উত্তরণ পাইকগাছা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। সংগঠণের সভাপতি অধ্যাপক জি,এম, আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সম্পাদক এ্যাডঃ শেখ আব্দুর রশিদ, সহ-সভাপতি পারুল রাণী মন্ডল, যুগ্ম সম্পাদক এ্যাডঃ রেখা রাণী বিশ্বাস, আইনবিষয়ক সম্পাদক এ্যাডঃ সেলিনা আক্তার, নারী ও শিশু বিষয়ক সম্পাদক সাংবাদিক আব্দুল আজিজ, উত্তরণ অপরাজেয় প্রকল্পের সহকারী সমন্বয়কারী শেখ সেলিম আকতার, কেন্দ্র ব্যবস্থাপক রবিউল ইসলাম ও আসমা খাতুন। সভায় কেন্দ্রীয় ভূমি কমিটির সম্মেলন ও জলমহল ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
##

কপিলমুনি প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দকে বিএমএসএফ’র অভিনন্দন
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
কপিলমুনি প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি ও সম্পাদকসহ নির্বাচিত নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)’র খুলনার পাইকগাছা উপজেলা শাখার নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, ফোরামের সভাপতি আব্দুল আজিজ, সহ-সভাপতি এস,এম, আলাউদ্দিন সোহাগ, বিভাসেন্দু সরকার, মোসলেহ উদ্দীন বাদশা, সম্পাদক আলাউদ্দীন রাজা সাংগঠনিক সম্পাদক এন. ইসলাম সাগর, কোষাধ্যক্ষ ইমদাদুল হক, দপ্তর সম্পাদক এম.আর মন্টু, তথ্য ও গবেষণা সম্পাদক আমিনুল ইসলাম বজলু, নির্বাহী সদস্য শেখ দীন মাহমুদ, নজরুল ইসলাম, কৃষ্ণ রায়, আবুল হাশেম, এমএম আহসানউদ্দীন ও প্রবীর জয়।
##
পাইকগাছা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্ঠান ঐক্য পরিষদের মানববন্ধন
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্ঠান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক এড. রানা দাশ গুপ্তকে  দেয়া বে-আইনী নোটিশ অনতিবিলম্বে প্রত্যাহার, সংখ্যালঘুদের উপর নির্যাতন নিপিড়ন বন্ধ এবং নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে পাইকগাছা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্ঠান ঐক্য পরিষদ গতকাল শনিবার বেলা ৩ টায় মানববন্ধন কর্মসুচি পালন করেছে। পৌরসভার বাতিখালী হরিতলা মন্দির এর সামনে মেইন সড়কে মানববন্ধন কর্মসুচিতে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সহ-আইন বিষয়ক সম্পাদক এড. অজিত কুমার মন্ডল, উপজেলা আহবায়ক রবীন্দ্র নাথ মন্ডল, যুগ্ম আহবায়ক মনোহর চন্দ্র সানা, প্রাণ কৃষ্ণ দাশ, প্রকাশ ঘোষ বিধান, সদস্য সচিব তৃপ্তি রঞ্জন সেন, সদস্য কৌস্তভ রঞ্জন সানা, অনাথ বন্ধু সরদার, গৌতম মন্ডল, বিভাসেন্দু সরকার, পৌর সভাপতি সন্তোষ কুমার সরদার, সোলাদানা সভাপতি পঞ্চানন সানা, রাড়–লী সভাপতি অশোক অধিকারী, সাধারন সম্পাদক ব্রজেন ঘোষ, সাংবাদিক প্রমথ রঞ্জন সানা, সুভাষ মন্ডল, বিকাশ মন্ডল প্রমুখ।