পাইকগাছা সংবাদ ॥ বিশ্ব অর্টিজম সচেতনতা দিবস পালিত


426 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ বিশ্ব অর্টিজম সচেতনতা দিবস পালিত
এপ্রিল ২, ২০১৭ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় বিশ্ব অর্টিজম সচেতনতা দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে রোববার সকালে র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা ডাঃ প্রভাত কুমার দাশের সভাপতিত্বে “স্বকীয়তা ও আত্মপ্রত্যয়ের পথে” প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডাঃ শর্মিষ্ঠা সাহা, ডাঃ আহসানারা বিনতে ময়না, ডাঃ মিঠুন দেবনাথ, ডাঃ নীতিশ চন্দ্র গোলদার, স্বাস্থ্য পরিদর্শক আব্দুল খালেক, সনজিৎ সরকার, নার্গিস বানু ও শাহ আলম।
##

পাইকগাছায় এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ২৩
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় এইচএসসি ও সমমান পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলার ৬টি কেন্দ্র ও ৪টি ভেন্যু কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের পরীক্ষায় ২ হাজার ২০জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ১ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী, অনুপস্থিত ছিল ২৩ পরীক্ষার্থী। পরীক্ষা চলাকালীন সময়ে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার ফকরুল হাসান।
কেন্দ্র সচিব মিহির বরণ মন্ডল জানান, পাইকগাছা কলেজ কেন্দ্রে ২৯৩ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ২৮৯ অনুপস্থিত ৪, অধ্যক্ষ রবিউল ইসলাম জানান, ফসিয়ার রহমান মহিলা মহাবিদ্যালয় ভেন্যু কেন্দ্রে ১৬৮ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ১৬৬ অনুপস্থিত ২, অধ্যক্ষ হাবিবুল্যাহ বাহার জানান, কপিলমুনি কলেজ কেন্দ্রে ৩৬৬ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ৩৬৩ অনুপস্থিত ৩, উপজেলা সহকারী দারিদ্র বিমোচন কর্মকর্তা কপিলমুনি হরিঢালী মহিলা কলেজ ভেন্যু কেন্দ্রে ২৮৯ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ২৮৮ অনুপস্থিত ১, অধ্যক্ষ গোপাল চন্দ্র ঘোষ জানান, রাড়–লী আর কে বি কে কেন্দ্রে ৩১৫ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ৩১২ অনুপস্থিত ৩, উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা বিপ্লব কান্তি বৈদ্য জানান, গড়ইখালী শহীদ আয়ুব ও মুছা মেমোরিয়াল কলেজ কেন্দ্রে ৩৮৪ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ৩৮৩ অনুপস্থিত ১, একাডেমীক সুপার ভাইজার মীর নূরে আলম সিদ্দিকী জানান পাইকগাছা আলীম মাদ্রাসা কেন্দ্রে ১৪৪ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ১৩৫ অনুপস্থিত ৯, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম জানান বিএম কোর্স ভেন্যু কেন্দ্রে ৬১ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৬১ পরীক্ষার্থী।
##

পাইকগাছার হতদরিদ্র বারিকের উন্নত চিকিৎসার জন্য সাহায্যের আবেদন
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় আব্দুল বারিক মোল্লা (৪৯) নামে এক হতদরিদ্র ব্যক্তি দীর্ঘদিন দুরারোগ্য ব্যাধী মেরুদন্ড ক্ষয় রোগে ভুগছেন। নিজের সবকিছু বিক্রি করে স্থানীয় বিশেষজ্ঞ ডাক্তার দেখানোর পরও কোন প্রতিকার মেলেনি। উন্নত চিকিৎসার জন্য স্থানীয় ডাক্তাররা তাকে ভারতে যাওয়ার পরামর্শ দিয়েছেন। উন্নত চিকিৎসার জন্য প্রায় ৫ থেকে ৭ লক্ষ টাকার প্রয়োজন যা বারিক ও তার পরিবারের পক্ষে যোগাড় করা সম্ভব নয়। এ জন্য সমাজের স্ব-হৃদয়বান ব্যক্তিদের নিকট সাহায্যের আবেদন জানিয়েছেন বারিকের পরিবার। আব্দুল বারিক পাইকগাছা পৌরসভার ৬নং ওয়ার্ডের বাতিখালী গ্রামের মৃত তকিম মোল্লার ছেলে। গত ৪ বছর বারিক মেরুদন্ড ক্ষয় রোগে ভুগছেন। ইতোমধ্যে তিনি খুলনা, সাতক্ষীরা সহ দেশের বিভিন্ন স্থানের মেরুদন্ড বিশেষজ্ঞ ডাক্তারদের সরণাপন্ন হয়েছেন। কিন্তু রোগ থেকে কোন প্রতিকার মেলেনি। চিকিৎসার জন্য নিজের সহায় সম্বল বিক্রি করে বর্তমানে বারিক স্ত্রী সন্তান নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। অসহায় বারিক ও তার পরিবার উন্নত চিকিৎসার জন্য সমাজের স্ব-হৃদয়বান ব্যক্তিদের নিকট সাহায্যের আবেদন জানিয়েছেন। সাহায্য পাঠাবার ঠিকানা, আব্দুল বারিক মোল্লা, সঞ্চয়ী হিসাব নম্বর- ৯৩৪৫ রূপালী ব্যাংক লিমিটেড, পাইকগাছা শাখা, খুলনা। মোবাঃ ০১৭১৭-০০৩৮৩৬ (বিকাশ)।
###

পাইকগাছায় চাচার দাফনে যেয়েও মামলার হাত থেকে রক্ষা পেলেন না অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
খুলনার পাইকগাছায় চাচার জানাজা ও দাফনে শরীক হয়েও হয়রানীমূলক মামলা থেকে রক্ষা পেলেন না পাইকগাছা সরকারি বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত এক প্রধান শিক্ষক। পাইকগাছা পৌরসভার ৪নং ওয়ার্ডের সৈয়দ আলী মোড়ল। তার প্রতিবেশী হাশেম সরদার সরল মৌজায় ১৩১৭ দাগে ৩ শতক, ১৩১৯ দাগে ৫ শতক জমি বিধি বহির্ভূত বন্দোবস্ত নিয়ে ভোগ দখল করা কালে সৈয়দ মোড়লের ১৩১৮ দাগে ২০ শতক জমির মধ্যে ২টি কক্ষ জবর দখল করে নেয়। যা নিয়ে উভয়ের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। এ সূত্র ধরে সৈয়দ মোড়লের বিরুদ্ধে হাশেম সরদার আদালতে কয়েকটি মামলা করেছে। যার নং- সি.আর ৫১২/১৬, ৭৭৮/১৬। সর্বশেষ সি.আর ১৮২/১৭ মামলা করে। এ মামলা হওয়ার আগের রাতে তার আপন চাচা আব্দুস সাত্তার মোড়ল মারা যান। এ সময় তিনি মৃত ব্যক্তির দাফন-কাফন নিয়ে ব্যতি ব্যস্ত থাকেন। উক্ত মামলায় উল্লেখিত ২নং আসামী আমিনুর মোড়ল কবর খোড়াখুড়ি নিয়ে ব্যস্ত থাকলেও মামলার হাত থেকে তারা রক্ষা পায়নি।
##

পাইকগাছায় ৫৪ হাজার শিশুকে কৃমি নাশক খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান শনিবার সকালে শহীদ গফুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা ডাঃ প্রভাত কুমার দাশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর। উপস্থিত ছিলেন, শিক্ষক সাধনা সরকার, অশোক কুমার মন্ডল, হারান চন্দ্র ঢালী, শিল্পী পারভীন, স্বাস্থ্য পরিদর্শক আব্দুল খালেক, সাংবাদিক আব্দুল আজিজ, জগদীশ চন্দ্র রায়, শাহ আলম, মাসুরুজ্জামান ও শিক্ষার্থী লুবনা তাবাসসুম।
উল্লেখ্য, উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ১-৭ এপ্রিল জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে উপজেলার ৩১১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫-১৬ বছর বয়সী ৫৩ হাজার ৫৯৮ জন শিশু শিক্ষার্থীকে কৃমি নাশক খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে ৫ থেকে ১২ বছর বয়সী ২১ হাজার ৯৯৩ এবং ৫ থেকে ১৬ বছর বয়সী ২৬ হাজার ২৯৭ শিশু।