পাইকগাছা সংবাদ ॥ পৌর এলাকায় অবৈধভাবে মৎস্য মার্কেট নির্মাণের অভিযোগ


109 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ পৌর এলাকায় অবৈধভাবে মৎস্য মার্কেট নির্মাণের অভিযোগ
অক্টোবর ২২, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সাংবাদিকদের সাথে পুরাতন ও প্রতিষ্ঠিত মার্কেটের ব্যবসায়ীদের মতবিনিময়

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা পৌর এলাকায় নিয়মনীতি অনুসরণ না করে এবং অনুমোদন ছাড়াই কৃষি জমিতে অবৈধভাবে মৎস্য আড়ৎদারী মার্কেট নির্মাণ করার অভিযোগ উঠেছে। নতুন এ মার্কেটটি স্বচল হলে পুরাতন ও প্রতিষ্ঠিত মৎস্য মার্কেটটি ক্ষতিগ্রস্থ হবে এবং বিপুল পরিমাণ লোকের কর্মসংস্থান বন্ধ সহ প্রথম শ্রেণির পৌরসভা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে বলে আশংকা করছেন পুরাতন মার্কেটের ব্যবসায়ী বৃন্দ। এ ধরণের আশংকা তুলে ধরে পুরাতন মার্কেটের ব্যবসায়ীবৃন্দ মতবিনিময় করেছেন গণমাধ্যমের সাথে।

সূত্রমতে, চিংড়ি, কাঁকড়া ও মৎস্য উৎপাদনের জন্য অত্র এলাকা সমৃদ্ধ হওয়ায় ১৯৯০ সালের দিকে উপজেলা সদরে গড়ে ওঠে মৎস্য আড়ৎদারী মার্কেট। মার্কেটটি প্রসারিত করার লক্ষে ব্যবসায়ীকরা বর্তমান শিব্সা ব্রীজ সংলগ্ন এলাকায় ২০০৫ সালে দেড় বিঘা জমি ক্রয় করে উন্নত মানের একটি মার্কেট নির্মাণ করেন। সমবায় দপ্তর থেকে নিবন্ধন করার মাধ্যমে মৎস্য আড়ৎদারী সমবায় সমিতি নামে মার্কেটটি পরিচালিত হয়ে আসছে। এখানকার ব্যবসায়ীরা সম্মলিতভাবে পানি ও বর্জন নিষ্কাসন ব্যবস্থা সহ মার্কেটটি নির্মাণ করেন এবং সরকারি ও মৎস্য অধিদপ্তরের সকল নিয়মনীতি অনুসরণ করে মাছের সকল গুণাগুন বজায় রেখে ব্যবসা পরিচালনা করে আসছে। ফলে এক দিকে মার্কেটের সুনাম দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে, অপরদিকে মৎস্য উৎপাদনকারী ব্যক্তিরা ন্যায্য মূল্য পাওয়ায় অত্র উপজেলা সহ পাশ্ববর্তী অনেক উপজেলা থেকে অত্র মার্কেটে মাছ বিক্রয় করতে নিয়ে আসে। পাশাপাশি নিরাপত্ত নিশ্চিত থাকায় ঢাকা, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা মাছ কিনতে আসেন এই মার্কেটে। বর্তমানে অত্র মার্কেটে শতাধিক ব্যবসায়ীর আড়ৎ রয়েছে। প্রতিদিন অত্র মার্কেটে প্রায় দেড় কোটি টাকার কেনা বেচা হয়। প্রতিবছর প্রথম শ্রেণির পৌরসভা আর্থিক সুবিধা পায় সাড়ে ৩ লক্ষ টাকা। মার্কেটের কারণে কর্মসংস্থান রয়েছে শত শত মানুষের। এ ধরণের একটি আধুনিক মার্কেটকে উপেক্ষা করে অত্র মার্কেটের ব্যবসায়ী ও সরল গ্রামের রহমত আলী গাজীর ছেলে বজলুর রহমান পৌরসভা ও প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে কোন নিয়মনীতি অনুসরণ এবং অনুমোদন না নিয়েই পৌর এলাকার শিববাটী সড়কের পাশে কৃষি জমির উপর ব্যক্তি মালিকানায় অবৈধভাবে বিকল্প মৎস্য আড়ৎদারী মার্কেট নির্মাণ করেছেন বলে অভিযোগ করেছেন পুরাতন মৎস্য আড়ৎদারী মার্কেটের ব্যবসায়ীবৃন্দ। ব্যবসায়ী বৃন্দ মার্কেটের নিজস্ব কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ সব অভিযোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন, ষোলআনা ব্যবসায়ী সমিতির সভাপতি এ্যাডঃ মোর্তজা জামান আলমগীর রুলু, কাউন্সিলর শেখ মাহবুবুর রহমান রনজু, সন্তোষ কুমার সরদার, প্রভাষক শহিদুল ইসলাম, মৎস্য আড়ৎদারী মার্কেটের সভাপতি আব্দুল জব্বার, সহ-সভাপতি বিল্লাল মোড়ল, সাধারণ সম্পাদক শাহিন ইকবল সহ মার্কেটের সকল ব্যবসায়ীবৃন্দ। মতবিনিময়কালে ব্যবসায়ীবৃন্দ প্রতিষ্ঠিত মার্কেটটি ধ্বংস করার উদ্দেশ্যে অবৈধভাবে ব্যক্তি মালিকানায় গড়ে ওঠা মার্কেটটি যাতে অনুমোদন না পায় এবং অবৈধভাবে যাতে মার্কেটের কার্যক্রম পরিচালনা করতে পারে এ জন্য স্থানীয় সংসদ সদস্য সহ থানা ও প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশুহস্তক্ষেপ কামনা করেছেন।

#

পাইকগাছা উপজেলা টাস্কফোর্স কমিটির বিশেষ আইন শৃংখলা সংক্রান্ত সভা অনুষ্ঠিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী টাস্কফোর্স কমিটির বিশেষ আইন শৃংখলা সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী। বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, ওসি এমদাদুল হক শেখ, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, রবিউল ইসলাম, উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু। বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস, আলহাজ্ব আব্দুল মজিদ গোলদার, কওছার আলী জোয়াদ্দার, রিপন কুমার মন্ডল, কেএম আরিফুজ্জামান তুহিন, চিত্তরঞ্জন মন্ডল, প্রধান শিক্ষক অজিত কুমার মন্ডল, খালেকুজ্জামান, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, ইমাম মাওঃ শহিদুল ইসলাম, মাওঃ রইসুল ইসলাম ও মাওঃ শামছুদ্দীন। সভায় সম্প্রতি ভোলার ঘটনাকে কেন্দ্র করে এলাকার সাম্প্রদায়িক সম্প্রীতি কেউ যাতে বিনষ্ট করতে না পারে এবং কোন ধরণের গুজুবে কান না দেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়। একই সাথে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আবাসিকে সহ বহিরাগত কোন লোকজন এলাকায় অবস্থান নিয়ে কোন অপ্রীতিকর ঘটনা ঘটাইতে না পারে এ জন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

#

পাইকগাছায় ক্ষুদ্র ব্যবসায়ীকে মারপিট করার অভিযোগ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় ব্যবসায়ীক লেনদেনকে কেন্দ্র করে বিশ্বনাথ সানা (৪৩) নামে এক ক্ষুদ্র ব্যবসায়ীকে মারপিট করে গুরুতর আহত করার অভিযোগ উঠেছে। আহত ব্যবসায়ীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
প্রাপ্ত অভিযোগে জানাগেছে, উপজেলার খড়িয়া অকাইবাসীয়ার চক গ্রামের মৃত কোমল চন্দ্র সানার ছেলে বিশ্বনাথ সানা পেশায় একজন ক্ষুদ্র মৎস্য ব্যবসায়ী। তিনি একই এলাকার অজিয়ার গাজীর ছেলে হারুন গাজীর নিকট থেকে মাছ কেনাবেচা করত। আহত বিশ্বনাথ জানান, ব্যবসায়ীক কারণে হারুন আমার নিকট ৪শ টাকা পেতো। ঘটনার দিন মঙ্গলবার সকাল ৮ টার দিকে আমি অন্য ঘের ব্যবসায়ীদের টাকা দিতে যাচ্ছিলাম। পথিমধ্যে হারুনের বাড়ীর সামনে পৌছালে হারুন অকথ্য ভাষায় গালিগালাজ করে আমার কাছে ৫ হাজার টাকা চায়। আমার কলেজ পড়ুয়া ছেলে ব্যবসায়ের হিসাব রাখে এ জন্য আমি ছেলের কাছ থেকে শুনে টাকা দেওয়ার কথা বললে ক্ষিপ্ত হয়ে হারুন ও তার লোকজন আমাকে বেপরোয়া ভাবে কিল, ঘুষি মেরে গুরুতর আহত করে। পরে স্থানীয় লোকজন আমাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছিল বলে আহতের পরিবার জানিয়েছে।

#