পাইকগাছা সংবাদ ॥ বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের জন্মদিন পালিত


1542 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের জন্মদিন পালিত
আগস্ট ১, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দীন সোহাগ,পাইকগাছা  :
পাইকগাছায় নানা কর্মসূচির মধ্য দিয়ে খুলনার কৃতি সন্তান বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র (পিসি) রায়ের ১৫৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। এ উপলক্ষে জেলা, উপজেলা প্রশাসন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। বিজ্ঞানী পিসি রায় ১৮৬১ সালের ২ আগষ্ট পাইকগাছার কপোতাক্ষ নদের তীরে রাড়–লীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম হরিশ্চন্দ্র রায় ও মাতার নাম ভুবন মোহিনী রায়।

তিনি একাধারে ছিলেন শিক্ষাবিদ, শিল্পপতি, রসায়নবিদ, সমাজ সেবক, রাজনীতিবিদ, সমবায় আন্দোলনের পুরোধা।  পিসি রায় ১৮৯২ সালে কলকাতার মানিক তলায় মাত্র ৮শ টাকা পুঁজি নিয়ে বেঙ্গল কেমিক্যাল এ্যান্ড ফার্মাসিউটিক্যাল ঔষধ শিল্প কারখানা প্রতিষ্ঠা করেন। খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, কাপড়ের মিল ও জন্মভূমি রাড়ুলীতে সমবায় ব্যাংক প্রতিষ্ঠা করেন। তিনি একাধারে ২০ বছর কলকাতার প্রেসিডেন্সি কলেজে রসায়ন শাস্ত্রের সহকারী অধ্যাপক ছিলেন। ব্রিটিশ সরকার ১৯৩০ সালে তাকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করেন।

এছাড়া একই বছর লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয়, ১৯৩৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ভারত বর্ষের মহীশুর ও বেনারস বিশ্ববিদ্যালয় তাকে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে। চিরকুমার এই বিজ্ঞানী তার জীবনের অর্জিত সমস্ত সম্পদ মানব কল্যানে দান করে গেছেন। ১৯৪৪ সালের ১৬ জুন ৮৩ বছর বয়সে এই বিজ্ঞানীর জীবনাবসান ঘটে।
###

পাইকগাছায় ৩ দিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন
পাইকগাছা প্রতিনিধি  :
বৃক্ষরোপন উদ্বুদ্ধকরণ জারী গানের মধ্য দিয়ে খুলনার পাইকগাছায় সেমিনারসহ ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। সকালে কৃষি অধিদপ্তর চত্ত্বরে ভারপ্রাপ্ত ইউএনও ও এ্যাসিল্যান্ড মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে এ মেলার উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান স.ম. বাবর আলী।

এ সময় উপস্থিত ছিলেন, অধ্যক্ষ লুৎফর রহমান, সরকারী কর্মকর্তার মধ্যে কৃষি অফিসার কৃষিবিদ এস,এম, জাহাঙ্গীর আলম, ডাঃ শরিফুল ইসলাম, রেজাউল করিম, নরেন্দ্রনাথ মৈত্র সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
###

পাইকগাছায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী মানববন্ধন
পাইকগাছা প্রতিনিধি  :
সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলায় খুলনার পাইকগাছায় স্কুল, কলেজ, মাদরাসার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। হাজারো শিক্ষার্থী, শিক্ষক, ম্যানেজিং কমিটির সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দ এ সমস্ত কর্মসূচিতে যোগ দেন।

01.08.16

সকালে পাইকগাছা কলেজ, ফসিয়ার রহমান মহিলা মহাবিদ্যালয়, গজালিয়া কালুয়া আলিম মাদরাসা, আলমতলা ইসলামিয়া আজিজিয়া ফাযিল মাদরাসা, লস্কর-পাইকগাছা ইসলামিয়া দাখিল মাদরাসা, টাউন মাধ্যমিক বিদ্যালয়, শহীদ জিয়া মাধ্যমিক বিদ্যালয়, সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়, লস্কর-কড়–লিয়া মাধ্যমিক বিদ্যালয়, ভিলেজ পাইকগাছা মাধ্যমিক বিদ্যালয় সহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠান এ কর্মসূচি পালন করেন।