পাইকগাছা সংবাদ ॥ নবাগত ওসি এমদাদুল হকের ব্যতিক্রমী উদ্যোগ


382 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ নবাগত ওসি এমদাদুল হকের ব্যতিক্রমী উদ্যোগ
ফেব্রুয়ারি ৩, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

*বদলে গেছে থানা পুলিশের সেবার ধরণ,থানায় আসলেই পাচ্ছেন নূন্যতম একটি চকলেট

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

সচারাচার যে কোন থানার সামনে লেখা থাকে “সেবাই পুলিশের ধর্ম, পুলিশ জনগণের বন্ধু”। কথাগুলো সবার কাছে অনেক সুন্দর মনে হলেও থানার বাইরে লেখা সুন্দর এ কথা গুলোর সাথে বেশির ভাগ ক্ষেত্রে বাস্তবতার গরমিল দেখা যায়। বিশেষ করে সাধারণ মানুষের সাথে ভাল ব্যবহার করা হয় না। পুলিশের বিরুদ্ধে এমন অভিযোগ প্রায়শ শোনা যেত। সময়ের সাথে সাথে প্রতিনিয়ত যেন পরিবর্তন আসছে পুলিশের মধ্যে। পুলিশের প্রতি সাধারণ মানুষের পূর্বের সকল ধ্যান ধারণা ও চিন্তা চেতনাকে বদলে দিতে ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছেন পাইকগাছা থানার নবাগত ওসি মোঃ এমদাদুল হক শেখ। অতিসম্প্রতি তিনি ওসি হিসাবে অত্র থানায় যোগদান করেছেন। যোগদানের পরপরই শুরু হয়েছে পুলিশ সেবা সপ্তাহ। সেবা সপ্তাহ উপলক্ষে পুলিশি সেবা সাধারণ মানুষের কাছে পৌছে দিতে ইতোমধ্যে তিনি বেশ কিছু উদ্যোগ নিয়েছেন। যার মধ্যে সাধারণ মানুষের প্রতি পুলিশের ভাল আচারণ এবং থানায় আসা সব শ্রেণির মানুষের জন্য সুন্দর আপ্যায়ণ অন্যতম। প্রতিদিন তিনি ডিউটি’রত অফিসার ও প্রহরীর কাছে খোঁজ নেন কোন মানুষের সাথে খারাপ ব্যবহার করা হয়েছে কিনা। এর ফলে থানায় কর্মরত সব পুলিশের মধ্যে সাধারণ মানুষের প্রতি ভাল ব্যবহার করার মানসিকতার সৃষ্টি হয়েছে। এর পাশাপাশি থানায় আসা প্রত্যেকটি মানুষের জন্য তিনি আপ্যায়ণের ব্যবস্থা করেছেন। চা, বি¯ু‹টের পাশাপাশি ডিউটি অফিসারের কক্ষে রেখে দিয়েছেন চকলেট বক্স। যে কোন প্রয়োজনে থানায় আসা প্রত্যেকটি মানুষ আপ্যায়ণ হিসাবে নূন্যতম একটি চকলেট পাচ্ছেন। পুলিশের কাছ থেকে এমন ব্যবহার, আচার-আচারণ, সেবা ও আপ্যায়ণ যেন সেবা সপ্তাহের মধ্যে সিমাবদ্ধ না থাকে এবং সেবা সপ্তাহের পরেও অব্যাহত থাকে নবাগত ওসির কাছে এমন প্রত্যাশা করেছেন এলাকাবাসী। এ প্রসঙ্গে ওসি এমদাদুল হক জানান, শুধু পাইকগাছা থানা নয় সারাদেশে পুলিশের মধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে। পুলিশ এখন সেবার মানসিকতা নিয়ে কাজ করছে। তিনি বলেন, কারও কথা শুনে কিংবা দূর থেকে পুলিশের সমালোচনা করা ঠিক নয়। পুলিশের কাছে গিয়ে দেখতে হবে পুলিশ কতটা জনবান্ধব। সেবা ও আপ্যায়ণ প্রসঙ্গে তিনি বলেন, থানায় যে সেবা ও আপ্যায়ণের ব্যবস্থা করা হয়েছে এটি শুধু সেবা সপ্তাহের জন্য নয়। এখন থেকে আজীবন সাধারণ মানুষের জন্য থানা পুলিশের পক্ষ থেকে এ ধরণের সেবা, ব্যবহার ও আপ্যায়ণ অব্যাহত থাকবে।

#

পাইকগাছায় বিভিন্ন সিআইজি কৃষক সংগঠনকে ১৬ লাখ ২৫ হাজার টাকার চেক বিতরণ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় বিভিন্ন সিআইজি গ্রুপ সংগঠনকে কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য ১৬ লাখ ২৫ হাজার ৪শ টাকার চেক বিতরণ করা হয়েছে। ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রোজেক্ট (এনএটিপি-২) এর আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাইকগাছার পক্ষ থেকে মটবাটী মহিলা সিআইজি, ফুলবাড়ী তরমুজ চাষী, ঢেমশাখালী, বাঁকা পুরুষ ও দেবদুয়ার যুব সিআইজি গ্রুপ সহ ৫টি সিআইজি সংগঠনকে ৫টি পাওয়ার ট্রলার ও ৩টি পিকআপ ক্রয়ের জন্য এআইএফ-২ ম্যাচিং গ্রান্ট এর এ চেক বিতরণ করা হয়। রোববার বিকালে কৃষি অফিস মিলনায়তনে সংগঠনের নেতৃবৃন্দের নিকট চেক বিতরণ করেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম। এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগনেতা শিহাব উদ্দীন ফিরোজ বুলু, উপ-সহকারী কৃষি কর্মকর্তা উত্তম কুমার কু-, দিবাকর বিশ্বাস, গোলাম সরোয়ার, শেখ তোফায়েল আহম্মেদ তুহিন, দেব দাশ রায়, সিআইজি গ্রুপের রাম টিকাদার, আনারতী ঢালী, শিবানী সরকার ও পরমানন্দ সানা।

#

পাইকগাছায় সড়ক দূর্ঘটনায় নিহত ছাত্র লীগনেতা উজ্জ্বলের ১ম মৃত্যু বার্ষিকী পালিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

সড়ক দূর্ঘটনায় নিহত পাইকগাছা কলেজ ছাত্র লীগের সাবেক সভাপতি উজ্জ্বল সরদারের প্রথম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। পাইকগাছা সরকারি কলেজ ছাত্র লীগের উদ্যোগে রোববার সকালে কলেজ মিলনায়তনে কলেজ ছাত্রলীগের সভাপতি মনোজ মন্ডলের সভাপতিত্বে ও পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান পারভেজ রনির পরিচালনায় মৃত্যু বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল। বক্তব্য রাখেন, প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, আওয়ামী লীগনেতা শিহাব উদ্দীন ফিরোজ বুলু, কাউন্সিলর রবি শংকর মন্ডল, প্রভাষক তরুণ কান্তি মন্ডল, সাদেকুজ্জামান, রহমত আলী, ছাত্রলীগনেতা মফিজুল ইসলাম, সাহাব কবির, রমজান সরদার, প্রদীপ মন্ডল, রইজ ও রাসেল।

#

পাইকগাছা পৌর আ’লীগনেতা টিপু’র ফেসবুক আইডি হ্যাক

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা পৌরসভা আওয়ামী লীগের আহবায়ক ও জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপুর ফেসবুক আইডি হ্যাক করা হয়েছে। এ ঘটনায় থানায় জিডি হয়েছে। প্রাপ্ত অভিযোগে জানাগেছে, জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপুর “এসকে কামরুল হাসান টিপু” নামে নিজের ফেসবুক আইডি হ্যাক করে বিভিন্ন লোকের কাছে সমস্যার কথা বলে টাকা চাওয়া হচ্ছে। শনিবার দুপুরে জেলা পরিষদ সদস্যের ভাইপো ডাঃ ওলিউল্লাহ নিকট থেকে আড়াই হাজার টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করারপর বিষয়টি জানতে পারেন। পরে তিনি এ ঘটনায় থানায় জিডি করেন। যার নং- ৮৫/১৯, তাং- ০২/০২/১৯ ইং।

#

পাইকগাছায় যৌতুকের দাবীতে প্রতিবন্ধি স্ত্রীকে নির্যাতন; স্বামী সহ দু’সহধর জেল হাজতে

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় প্রতিবন্ধি স্ত্রীকে নির্যাতন করার ঘটনায় যৌতুক লোভী স্বামীর বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। পুলিশ স্বামী সহ দুই ভাইকে আটক করে জেল হাজতে পাঠিয়েছে। মামলা সূত্রে জানাগেছে, উপজেলার লক্ষ্মীখোলা গ্রামের অবসর প্রাপ্ত বিজিবি সদস্য কেএম আক্তারুজ্জামান মিন্টু তার শ্রবণ প্রতিবন্ধি মেয়ে মারিয়া আক্তার মৌ’কে ২০১৬ সালে একই এলাকার বেলায়েত আলী হাওলাদারের ছেলে খানজাহান আলী হাওলাদারের সাথে বিয়ে দেয়। বিয়ের পর হতে স্বামী খানজাহান তার ভাই বজলুর রহমান ও অরুনা বেগম নামে এক মহিলার কু’পরামর্শে ব্যবসা করার কথা বলে মারিয়ার পরিবারের নিকট ১ লাখ টাকা যৌতুক দাবী করে। যৌতুকের দাবীতে খানজাহান স্ত্রী মারিয়ার উপর শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছিল। বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে কয়েকবার শালিস বিচার করা হয়। শালিসে যৌতুকের টাকা দাবী করবেনা মর্মে ওয়াদা করলেও পরবর্তীতে পুনরায় স্ত্রীর উপর অমানসিক নির্যাতন শুরু করে। গত ২৫ জানুয়ারী যৌতুকের টাকা দিতে অপরগতা প্রকাশ করলে স্ত্রী মারিয়াকে বাড়ি থেকে বের করে দেয় স্বামী ও তার লোকজন। পরে গত বুধবার সন্ধ্যার দিকে স্বামী ও তার লোকজন বিষয়টি নিস্পত্তি করার জন্য শ্বশুর আক্তারুজ্জামানের বাড়ীতে যায়। বসাবসির এক পর্যায়ে তারা মারিয়ার নিকট আবারও ব্যবসা করার জন্য ১ লাখ টাকা যৌতুক দাবী করে। টাকা দিতে অপরগতা প্রকাশ করায় উত্তেজিত হয়ে মারিয়া ও তার পরিবারকে বেদম মারপিট করে। এ ঘটনায় মারিয়ার পিতা আক্তারুজ্জামান মিন্টু বাদী হয়ে খানজাহান, অরুনা বেগম ও বজলুর রহমানকে আসামী করে থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করে। যার নং- ৩২, তাং- ৩১/০১/২০১৯ ইং। পুলিশ মামলার দুই আসামী খানজাহান ও বজলুকে আটক করে জেল হাজতে পাঠালেও অরুনা বেগম রয়েছে ধরাছোয়ার বাইরে। এ ব্যাপারে মামলার বাদী মিন্টু জানান, মামলার আসামী অরুনা একজন প্রতারক। এলাকার সবাই তাকে প্রতারক হিসাবে চেনে। অরুনার কারণেই আমার মেয়ে মারিয়া ঘর সংসার করতে পারছে না। তার পরামর্শেই খানজাহান যৌতুকের দাবীতে শ্রবণ প্রতিবন্ধি মেয়েকে নির্যাতন করে বাড়ি থেকে বের করে দিয়েছে। মেয়ের ভবিষ্যত সুখের জন্য অরুনাকে গ্রেফতার করে সুষ্ঠু ও ন্যায় বিচারের দাবী করেছেন মারিয়ার পরিবার।

#