পাইকগাছা সংবাদ ॥ যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত


142 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত
ফেব্রুয়ারি ২২, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধু, স্বাধীনতা ও একুশে মঞ্চের নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও থানাসহ বিভিন্ন রাজনৈতিকদল, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়। সকালে এক প্রভাত ফেরী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে শিক্ষার্থীদের মধ্যে কুইজ ও চিত্রাংঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়নার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী। বিশেষ অতিথি ছিলেন সহকারি কমিশনার(ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, ওসি (অপারেশন) শাহীনুর রহমান, অধ্যক্ষ রবিউল ইসলাম। বক্তব্য রাখেন-প্রাক্তন প্রধান শিক্ষক সুরাইয়া বানু ডলি, শিক্ষার্থী ইবরার রহমান ইভা। অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক ময়নুল ইসলাম। অনুরুপভাবে দিবসটি উপলক্ষ্যে মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগারের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, আলোচনা সভা ও ভাষা আন্দোলনের উপর মেধা যাচাই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও বিএমএ’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ডাঃ শেখ মোহাম্মদ শহীদউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সদস্যবৃন্দ।

প্রভাষক ময়নুল ফসিয়ার রহমান মহিলা কলেজের শিক্ষক কাউন্সিলের সেক্রেটারী নির্বাচিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার ঐতিহ্যবাহী ফসিয়ার রহমান মহিলা কলেজের শিক্ষক কাউন্সিলের সেক্রেটারী নির্বাচন সম্পন্ন হয়েছে। শনিবার অনুষ্ঠিত নির্বাচনে ৫০ জন ভোটারের মধ্যে ৪৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রাপ্ত ফলাফল অনুযায়ী প্রতিদ্বন্দি দুই প্রার্থীর মধ্যে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মোঃ ময়নুল ইসলাম সর্বোচ্চ ২৫ ভোট পেয়ে সেক্রেটারী নির্বাচিত হন। তার নিকটতম ইংরেজী বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান পান ২৩ ভোন। নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন অধ্যক্ষ রবিউল ইসলাম। শিক্ষক প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক হোসনেয়ারা খানম, সেখ রুহুল কুদ্দুস ও প্রভাষক মুসফেকা হুমায়ুন কবির পিন্টু। এদিকে প্রভাষক ময়নুল ইসলাম সেক্রেটারী নির্বাচিত হওয়ায় তাকে বিভিন্ন মহল অভিনন্দন জানিয়েছেন।

#

পাইকগাছার সাংবাদিকদের আওয়ামী লীগের নিউজ বর্জনের ঘোষণা

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগি সংগঠনের নিউজ বর্জন করেছেন প্রেসক্লাবের সাংবাদিকরা। একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর সময় পৌরসভা আওয়ামী লীগের সদস্য সচিব হেমেশ চন্দ্র মন্ডল সাংবাদিকদের সম্পর্কে অশালীন মন্তব্য ও কটুক্তি করেন। তাৎক্ষনিকভাবে উপস্থিত সাংবাদিকরা এর তীব্র প্রতিবাদ জানান। পরে শুক্রবার সকালে পাইকগাছা প্রেসক্লাবে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে সাংবাদিকদের পক্ষ থেকে এ ব্যাপারে নিঃশর্ত ক্ষমাসহ আওয়ামীলীগ নেতা হেমেশ চন্দ্র মন্ডলের বিরুদ্ধে দলীয় সাংগঠনিক ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের সকল নিউজ বর্জন করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রেসক্লাবের সভাপতি এ্যাডঃ এফ এম এ রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভায় উপস্থিত ছিলেন সহ সভাপতি আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দীন আহম্মেদ, যুগ্ন সম্পাদক এন ইসলাম সাগর, আলাউদ্দীন রাজা,এম আর মন্টু, বি সরকার, প্রমথ রঞ্জন সানা, এমদাদুল হক, নজরুল ইসলাম, আব্দুর রাজ্জাক বুলি, আবুল হাসেম, অমল মন্ডল ও কৃষ্ণ রায়।

#

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ১০ গুণী ব্যক্তিকে দখিনা পদক প্রদান

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

খুলনার ঐতিহ্যবাহী জন ও সমাজকল্যাণমূলক সংগঠন দখিনার পারিবারিক মিলনমেলা ও দখিনা পদক প্রদান অনুষ্ঠান শনিবার দুপুরে মহাকবি মাইকেল মধুসুদন দত্তের বসতবাড়ী সাগরদাড়িতে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও খুলনা জজ কোর্টের এডিশনাল পিপি এ্যাডভোকেট হেমন্ত সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই দখিনার পদক প্রদান ও পারিবারিক মিলনমেলা উপলক্ষ্যে প্রকাশিত বিশেষ স্মরনিকা “দখিনা”র মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ১০ গুণী ব্যক্তিকে দখিনা পদক ২০১৯ প্রদান করা হয়। এ বছর যারা পদক পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন-মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় সাবেক এমএনএ শহীদ এমএ গফুর (মরনোত্তর) ও খুলনা জেলা মুজিব বাহিনীর সহকারি কমান্ডার ইউনুস আলী ইনু, শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ভাষা সৈনিক ও অবঃ উপাধ্যক্ষ বেগম মাজেদা আলী, গবেষনা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. হাবিবুর রহমান, সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় জালালাবাদ ফ্রোজেন ও জাহানাবাদ সী ফুডস লিঃ ব্যবস্থাপনা পরিচালক সিআপি আলহাজ্ব আব্দুল জব্বার মোল্যা, প্রকৌশল পেশায় বিশেষ অবদান রাখায় খুলনা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী(যান্ত্রিক) ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী আব্দুল আজিজ, মানব কল্যানে বিশেষ অবদান রাখায় বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ উজ জামান ও খুলনা বিভাগীয় অভ্যন্তরীন নৌ-পরিবহন মালিক গ্রুপের পরিচালক ও সাতক্ষীরা জন সমিতির সভাপতি আলহাজ্ব এসএম আকবার হোসেন, মানবাধিকার সংরক্ষণে বিশেষ অবদান রাখায় বাংলাদেশ মানবাধিকার কমিশন সদর দপ্তরের গর্ভনর ও খুলনা জেলা সভাতি আলহাজ্ব শেখ আব্দুল্লাহ, চিকিৎসা সেবায় বিশেষ অবদান রাখায় সাবেক পাইকগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রভাত কুমার দাশ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দখিনার প্রতিষ্ঠাতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ্যাডভোকেট স.ম বাবর আলী। স্বাগত বক্তব্য রাখেন-আলহাজ্ব ওয়াহিদুজ্জামান খান পল্টু। দখিনার সাধারণ সম্পাদক প্রকৌশলী রফিকুল আলম সরদার এর পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন-বাংলাদেশ মানবাধিকার কমিশনের গর্ভনর সাইমুন রেজা পিয়াস, আওয়ামলীগ নেতা আনোয়ার ইকবাল মন্টু, আনোয়ার জাহিদ রবিন,দখিনার সহসভাপতি ড. হারুনর রশিদ, খুরশিদ আলম কাগজী, এসএম আকবার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক অহিদুজ্জামান খোকন, দপ্তর সম্পাদক জিএম মঈন উদ্দীন, আলহাজ্ব জাহিদ হাবিব, জিএম ইউনুস আলী, এমডি আশরাফ হোসেন, নাজমুল হক খোকন, গাজী আক্তার হোসেন, শিরিনা আক্তার ও রেহানা পারভীন।

#

পাইকগাছায় স্কুল ছাত্রীর আত্মহত্যা

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় মৈত্রী দাশ (১৪) নামে এক স্কুল ছাত্রী ওড়না পেচিয়ে আত্মহত্যা করেছে। সে পৌরসভার ৫নং ওয়ার্ড সরল গ্রামের মিলন দাশের মেয়ে ও পাইকগাছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। শনিবার ভোর সাড়ে ৫টায় প্রাইভেট পড়তে যাওয়ার পূর্ব মুহুর্তে পড়ার ঘরের বারান্দার আড়াই ওড়না পেচিয়ে আত্মহত্যা করে। ঘটনাটি ঘটেছে তার জামাই বাবু দিপংকর মন্ডলের বাড়ীতে। সে ওই বাড়ীতে থেকে লেখাপড়া করত। ওসি এমদাদুল হক শেখ বলেন, মৃত্যুর কারণ এ মুহুর্তে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। লাশ ময়না তদন্তের জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

#