পাইকগাছা সংবাদ ॥ বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের ১৫৪তম জন্মবার্ষিকী কাল


399 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের ১৫৪তম জন্মবার্ষিকী কাল
আগস্ট ১, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা :
আগামি কাল ২ আগস্ট, রোব্বার, বিশ্ব বরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের (পিসি রায়) ১৫৪ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে বিজ্ঞানীর জন্মস্থান উপজেলার রাড়–লীতে জেলা প্রশাসনের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে, বিজ্ঞানীর প্রকৃতিতে মাল্যদান, আলোচনা সভাসহ দিনব্যাপী নানা কর্মসূচী।
উল্লেখ্য, বিজ্ঞানী স্যার পিসি রায় ১৮৬১ সালের ২ আগস্ট খুলনা জেলার পাইকগাছা উপজেলার কপোতাক্ষ তীরের রাড়–লী গ্রামে জন্মগ্রহণ করেন। বিজ্ঞানীর পিতার নাম হরিশ্চন্দ্র রায় চৌধুরী ও মাতা ভূবনমোহিনী দেবী। তিনি একাধারে শিক্ষাবিদ, সাহিত্যিক, শিল্পপতি, রসায়নবিদ, সমাজসেবক, সমবায় আন্দোলনের পুরধা ও রাজনীতিবিদ ছিলেন। তিনি ১৯৮২ সালে কলিকাতার মানিকতলায় মাত্র ৮শ টাকা পুঁজি নিয়ে বেঙ্গল কেমিক্যাল এন্ড ফার্মাসিউটিক্যাল ঔষধ শিল্প কারখানা প্রতিষ্ঠান করেন। বর্তমানে ঐ প্রতিষ্ঠানের বিভিন্ন শাখা-প্রশাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা এক লাখেরও অধিক। পিসি রায় দেশের সাতক্ষীরা বাগেরহাট ও খুলনায় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, কাপড়ের মিল এবং জন্মভূমি রাড়–লীতে একমাত্র সমবায় ব্যাংক প্রতিষ্ঠা করেন। তিনি একাধারে বিশ বছর কলিকাতার প্রেসিডেন্সি কলেজে রসায়ন শাস্ত্রের সহকারী অধ্যাপক ছিলেন। ব্রিটিশ সরকার তাকে ১৯৩০ সালে নাইট উপাধিতে ভূষিত করেন। এছাড়া একই বছর লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় ১৯৩৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ভারত বর্ষের মহিসুর ও বেনারশ বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী প্রদান করে। জগদ্বিখ্যাত এ বিজ্ঞানী ১৯৪৪ সালের ১৬ জুন পরোলোক গমন করেন। চির কুমার এই বিজ্ঞানী তার জীবনের অর্জিত সমস্ত সম্পত্তি মানব কল্যাণে দান করে গেছেন।
##
পাইকগাছায় বিপ্লব ঘোষ হত্যা মামলায় সন্ত্রাসী শফিক আটক :
পাইকগাছা প্রতিনিধি ॥
খুলনার পাইকগাছায় আশাশুনির বিপ্লব ঘোষ হত্যা কান্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশ শফিক গাজী (৪২) নামে এক সন্ত্রাসীকে আটক করেছে। আটক শফিক উপজেলার চাঁদখালী ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামের ইন্তাজ গাজীর ছেলে। থানা পুলিশের এস,আই বিশ্বজিত অধিকারী সঙ্গীয় ফোর্স নিয়ে শুক্রবার রাতে অভিযান চালিয়ে বসত বাড়ী থেকে শফিককে আটক করে। উল্লেখ্য, গত ৫ জুলাই কপোতাক্ষ নদ থেকে আশাশুনি উপজেলার কচুয়া গ্রামের সুকুমার ঘোষের ছেলে মাদক ব্যবসায়ী বিপ্লব ঘোষ ওরফে খোড়া বিপ্লবের ভাসমান মৃতদেহ উদ্ধার করা হয়। এ ব্যাপারে ওসি আশরাফ হোসেন জানান, শফিকের বিরুদ্ধে ইতোপূর্বে থানায় অস্ত্র, অপহরণসহ একাধিক মামলা রয়েছে। সে বিপ্লব হত্যাকান্ডে জড়িত রয়েছে বলে প্রাথমিক সত্যতা মিলেছে। তার স্বীকারোক্তিতে পুলিশ তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।
###

পাইকগাছায় গণমাধ্যম ব্যক্তিত্বের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত :
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের ৪র্থ স্থান অর্জন, মাছে ফরমালিনের অপব্যবহাররোধ, জলাশয় সংরক্ষণে সচেতনা সৃষ্টি বিষয়ক গণমাধ্যম ব্যক্তিত্বের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ইউএনও (ভারপ্রাপ্ত) কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এস,এম,এ রাসেল, পাইকগাছা প্রেসক্লাবের সভাপতি জি,এম, মিজানুর রহমান, সাবেক সভাপতি জি,এ গফুর, বি.সরকার, স্নেহেন্দু বিকাশ, আব্দুল আজিজ, আবুল হাশেম। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিমের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, পাইকগাছা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এস,এম, আলাউদ্দিন সোহাগ, হাফিজুর রহমান রিন্টু, এস,এম, বাবুল আকতার, এম. মোসলেম উদ্দীন আহমেদ, এন. ইসলাম সাগর, আব্দুর রাজ্জাক বুলি, ইমদাদুল হক, কৃষ্ণ রায় ও অমল কৃষ্ণ মন্ডল।
###
পাইকগাছায় শিবসার উপচে পড়া পানিতে পৌর বাজারসহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত
পাইকগাছা  প্রতিনিধি ॥
পাইকগাছায় নিম্নচাপের প্রভাবে শিবসা-কপোতাক্ষসহ বিভিন্ন নদ-নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়েছে। নদীর উপচে পড়া পানিতে পৌর বাজারসহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে মারাত্মকভাবে ব্যহত হয়েছে স্বাভাবিক কাজ-কর্ম ও ব্যবসায়ী লেনদেন। উল্লেখ্য, গত কয়েকদিনের সৃষ্ট ঘুর্ণিঝড় কোমেন দুর্বল হয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়। এর প্রভাবে ভরা পূর্ণিমায় শুক্রবার থেকে শিবসা-কপোতাক্ষসহ এলাকার নদ-নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পায়। ফলে শনিবার সকালে শিবসার জোয়ারের উপচে পড়া পানিতে পৌর বাজারের কাঁচা বাজার, কাপড় পট্টি, কাঁকড়া মার্কেট, চিংড়ি বিপণন মার্কেটসহ বিস্তীর্ণ এলাকা পানিতে প্লাবিত হয়ে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। মারাত্মকভাবে ব্যাহত হয় ব্যবসায়ী কার্যক্রম বলে জানান ব্যবসায়ী শফিয়ার রহমান।