পাইকগাছা সংবাদ ॥ মৎস্য আইন বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত


354 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥  মৎস্য আইন বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত
জুলাই ৩১, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা :
পাইকগাছায় মৎস্য আড়ৎদারী সমবায় সমিতির নেতৃবৃন্দের সাথে মৎস্য বিষয়ক আইনসমূহ বাস্তবায়ন, অগ্রগতি, পর্যালোচনা ও মতমিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে সমিতি কার্যালয়ে সংগঠণের সভাপতি আব্দুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এস,এম,এ রাসেল। বক্তব্য রাখেন, সমিতির সাধারণ সম্পাদক স.ম. আব্দুর রব, সহ-সভাপতি বেলাল হোসেন, কোষাধ্যক্ষ জাকির হোসেন, পরিচালক মাঝারুল ইসলাম, রেজাউল ইসলাম, মিঠু, ব্যবসায়ী শেখ আজিজ, ক্ষেত্র সহকারী সুজিত রঞ্জন মন্ডল ও সুবাস চন্দ্র বসু। সভায় ব্যবসায়ীদের লাইসেন্স করার উপর গুরুত্বারোপ করা হয়।
##

পাইকগাছায় মিঠু হত্যা মামলার আসামী হোসেন গাজীকে রিমান্ড শেষে আদালতে সোপর্দ:
পাইকগাছা  প্রতিনিধি ॥
পাইকগাছায় মিঠু হত্যা মামলার আসামী হোসেন কবিরাজকে রিমান্ড শেষে আদালতে পাঠানো হয়েছে। অপরদিকে রিমান্ড শুনানীর দিন শাস্তির দাবীতে এলাকাবাসী বিক্ষোভ মিছিল করে। বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। উল্লেখ্য, উপজেলার বিরাশী গ্রামের হোসেন কবিরাজের মেয়ে আয়েশার সাথে পার্শ্ববর্তী সিলেমানপুর গ্রামের আবু বক্কর গাজীর ছেলে মিঠুর প্রেমজ সম্পর্ক গড়ে উঠে। এরই সূত্র ধরে গত ১৩ জুলাই মিঠুর রহস্যজনক মৃত্যু হলে তার পিতা হোসেন কবিরাজসহ ৫জনকে আসামী করে থানায় হত্যা মামলা করে। পুলিশ ১৬ জুলাই হোসেন দম্পত্তিকে আটক করে ৭ দিনের রিমান্ড আবেদন করে। বৃহস্পতিবার রিমান্ড শুনানী শেষে বিজ্ঞ বিচারক হোসেন কবিরাজের ১ দিনের রিমান্ড মঞ্জুর করে স্ত্রী মনোয়ারা পারভীনকে রিমান্ড না মঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেয়। এদিন এলাকার শতশত মানুষ শুনানী চলাকালে আদালতের আশপাশ এলাকায় বিক্ষোভ মিছিল করলে বিচার কাজকে প্রভাবিত করার অভিযোগে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। এদিকে রিমান্ডে হোসেন গাজীর কাছ থেকে খুব বেশি তথ্য পাওয়া যায়নি বলে মামলার তদন্ত কর্মকর্তা এস,আই আবু সাঈদ জানান। তবে তিনি বলেন, হোসেন আলী কিছু কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেছে যা মামলার জন্য সহায়ক। তদন্তের স্বার্থে এর বেশি কিছু মন্তব্য করতে রাজি হননি মামলার তদন্ত এ কর্মকর্তা। রিমান্ড শেষে শুক্রবার হোসেন গাজীকে আদালতে পাঠানো হয়েছে বলে ওসি আশরাফ হোসেন জানান।
##

পাইকগাছায় টানা বর্ষণে লোকসানের মুখে পোল্ট্রি খামারীরা :
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় টানা ভারী বর্ষণে বিপাকে পড়েছেন পোল্ট্রি খামারীরা । ইতোমধ্যে রোগ বালাইয়ের প্রকৌপ বৃদ্ধি পাওয়ায় অসুস্থ হয়ে পড়েছে অধিকাংশ খামারের মুরগি। অনেকেই কমমূল্যে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ফলে লোকসানের মুখে পড়েছে সম্ভাবনাময় এ শিল্প।
সূত্র মতে, গত ১৯ জুন থেকে গত দেড় মাসের ভারী বর্ষণে প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা। প্রতিদিনের বৃষ্টি ও স্যাঁতস্যাঁতে পরিবেশে প্রতিনিয়ত অসুস্থ হয়ে পড়ছে পোল্ট্রি খামারের মুরগি। এদিকে টানা ভারী বর্ষণে কেজি প্রতি প্রায় ৫০ টাকা দর কমে যাওয়ায় বিপাকে পড়েছেন খামারীরা। অধিকাংশ খামারের মুরগি অসুস্থ হয়ে পড়ায় কিছু কিছু খামারের মুরগি মারাও গেছে। ব্যাপক লোকসান থেকে বাঁচার জন্য অনেক খামারীরা সস্তা দামে বিক্রি করে দিচ্ছে খামারের মুরগি। সরল গ্রামের পোল্ট্রি ব্যবসায়ী হারাণ মন্ডল জানান, ঈদকে সামনে রেখে বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত দামে বাচ্চা বিক্রি করেছিল। ফলে চলমান কিস্তিতে বিগত সময়ের চেয়ে খরচ বেশি হয়েছে। এরপর টানা ভারী বর্ষণে অসুস্থ হয়ে পড়ায় মুরগীগুলো সস্তা দামে বিক্রি করতে হচ্ছে। সবমিলিয়েই এবারের কিস্তিতে মোটা অংকের টাকা লোকসান গুনতে হবে বলে ব্যবসায়ী হারান জানান। এ ব্যাপারের সরকারী সহায়তা প্রত্যাশা করেছেন পোল্ট্রি খামার মালিকরা।
###

পাইকগাছায় লতা ইউনিয়নে ১০ মহিলা কর্মী নিয়োগ :
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় আর.এম.এ প্রকল্পের আওতায় ১০ মহিলা কর্মী নিয়োগ করা হয়েছে। বুধবার বিকালে লতা ইউনিয়ন পরিষদ ভবনে ১২৮ জন আবেদনকারীর মধ্যে ইউনিয়নে ১০, স্বামী পরিত্যাক্তা ও বিধবা মহিলাকে নিয়োগ প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস, ইউপি সদস্য অনাথ বন্ধু মন্ডল, দেবাশীষ মন্ডল, পংকোজ মন্ডল, আ’লীগনেতা ভূধর বিশ্বাস, প্রকাশ সরকার, সহকারী প্রকৌশলী আলাউদ্দীন, ইউপি সচিব জাভেদ ইকবাল, সমীরণ সরকার ও মিঠুন সরকার।