পাইকগাছা সংবাদ ॥ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপিত


828 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপিত
আগস্ট ৩, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় র‌্যালী, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার মধ্যদিয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ- ২০১৬ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ ও ¯িপ্রং বাংলাদেশের যৌথ উদ্যোগে বুধবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অডিটরিয়ামে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ প্রভাত কুমার দাশের সভাপতিত্বে “শিশুকে মায়ের দুধ খাওয়ানোঃ, টেকসই উন্নয়নের অন্যতম চাবি-কাঠি” প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এসএম কবির হোসেন, মেডিকেল অফিসার ডাঃ শর্মিষ্ঠা সাহা ও ডাঃ আহসানারা বিনতে ময়না, সাংবাদিক মোঃ আব্দুল আজিজ ও তৃপ্তি রঞ্জন সেন, ¯িপ্রং বাংলাদেশের মোঃ জামাল উদ্দিন, স্বাস্থ্য পরিদর্শক নূর আলী মোড়ল, আজহারুল ইসলাম ও হালিমা বেগম। অনুষ্ঠান পরিচালনা করেন ক্যাশিয়ার নার্গিস বানু। অনুষ্ঠানে কুইজ প্রতিযোগী ৫০ জন মাতৃদুগ্ধপানকারী মায়েদের পুরস্কার প্রদান করা হয়। এরআগে বৃহস্পতিবার গদাইপুর মটবাটী কৃষক পুষ্টি স্কুল, বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মঙ্গলবার  রাড়–লী নাথপাড়া কৃষক পুষ্টি স্কুল ও সোমবার গজালিয়া কৃষক পুষ্টি স্কুলে অনুরূপ কর্মসূচী পালিত হয়।
##

হত্যা মামলার অধিকাংশ আসামী ধরা ছোয়ার বাইরে; গ্রেফতারের দাবী
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
মেয়ে হত্যা মামলার অধিকাংশ আসামীদেরকে আটককরা হচ্ছে না বলে অভিযোগ করেছেন মামলার বাদী রহিমা খাতুন। একই সাথে তিনি মামলার তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন করার দাবী জানিয়ে পুলিশ সুপার বরাবর লিখিত আবেদন করেছেন। প্রাপ্ত অভিযোগে জানাগেছে, পাইকগাছা উপজেলার ধামরাইল গ্রামের আমজেদ আলী গাজীর মেয়ে রানিমা সুলতানাকে গত ১/৬/২০১৪ তারিখে পাশ্ববর্তী কয়রা উপজেলার নাকসা গ্রামের নজরুল সানার ছেলে আব্দুল্লাহ আল মামুনের সাথে বিয়ে দেন। বিয়ের পর থেকে বিভিন্ন সময়ে মামুন যৌতুকের জন্য স্ত্রী ও শ্বশুর শ্বাশুড়ীকে চাপ প্রয়োগ করে, এমনকি রানিমাকে শারিরীক ও মানুষিক নির্যাতন করে। এছাড়াও মামুনের ভাই লাভলু সানা কারণে অকারণে ভাবী রানিমাকে বিভিন্ন সময়ে কু-প্রস্তাব দিয়ে আসছিল। এ নিয়ে একাধিক বার শালিসী বৈধকের মাধ্যমে বিষয়টি মিমংসা করা হয়। এদিকে প্রেমে ব্যর্থ হয়ে অন্যান্যদের সহযোগিতায় দেবর লাভলু সহ অনেকেই ঘটনার দিন ২৯/০৮/২০১৫ ইং তারিখে রানিমাকে শ্বাসরোধ করে হত্যা করে গলায় রশি দিয়া বসতঘরের আড়াই ঝুলাইয়া দিয়ে অপমৃত্যু বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করে। এ ঘটনায় হত্যার অভিযোগ এনে লাভলু সানা সহ ১৪ জনকে আসামী করে নিহত রানিমার মা রহিমা খাতুন বাদী হয়ে ২৭/১০/১৫ ইং তারিখে কয়রা থানায় মামলা দায়ের করে। যার নং- ২২। এ ঘটনায় ৩, ৭ ও ৮ নং আসামীকে আটক করলেও প্রধান আসামী সহ অধিকাংশ আসামীদেরকে এখনো পর্যন্ত আটক করা হয়নি বলে রহিমা খাতুন অভিযোগ করেছেন।
##

পাইকগাছায় সুফলভোগীদের মাঝে দেশী মুরগী বিতরণ

03.08.16-1
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
“দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রাণিসম্পদ উন্নয়ন” প্রকল্পের আওতায় পাইকগাছা উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে দেশী মুরগী পালন প্রযুক্তিতে উৎসাহীত করার লক্ষ্যে ৩ জন সুফলভোগীর প্রত্যেককে ১৫টি করে মুরগী, একটি করে মুরগীর ঘর, খাবারসহ অন্যান্য আনুসঙ্গিক জিনিসপত্র বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে প্রাণিসম্পদ দপ্তর চত্ত্বরে সুফলভোগীদের হাতে এসকল সামগ্রী তুলে দেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এড. স ম বাবর আলী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ শরিফুল ইসলাম, সাংবাদিক তৃপ্তি রঞ্জন সেন, ভিএফএ সুব্রত কুমার বিশ্বাস, কে এম তৈয়ব আলী, কামরুল আবেদীন, সুফলভোগী রহিমা খাতুন, চন্দনা মন্ডল ও আরিফা বেগম।

##

পাইকগাছায় ফলদ বৃক্ষ মেলার সমাপনিতে ২৪ কৃষক ও নার্সারী ব্যবসায়ীকে পুরস্কার প্রদান
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা ও সেমিনার- ২০১৬ এর সমাপনি অনুষ্ঠান বুধবার বিকালে কৃষি অফিস চত্ত্বরে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিধি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ নাজমুল হক। বিশেষ অতিথি ছিলেন, কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র সিনিয়র সহকারী পরিচালক আবুল কালাম আজাদ, উপজেলা য্বু উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, পল্লী উন্নয়ন কর্মকর্তা নরেন্দ্রনাথ মৌলিক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহীন ইসলাম, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহম্মদ আলী মোড়ল। বক্তব্য রাখেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোজহার আলী, অরুণ কুমার পাল, গোলাম সরোয়ার ও উত্তম কুন্ড, কৃষক ফসিয়ার রহমান, অশিম কুমার রায়, কৃষ্ণা রানী কবিরাজ, হাতেম আলী সরদার ও খালেক জমাদ্দার। অনুষ্ঠানে মেলায় অংশগ্রহণকারী ২৪ জন কৃষক ও নার্সারী ব্যবসায়ীকে অনুষ্ঠানে সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।
##
পাইকগাছায় যুগ্মসচিবের মাতার মৃতুতে গভীর শোক

Radha Rani Gosh
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
গপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্মসচিব পদমর্যাদায় কর্মরত তপন কুমার ঘোষ এর মাতা ডুমুরিয়া উপজেলার চুকনগরের স্বর্গীয় জমিদার ইন্দুভূষন পাল এর দ্বিতীয় কন্যা হরিঢালী নিবাসী সমাজসেবক, শিক্ষানুরাগী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শ্রীনিবাস ঘোষ এর সহধর্মীনি রতœগর্ভা রাধারাণী ঘোষ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। মৃত্যুকালে তিনি সুশিক্ষায় শিক্ষিত ৭ পুত্র ইঞ্জিনিয়ার অরুন কান্তি ঘোষ, তরুন কান্তি ঘোষ এমএসসি (রসায়ন), তপন কান্তি ঘোষ, বিএ অনার্স(এমএ) (অর্থনীতি), স্বপন কান্তি ঘোষ (এমএসসি প্রাণীবিজ্ঞান), সমর কান্তি ঘোষ, বিএসসি (অনার্স) পরিসংখ্যান, অমর কান্তি ঘোষ, বিকম, এমকম (ব্যবস্থাপনা), অজয় কান্তি ঘোষ, বিএসসি (ইঞ্জিনিয়ার) কম্পিউটার ও ১ কন্যা মঞ্জুরাণী ঘোষসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছে। আগামী ১২ আগষ্ট ২০১৬ তার শ্রাদ্ধানুষ্ঠান ও ১৫ আগষ্ট মধ্যাহ্নভোজ তার নিজ বাসভবনে অনুষ্ঠিত হবে। তার মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন পাইকগাছা কলেজের শিক্ষকবৃন্দসহ বিভিণœ শ্রেণীপেশার মানুষ।