পাইকগাছা সংবাদ ॥ নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা


368 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা
নভেম্বর ১৫, ২০১৮ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ পাইকগাছা উপজেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) ডাঃ মোঃ আব্দুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স ম বাবর আলী। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম সিদ্দিকী ফিরোজ। বক্তব্য রাখেন, ওসি (অপারেশন) রহমত আলী, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস, কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, গুদাম কর্মকর্তা তরুণ বালা, উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর উদয় কুমার মন্ডল, প্রাক্তন অধ্যাপক জিএমএম আজাহার আলী, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ ও খাদ্য সরবরাহকারী বিশ্বনাথ দাশ।
###

পাইকগাছায় গ্রাম আদালত শীর্ষক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ পাইকগাছায় উপজেলা পর্যায়ে স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিদের সঙ্গে “গ্রাম আদালত” শীর্ষক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) ডাঃ মোঃ আব্দুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স ম বাবর আলী। বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, ওসি (অপারেশন) রহমত আলী, ইউএনডিপি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মামুনুর রশিদ খান, ওয়েভ ফাউন্ডেশনের জেলা সমন্বয়কারী শফিকুল ইসলাম, গ্রাম আদালত প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মহিদুল ইসলাম, একাডেমীক সুপার ভাইজার মীর নূরে আলম সিদ্দিকী, গ্রাম আদালত ব্যবস্থাপনা কমিটির সদস্য সাংবাদিক মোঃ আব্দুল আজিজ, নবলোকের উপজেলা ব্যবস্থাপক মঈন উদ্দীন শেখ, গ্রাম আদালত সহকারী নাজমুন নাহার ইতি, শুক্লা মিশ্র, বাবুল আক্তার, ডরপ এর আরিফুল ইসলাম, প্রদীপনের সোহরাব হোসেন, নিজেরা করি’র আভা রায়, উত্তরণের নূর ইসলাম ও নাজমুল বাশার সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।
###

পাইকগাছায় এডাস ও মডেল স্কুলের পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ পাইকগাছা পৌর সদরের ইউনিভার্স্যাল এডাস স্কুল ও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা ও পরীক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এডাস স্কুল মিলনায়তনে স্কুল সভাপতি সাবেক কাউন্সিলর শেখ আনিছুর রহমান মুক্তর সভাপতিত্বে ও প্রভাষক বজলুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক প্রদীপ সরকার, কাউন্সিলর রবি শংকর মন্ডল, সহকারী মৎস্য অফিসার এসএম শহিদুল্লাহ, দেবব্রত রায়, জগদীশ চন্দ্র রায়, গাজী শহিদুল ইসলাম খোকন, সুভাষ মন্ডল, অখিল মন্ডল, দীপংকর মন্ডল, সুরঞ্জন মন্ডল, শেখ মিথুন মধু, অভিভাবক শ্যামলী মজুমদার, সন্ধ্যা দেবনাথ, রওশানারা পারভীন, শুক্লা দত্ত, লাকি সরকার, শিক্ষক লতিকা রানী সানা, প্রভা স্বর্ণকার, তানসিনা ইসলাম লাবু, তানজিলা নাহার, শিউলী বিশ্বাস, নাজমুন নাহার, বাবলু সরকার, একান্ত মন্ডল, অতিষ সরকার, মৃগাঙ্গ সরকার, শিক্ষার্থী শামীম নাফিস, তুর্য সরকার, শেফালী মজুমদার ও মন্দিরা গাইন। অনুরূপভাবে সাবেক কাউন্সিলর হেমেশ চন্দ্র মন্ডলের সভাপতিত্বে মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, প্রধান শিক্ষক মিলিজিয়াসমিন, আফরোজা খাতুন, রাশিদা খানম, রেখা রানী মন্ডল, সালাউদ্দীন খান, শিক্ষক গীতা রানী, রিনা রানী, ললিতা নাথ, নার্গিস পারভীন, সুষ্মিতা রায়, শামিমা নাসরিন সিমা, আজমেরী সুলতানা, এসএম আমিনুর রহমান লিটু, শিক্ষার্থী নীলাভ্র ব্যানার্জী ও সেজুতি। অনুষ্ঠান পরিচালনা করেন, রতেœশ্বর সরকার।
###

পাইকগাছায় বাজেট মনিটরিং ক্লাব কমিটির সভা
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ পাইকগাছা উপজেলা ওয়াস বাজেট মনিটরিং ক্লাব কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ডরপ এর পানিই জীবন প্রকল্প কার্যালয়ে কমিটির সভাপতি প্রাক্তন অধ্যাপক জিএমএম আজাহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, অধ্যক্ষ আজাহার আলী, মাস্টার হায়দার আলী, সাংবাদিক আলাউদ্দীন রাজা, আবুল কাশেম, ডাঃ আব্দুস সবুর, ডরপ এর আবু সায়েম ও আরিফ হোসেন।
###

নির্বাচনী ইশতেহারে পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ)-এর বিষয়টিকে গুরুত্ব দিতে রাজনৈতিক দল সমূহের প্রতি বিভিন্ন সংস্থার আবেদন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সকল নাগরিকের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) অন্তর্ভূক্তি নিশ্চিত করতে ওয়াশ সেক্টরের সাথে জড়িত নেটওয়ার্ক ও সংস্থা সমূহের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। ওয়াটার এইড, ইউনিসেফ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, ওয়াটার অরগ্, এফএসএম নেটওয়ার্ক, ফানসা, ডব্লিউএসএসসি, বি, স্যানিটেশন অ্যান্ডওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স সহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে রাজনৈতিক দল সমূহের নির্বাচনী ইশতেহারে নি¤œলিখিত বিষয় গুলোকে অর্ন্তভুক্ত করার দাবী জানানো হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো হচ্ছে, সকলের জন্য আর্সেনিক- ও জীবাণুমুক্ত নিরাপদ সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতকরতে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা ও নিরাপদ পানির যথোপযুক্ত প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহার করা, টেকসই ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরতে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার (এফএসএম) যথাযথ বাস্তবায়নসহ জনসমাগম স্থল এবং সকল প্রতিষ্ঠানে নারী, শিশু ও প্রতিবন্ধী বান্ধব স্যানিটেশন সেবা নিশ্চিত করা, কিশোরী ও প্রজননক্ষম নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরতে স্যানিট্যারী ন্যাপকিন এবং ন্যাপকিন তৈরীতে ব্যবহৃত কাঁচামালের উপর বিদ্যমান সকল ধরনের শুল্ক ও কর মওকুফ করা, দুর্গম ও পিছিয়ে পড়া গ্রামীণ এলাকা এবং শহরের বস্তি ও নি¤œ আয়ের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী সহ সকলের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) বিষয়ক অন্তর্ভূক্তিমূলক সেবা নিশ্চিতকরতে ওয়াশ খাতে অর্থায়ন বৃদ্ধির পাশাপাশি শহর ও গ্রামের মধ্যে বিনিয়োগের ন্যায্যতা নিশ্চিত করা। সংস্থাগুলো মনে করছেন, নাগরিকদের জন্য মানসম্পন্ন ওয়াশ সেবা নিশ্চিতকরণে নির্বাচনী ইশতেহারে উল্লেখিত সুপারিশ সমূহের অর্ন্তভুক্তিকরণ একটি জোরালো ভূমিকা রাখবে এবং একই সাথে স্বাস্থ্য, শিক্ষা এবং অর্থনৈতিক খাত সমূহে জাতীয় উন্নয়নের অগ্রগতির ধারাকে চলমান রাখবে।
##

পাইকগাছায় সাবেক ছাত্রলীগ ফোরামের র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পাইকগাছা উপজেলা ও পৌরসভার সাবেক ছাত্রলীগ ফোরামের আয়োজনে আনন্দ র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে পৌর জিরো পয়েন্ট থেকে এক আনন্দ র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বাজার জিরো পয়েন্টে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এ্যাডঃ শেখ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে ও পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি জি এম মিজানুর রহমান মিজানের পরিচালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, আওয়ামী লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু ও শেখ বেনজীর আহম্মেদ বাচ্চু, যুবলীগ নেতা শেখ আতাউর রহমান, শ্রমিক নেতা শেখ জাহিদুল ইসলাম, শেখ হিরু, শেখ মিথুন মধু, শাহাজান কবির, পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ মফিজুল ইসলাম, সাবেক ছাত্রনেতা সঞ্জয় মজুমদার, মৃন্ময় মন্ডল, অখিল কুমার মন্ডল, শরিফুল ইসলাম লিটন, মোঃ শিবলী সাদিক, মোঃ আসানুর রহমান, খন্দকার মিজানুর রহমান, নিত্যানন্দ দাশ, ইমরান হোসেন প্রিন্স, মোঃ শিমুল গাজী, জয়দেব মন্ডল, সুমন মন্ডল, মোঃ মহাসিন রেজা, আয়ুব আলী মিঠু, মোঃ শাহীনুর রহমান, মোঃ গোলাম রসুল, রামকৃষ্ণ বাছাড়, মোঃ মিন্টু মিস্ত্রী, মোঃ রেজাউল ইসলাম, মোঃ রাসেল, মোঃ ফারুক হুসাইন, মোঃ সাদ্দাম হোসেন, সুদেব রায়, মোঃ জোবায়ের হোসেন, মিহির মন্ডল, দাবির গাজী, মিন্টু, আনোয়ার, শেখ জামাল ও মহাসিন।