পাইকগাছা সংবাদ ॥ দেলুটির বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত


152 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ দেলুটির বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত
জুন ৬, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পর্যাপ্ত সাইক্লোন শেল্টার ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবী

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে দেলুটি ইউনিয়নের ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ এলাকাবাসী কর্তৃক মেরামত করারপর বিকল্প বেড়িবাঁধ ভেঙ্গে ফের কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ফলে ঘরে ফেরা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন বেড়িবাঁধে আশ্রয় নেওয়া ক্ষতিগ্রস্থ এলাকাবাসী। টেকসই বেড়িবাঁধ ও পর্যাপ্ত সাইক্লোন শেল্টার নির্মাণের দাবী জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য হস্তক্ষেপ কামনা করেছেন দ্বীপবেস্টিত দেলুটি ইউনিয়নবাসী। উল্লেখ্য, গত ২০ মে সুপার সাইক্লোন আম্পানের আঘাতে উপজেলার দেলুটি ইউনিয়নের পানি উন্নয়ন বোর্ডের ২০, ২০/১ ও ২২নং পোল্ডারের ওয়াপদার বেড়িবাঁধ ভেঙ্গে ও উপচে প্রায় ১৬টি গ্রাম প্লাবিত হয়। আশ্রয়হীন হয় হাজার হাজার মানুষ। উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও ইউনিয়ন পরিষদের তত্বাবধায়নে এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে টানা এক সপ্তাহ কাজ করে ২৮ মে বিকল্প বেড়িবাঁধ নির্মাণ কাজ সম্পন্ন করলেও এক সপ্তাহ যেতে না যেতেই শুক্রবার প্রবল পানির ¯্রােতে গেওয়াবুনিয়ার উত্তরপাড়া থেকে বিকল্প বেড়িবাঁধ ভেঙ্গে ফের গেওয়াবুনিয়া, পারমধুখালী, চকরীবকরী ও দিঘলিয়া গ্রামের আংশিক প্লাবিত হয়। এর ফলে ঘরে ফেরা অনিশ্চত হয়ে পড়েছে বেড়িবাঁধে আশ্রয় নেওয়া মানুষের। দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল জানান, অনেক পরিশ্রম করে বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করে পোল্ডার অভ্যন্তরে পানি প্রবেশ বন্ধ করা হয়েছিল। কিন্তু নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় প্রবল ¯্রােতে বার বার বিকল্প বেড়িবাঁধ ভেঙ্গে যাচ্ছে। শুক্রবারের ভাঙ্গনে এতটাই গভীর হয়েছে সেখানে বাঁধ দিলে টিকছেনা। এ জন্য প্রয়োজন টেকসই বেড়িবাঁধ। এছাড়া ইউনিয়নের ৩টি দ্বীপে পর্যাপ্ত সাইক্লোন শেল্টারও নাই। নূন্যতম এ ৩টি দ্বীপে ৭/৮টি সাইক্লোন শেল্টার প্রয়োজন। যেখানে রয়েছে মাত্র একটি। ঝুকিপূর্ণ ইউনিয়নবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুর নিকট প্রাণের দাবী আমরা ত্রাণ চাই না। পর্যাপ্ত সাইক্লোন শেল্টার ও টেকসই বেড়িবাঁধ চাই।

পাইকগাছার দুই ইট ভাটা মালিককে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার দুই ইট ভাটা মালিককে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শনিবার সকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইমরান হোসেন খান ও মোঃ মিজানুর রহমান উপজেলার বিভিন্ন ইট ভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় লাইসেন্স ও পরিবেশ ছাড়পত্র সহ ভাটা পরিচালনার জন্য যে সব প্রয়োজনীয় কাগজ পত্রের প্রয়োজন তার বেশিরভাগ না থাকায় সমিরণ সাধুর বোয়ালিয়া হিতামপুরস্থ এসকেবি ব্রিকস কে ৫০ হাজার টাকা ও আব্দুল মজিদ মোড়লের মাহমুদকাটীস্থ যমুনা ব্রিকস কে ৮০ হাজার টাকা জরিমানা করেন। ভ্রাম্যমান আদালত পরিচালনার কাজে উপজেলা প্রশাসন, জেলা আনসার ও ভিডিপি এবং থানা পুলিশ সার্বিক সহযোগিতা করেন। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের কঠোর নির্দেশনায় ইট ভাটায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।

#

পাইকগাছার প্লাবিত এলাকার মানুষের জন্য ঔষধ সামগ্রী দিলেন ডাঃ কওছার আলী

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

ঘূর্ণিঝড় আম্পানে পাইকগাছার দেলুটি ইউনিয়নের প্লাবিত এলাকাবাসীর জন্য বিভিন্ন ঔষধ সামগ্রী ও মাস্ক প্রদান করেছেন শিশু বিশেষজ্ঞ ডাক্তার আলহাজ্ব মুহাঃ কওছার আলী গাজী। তিনি ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর জন্য শনিবার সকালে উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলীর নিকট ডায়রিয়া, আমাশয় সহ বিভিন্ন পানিবাহিত রোগের ঔষধ ও মাস্ক প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগনেতা সুকৃতি মোহন সরকার ও ইউপি সদস্য চম্পক বিশ্বাস।

মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগারের পক্ষ থেকে বাসযাত্রীদের মাঝে মাস্ক বিতরণ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগার পাইকগাছা এর পক্ষ থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে বাসযাত্রীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। সংগঠনের সভাপতি ও বিএমএ’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক অধ্যাপক ডাঃ শেখ মোহাঃ শহীদ উল্লাহ শুক্রবার বিকালে উপজেলার জিরোপয়েন্ট এলাকায় বিভিন্ন বাসযাত্রীদের মাঝে মাস্ক বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক প্রভাষক রেবা আক্তার কুসুম, সহ-সভাপতি আব্দুল করিম মোড়ল, যুগ্ম-সম্পাদক প্রভাষক বজলুর রহমান, পৌর শ্রমিক লীগের সভাপতি শেখ হারুনুর রশিদ হিরো, সাঈদ হোসেন, নাজমুস শাহাদাত জর্জ, জেলা ছাত্রলীগনেতা আরিফ আহমেদ জয়, ইয়াসিন শেখ, মুজাহিদুল ইসলাম, তৈহেদুল ইসলাম ও এসএম আরাফাত। এ সময় ডাঃ শেখ শহীদ উল্লাহ বলেন, পাইকগাছা কয়রায় করোনা সনাক্ত হওয়ায় এখানকার মানুষদের খুব সতর্কতার সহিত চলতে হবে। বিশেষ করে বাসে চলাচলের সময় সকলকেই মুখে মাস্ক ব্যবহার করতে হবে। বাস ছাড়িবার আগে জীবানুমুক্ত করতে হবে। কোন ভাবেই সরকার নির্ধারিত প্রস্তাবনার বাহিরে অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না।

#