খুলনা সংবাদ ॥ দেড় বছরের শিশু তানহা’র অসাধারণ প্রতিভা


703 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনা সংবাদ ॥ দেড় বছরের শিশু তানহা’র অসাধারণ প্রতিভা
আগস্ট ২৪, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
বয়স দুই বছর পূর্ণ হতে এখনো কয়েক মাস বাকী । সবেমাত্র একটু একটু করে হাঁটতে শুরু করেছে, যায় না স্কুলে, পারে না ঠিক মত পড়তে, কিন্তু বয়স দুই বছর পূর্ণ না হলে কি হবে? প্রতিভা’তো আর বয়স মেপে হয় না। মাত্র দেড় বছর বয়সেই ট্যুইটারে শিশুতোষ গেম্স খেলে অসাধারণ প্রতিভা’র পরিচয় দিয়েছেন পাইকগাছার শিশু আলভীনা তানহা। শিশু তানহা পৌর সদরের রয়্যাল ফিস ট্রেডিং এর সত্ত্বাধিকারী গোলাম কিবরিয়া রিপনের ছোট মেয়ে।

তানহা’র মা আফরোজা পারভীন শিল্পী জানান, এক বছর বয়স থেকেই তানহা মোবাইল ব্যবহার করতে সক্ষম হয়। বর্তমানে সে সকালে ঘুম থেকে উঠেই  বাবার মোবাইল অথবা ট্যাব নিয়ে সারাদিন কমবেশী শিশুতোষ গেম্স খেলে। অনেক সময় আমরা বিরক্ত হয়ে নেট কানেকশন বন্ধ করে দিলে সে নিজেই নেট কানেকশন দিয়ে ইউ’টিউব এর মাধ্যমে গেম্স খেলতে শুরু করে। তার পছন্দের গেম্স গুলো হলো রেইন রেইন, পাপা ফিঙ্গার, জনি জনি আর গানের মধ্যে পছন্দ হলো বাবুই গান, টুং টাং পিয়ানো। এ ব্যাপারে শিশু বিশেষজ্ঞ ডাক্তার মুহাম্মদ কওছার আলী জানান, সচারাচার কোন শিশু মধ্যে এত কম বয়সে এমন প্রতিভা থাকে না। অতিরিক্ত স্বরণশক্তির ফলে কিছু কিছু শিশুদের ক্ষেত্রে এমন প্রতিভা দেখা যায়। তবে এ ধরণের প্রযুক্তি শিশুদের যেমন মানষিক বিকাশ ঘটে তেমনি অতিরিক্ত ব্যবহারের ফলে ভবিষ্যতে শিশুদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলে।
###

পাইকগাছা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদকে কম্পিউটার প্রদান

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষন শুনলে শিকল দিয়েও আমাকে আটকাতে পারতো না বলে মন্তব্য করেন পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার নাহিদ-উল-মোস্তাক। তিনি বুধবার সকালে উপজেলা প্রশাসনের পক্ষথেকে মুক্তিযোদ্ধা সংসদকে কম্পিউটার, প্রিন্টার, ট্যাব প্রদান ও ইন্টারনেট কানেকশন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এমন মন্তব্য করেন। তিনি মুক্তিযুদ্ধের ন্যায় দেশের সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের এগিয়ে আসার আহবান জানান। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম, মুক্তিযোদ্ধা গাজী রফিকুল ইসলাম, আব্দুর রাজ্জাক মলঙ্গী, তোকারেম হোসেন টুকু, রণজিৎ কুমার সরকার, জামিল হোসেন, আব্দুল আজিজ, এসএমএ মাজেদ, আব্দুল লতিফ, আব্দুল ওয়াদুদ, আব্দুস সামাদ, আরশাদ আলী, কোরবান আলী, সরদার মোহাম্মদ নাজিম উদ্দীন, এসআই সঞ্জয় দত্ত, সাংবাদিক মোঃ আব্দুল আজিজ ও তৃপ্তি রঞ্জন সেন।
###

 

 

পাইকগাছায় অপহৃত স্কুল ছাত্রী উদ্ধার

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় অপহৃত ভিকটিম স্কুল ছাত্রীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত ছাত্রীকে ডাক্তারি পরীক্ষার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় অপহরণ মামলা হয়েছে। থানা পুলিশ ও মামলা সূত্রে জানাগেছে, উপজেলার দেলুটি ইউপি’র জিরবুনিয়া গ্রামের মোঃ আলম খাঁ’র ৯ম শ্রেণি পড়–য়া মেয়ে ঘটনার দিন গত ১৭ আগস্ট বুধবার সকালে প্রাইভেট পড়তে যাওয়ার সময় পথিমধ্যে পাশ্ববর্তী দেলুটি গ্রামের সাকাত বিশ্বাসের ছেলে ইউছুপ বিশ্বাস (২৭) ও তার সহযোগীরা স্কুল ছাত্রীকে জোর পূর্বক অপহরণ করে নিয়ে যায়। এ ঘটনায় ২২ আগস্ট সোমবার স্কুল ছাত্রীর মা জুলেখা বিবি বাদী হয়ে ইউছুপ বিশ্বাস (২৭), রুহুল আমিন গাজী (২৮), মনিরুজ্জামান সানা (২৫), আরিফুল সানা (১৮), আব্দুল মান্নাফ গাজী (২৭), নজরুল গাজী (৪০) ও কাদের গাজী (৩৬) সহ ৭ জনকে আসামী করে থানায় অপহরণ মামলা করে। যার নং- ২৫। মামলার এক দিন পর তদন্ত কর্মকর্তা এসআই গৌতম চন্দ্র মন্ডল মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে দেলুটি এলাকা থেকে ভিকটিম স্কুল ছাত্রীকে উদ্ধার করে। এদিকে প্রেমজ সম্পর্কের সূত্রধরে অপহরণের এ ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে ওসি মারুফ আহম্মদ জানান, বুধবার সকালে ভিকটিম স্কুল ছাত্রীকে ডাক্তারি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
##

 

পাইকগাছায় আন্ত স্কুল ফুটবল টুর্নামেন্টের ফাইনালে গড়ইখালী চ্যাম্পিয়ন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় আন্ত স্কুল ফুটবল টুর্নামেন্টের চুড়ান্ত পর্যায়ের ফাইনালে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়কে ৩-১ ব্যবধানে পরাজিত করে গড়ইখালী মাধ্যমিক বিদ্যালয় ফুটবল একাদশ চ্যাম্পিয়ন হয়েছে। মঙ্গলবার বিকালে পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত খেলায় নির্ধারিত সময়ে কোন দলই গোল করতে পারে নি। পরে ট্রাইবেকারে ৩-১ ব্যবধানে গড়ইখালী চ্যাম্পিয়ন হয়। খেলা শেষে পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গফ্ফারের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স ম বাবর আলী। বিশেষ অতিথি ছিলেন, মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবেদীন, একাডেমীক সুপার ভাইজার মীর নূরে আলম সিদ্দিকী, সুন্দরবন স্পোর্টিং ক্লাবের সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীর, সাংবাদিক এসএম আলাউদ্দীন সোহাগ। বক্তব্য রাখেন শিক্ষক জয়দেব মন্ডল, রহমত আলী, ইসমাইল হোসেন, প্রদীপ শীল, এসএম আমিনুর রহমান লিটু, কোচ তুষার কান্তি মন্ডল ও আব্দুস সালাম কেরু। ধারাভাষ্যে ছিলেন নুরুজ্জামান টিটু।
###

 

ফসিয়ার রহমান মহিলা কলেজের জাতীয় শোক দিবস পালন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছা ফসিয়ার রহমান মহিলা মহাবিদ্যালয়ের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, দোয়ানুষ্ঠান ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে কলেজ মিলনায়তনে অধ্যক্ষ মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাক্তন প্রধান শিক্ষক এসএম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ সরদার মোহাম্মদ আলী, সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম, বিমান চন্দ্র রায়, সফিয়ার রহমান, শিক্ষক খালেকুজ্জামান। প্রভাষক ময়নুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন প্রভাষক আলহাজ্ব শহীদুল ইসলাম, আবু  সাবাহ গাজী, শিক্ষার্থী জয়শ্রী রায়, ফারিহা জেবিন, কাকলি মন্ডল, নিলঞ্জনা সরদার ও বণ্যা রানী। অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। সবশেষে রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

#####

কয়রা

———–

কয়রায় প্রাকৃতিক সম্পদ ব্যাবস্থাপনায় আইন ও নীতিমালা বিষয়ক প্রশিক্ষন

শেখ মনিরুজ্জামান মনু,কয়রা :
কয়রায়  ক্রেলের উদ্যোগে প্রাকৃতিক সম্পদ ব্যাবস্থাপনায় আইন ও নীতিমালা বিষয়ক দিন ব্যাপি প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। বুধবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষনে উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাগন অংশ গ্রহন করেন। প্রশিক্ষনে রির্সোস পারসন ছিলেন পরিবেশ অধিদপ্তরের খুলনার পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন,কয়রা উপজেলা নির্বাহী অফিসার মোঃ বদিউজ্জামান,বন্যপ্রানী ব্যাবস্থপনা ও প্রকৃত সংরক্ষন বিভাগের ডিএফও মোঃ মদিন-উল-আহসান ও বেলার বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান।

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আখম তমিজ উদ্দিন। প্রশিক্ষনের সাবিক দায়িত্ব পালন করেন ক্রেলের স্মরন কুমার চেীহান,দীপংকর মল্লিক,মোঃ বাবুল ইসলাম ও মিন্টু চক্রবর্তী।
###

সুন্দরবন থেকে আটককৃত অবৈধ আটন ও বেন্দী জাল পুড়িয়ে দেওয়া হয়েছে

কয়রা প্রতিনিধি :
সুন্দরবন খুলনা রেঞ্জের বিভিন্ন এলাকা থেকে আটককৃত অবৈধ আটন ও বেন্দী জাল পুড়িয়ে দেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় খুলনা রেঞ্জের নলিয়ান কার্যালয়ের সামনে এ সকল বেন্দী জাল ও আটন পুড়িয়ে দেওয়ার সময় উপস্থিত ছিলেন সুন্দরবন খুলনা রেঞ্জের রেঞ্জ সহযোগী মোঃ রাফি- উদ- দৌলা, দাকোপ- কয়রা সহ ব্যবস্থাপনা  কমিটির সহ- সভাপতি মোঃ শাহাবুদ্দীন সহ নলিয়ান স্টেশনের স্টাফ ও স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য খুলনা রেঞ্জের রেঞ্জ সহযোগী ও নলিয়ান স্টেশন কর্মকর্তা মোঃ রাফি- উদ- দৌলার নেতৃত্বে বন বিভাগ সম্প্রতি সুন্দরবনের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আটন ও বেন্দী জাল গুলো আটক করা হয়।