পাইকগাছা সংবাদ ॥ দুই ইউনিয়নের ভাঙ্গন কবলিত এলাকায় বিকল্প ভেঁড়িবাঁধ। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র


426 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥   দুই ইউনিয়নের ভাঙ্গন কবলিত এলাকায় বিকল্প ভেঁড়িবাঁধ। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র
আগস্ট ৫, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা :
খুলনার পাইকগাছায় দু’ইউনিয়নের ভাঙ্গন কবলিত এলাকায় বিকল্প বাঁধ দেয়া হয়েছে। ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের তত্ত্বাবধানে শত শত শ্রমিক নিয়োগ করে গত দু’দিন প্রচেষ্টার পর বুধবার বাঁধের কাজ সম্পন্ন করা হয়। এদিকে ক্ষতিগ্রস্থ এলাকায় এখনো পর্যন্ত কোন সরকারী সহায়তা পৌছায়নি। তবে স্থানীয়ভাবে কোন কোন এলাকায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে বলে জানা গেছে। নির্মাণাধীন বাঁধ ও ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স.ম. বাবর আলী।
জানা গেছে, ঘূর্ণিঝড় কোমেন’র প্রভাবে গত শনিবার উপজেলার হরিঢালী ইউনিয়নের হরিদাশকাটি ও নোয়াকাটির ৫ জায়গা থেকে ওয়াপদার বাঁধ ভেঙ্গে কপোতাক্ষ নদের উপচে পড়া পানিতে উলুডাঙ্গা, রহিমপুর সহ ৮টি গ্রাম এবং রোববার রাড়–লী ইউনিয়নের দু’উপজেলার সীমান্তবর্তী ওয়াপদার বাঁধ ভেঙ্গে কাটিপাড়া, রাড়–লী, ভাটপাড়া সহ কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে হাজার হাজার বিঘা’র চিংড়ি ঘের, ফসলি জমি তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয় ক্ষতি সহ পানিবন্দী হয়ে পড়ে এলাকার হাজার হাজার মানুষ। এদিকে গত ৫দিনেও প্রশাসনের পক্ষ থেকে বাঁধ নির্মাণ ও দূর্গতদের সহায়তায় কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে এলাকাবাসী অভিযোগ করেছে। এদিকে রাড়–লী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ইউপি সদস্য মনোরঞ্জন দাস ও তালার সমাজসেবী মুরশীদা পারভীনের তত্ত্ববধানে কাটিপাড়া ভাঙ্গন কবলিত এলাকায় বিকল্প বাঁধ দেয়া হয়েছে বলে ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানিয়েছে। অপর দিকে হরিঢালী ইউপি চেয়ারম্যান আবু জাফর সিদ্দীকি রাজু আহম্মদের তত্ত্ববধানে ইউনিয়নের পৃথক ৫ স্থানে বিকল্প বাঁধ দেয়া হয়েছে বলে জানা গেছে। বুধবার সকালে হরিঢালী ইউনিয়নের নির্মানাধীন বাঁধ ও ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনকালে উপজেলা চেয়ারম্যান এ্যডঃ স.ম. বাবর আলী জানান, ইতোমধ্যে ওয়াপদার ভেঁড়িবাঁধ ভেঙ্গে ও জলাবদ্ধতায় প্লাবিত এলাকার ক্ষয় ক্ষতির বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এখনো পর্যন্ত কোন সহায়তা পাওয়া যায়নি তবে ক্ষতিগ্রস্থ এলাকার সহায়তায় নগদ ১ লক্ষ টাকা ও ৫ মে.টন খাদ্য সহায়তা বরাদ্দ করা হয়েছে বলে জানতে পেরেছি।
###

পাইকগাছায় পঞ্চবার্ষিকী পরিকল্পনা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত
পাইকগাছা  প্রতিনিধি :
খুলনার পাইকগাছায় ইউনিয়ন পরিষদ সমূহের কৌশলগত দীর্ঘমেয়াদী পঞ্চবার্ষিকী পরিকল্পনা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদের আয়োজনে ও সুশিলন শরিক প্রকল্পের সহায়তায় মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ মিলনাতয়নে উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স.ম. বাবর আলীর সভাপত্বিতে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত কামরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান শানাহারা খাতুন, সকল ইউপি চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ইউপি সচিব ও উপজেলা পরিষদের নির্বাচিত নারী সদস্যবৃন্দ। বক্তব্য রাখেন, শরিক প্রকল্পের খুলনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী বিলকিস বেগম, প্রকল্প কর্মকর্তা ফিরোজ আহম্মেদ, নূসরাত জাহান, টিম লিডার শিপক চন্দ্র দে, মাঠ সহায়ক আব্দুল ফাত্তাহ, আব্দুস সামাদ, মোঃ নুরুজ্জামান, আজমীরা পারভীন ও লীজা মন্ডল। অনুষ্টান পরিচালনা করেন সৈয়দা ফরিদা ইয়াসমিন।
###

পাইকগাছায় আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের দু’শিক্ষককে নিয়ে উত্তেজনা, এলাকাবাসীর  বিক্ষোভ ও ভাংচুর, আহত-১
পাইকগাছা  প্রতিনিধি :
খুলনার পাইকগাছায় আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক স্বামী-স্ত্রী দু’শিক্ষককে কেন্দ্র করে উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এ ঘটনায় দু’শিক্ষককে বহিস্কারের পর স্বরসতীর শান্তি এবং বিধান চন্দ্রের বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবীতে বিদ্যালয়ে বিক্ষোভ হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এক শিক্ষক আহত হয়েছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
জানা গেছে, আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান শিক্ষক ও (ধর্মান্তরিত সাবেক স্ত্রী) সরস্বতী শীলের দায়ের করা মামলায় একই বিদ্যালয়ের ইংরেজী শিক্ষক বিধান চন্দ্রকে পুলিশ গ্রেফতার করলে স্বরসতী শীল (ফাতেমা আক্তার)’র বিরুদ্ধে ফুসে ওঠে এলাকাবাসী। এ ঘটনায় বুধবার সকালে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ জরুরী সভা আহবান করার মাধ্যমে স্বরসতী ও বিধান চন্দ্রকে বরখাস্তের সিদ্ধান্ত নেন। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ অভিভাবক, শিক্ষার্থী ও এলাকাবাসী বিধান চন্দ্রের বহিস্কারাদেশ প্রত্যাহার ও স্বরসতীর শাস্তির দাবীতে বিদ্যালয়ে বিক্ষোভ করে। এসময় উত্তেজনা ছড়িয়ে পড়লে ভাংচুর ও মারপিটের ঘটনাও ঘটে। এতে মিহির কুমার দাস নামে এক শিক্ষক আহত হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

পাইকগাছায় ৩ ইউনিয়নে বিশ্বমাতৃদুগ্ধ সপ্তাহ পালিত
পাইকগাছা প্রতিনিধি :
খুলনার পাইকগাছায় গত দু’দিনে ৩ ইউনিয়নে পৃথক বিশ্বমাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। স্থানীয় স্বাস্থ্য বিভাগের উদ্যোগে ও ¯িপ্রং বাংলাদেশের সহযোগীতায় বুধবার সকালে কপিলমুনি ইউনিয়নের প্রতাপকাটী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ও মঙ্গলবার লস্কর এবং গড়ইখালী ইউনিয়নে পৃথক পৃথকভাবে মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়। স্প্রিং বাংলাদেশের উপজেলা কো-অর্ডিনেটর মোঃ জামাল উদ্দিনের সভাপত্বিতে পৃথক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ডাঃ মশিয়ার রহমান মুকুল, ডাঃ রানা, কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ শিপন ঢালী ও স্প্রিং বাংলাদেশের ফিল্ড সুপারভাইজার জাকারিয়া সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।