পাইকগাছা সংবাদ ॥ সরকারি বয়রা খাল খননের দাবী


307 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ সরকারি বয়রা খাল খননের দাবী
জানুয়ারি ২১, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার বয়রা স্লুইচ গেটের সরকারি খালের বিভিন্ন স্থানে পলি জমে মরাখালে পরিণত হয়েছে। এতে পানি সরবরাহ ব্যবস্থা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে বর্ষা মৌসুমে পৌরসভা ও গদাইপুর ইউনিয়নের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়। পানি সরবরাহের গুরুত্বপূর্ণ এ খালটি খনন করার মাধ্যমে নাব্যতা ফিরিয়ে আনার দাবী জানিয়েছেন এলাকাবাসী। সূত্রমতে, উপজেলার গদাইপুর ইউনিয়ন ও পৌরসভার আংশিক এলাকার পানি সরবরাহের একমাত্র মাধ্যম হচ্ছে পানি উন্নয়ন বোর্ডের বয়রা স্লুইচ গেট। গেট হতে বয়রা, ঘোষাল ও বান্দিকাটী মৌজার মধ্য দিয়ে চেঁচুয়া পর্যন্ত পানি সরবরাহের জন্য সরকারি একটি খাল রয়েছে। খালটি দীর্ঘদিন সংস্কার বা খনন করা হয়নি। অপর দিকে খালের মাধ্যমে খালের দুই পাড়ের বিভিন্ন জমির মালিকরা জোয়ার-ভাটার মাধ্যমে চিংড়ি ঘের করে আসছে। ফলে খালের বিভিন্ন স্থানে পলি জমে খালের তলদেশ উঁচু হয়ে গেছে। ফলে স্বাভাবিক পানি সরবরাহ ব্যাহত হচ্ছে। যার কারণে বর্ষা মৌসুম আসলেই পৌরসভার আংশিক ও গদাইপুর ইউনিয়নের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। এ অবস্থায় এলাকার পানি নিষ্কাসন ব্যবস্থা স্বাভাবিক করার জন্য বয়রা সরকারি খালটির খনন জরুরী হয়ে পড়েছে। বান্দিকাটী গ্রামের আলহাজ্ব আবুল কাশেম জানান, খালটি খনন করে জন সাধারণের জন্য যদি উন্মুক্ত রাখা হয় তাহলে এলাকার শত শত মানুষ উপকৃত হবে। জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে আমন ফসল। খননের ব্যাপারে স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

#

পাইকগাছায় নিয়মনীতি উপেক্ষা করে চলছে জুয়েলার্স সমিতির কার্যক্রম; নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবী
এস, এম, আলাউদ্দিন সোহাগ ::
পাইকগাছায় নিয়মনীতি উপেক্ষা করে চলছে জুয়েলার্স সমিতির কার্যক্রম। কমিটির মেয়াদ দীর্ঘদিন উত্তীর্ণ হলেও এখনো পর্যন্ত কোন নির্বাচন হয়নি। পূর্বের কমিটির একাংশ সভাপতি-সম্পাদক ও অপর একটি অংশ আহবায়ক দাবী করে আসছে। দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় সমিতির ব্যবস্থাপনা পরিষদের কার্যাক্রমে হ য ব র ল অবস্থা তৈরী হয়েছে। সুষ্ঠু ও নিয়মতান্ত্রীকভাবে পরিচালনার জন্য সমিতির বেশিরভাগ সদস্য অচিরেই নির্বাচনের মাধ্যমে একটি শক্তিশালী পরিষদ গঠনের দাবী জানিয়েছেন। সূত্রমতে, উপজেলা সদরের স্বর্ণ ব্যবসায়ীদের ব্যবসায়ীক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বাংলাদেশ জুয়েলার্স সমিতি পাইকগাছা শাখা নামে একটি সংগঠন রয়েছে। সংগঠনের আওতায় প্রায় ৭০জন সদস্য রয়েছে। সমিতির সদস্যরাই সমিতি পরিচালনার জন্য কার্যনির্বাহী পরিষদ গঠন করে থাকে। পূর্বের গঠিত কমিটির মেয়াদ দীর্ঘদিন উত্তীর্ণ হলেও এখনো পর্যন্ত নির্বাচনের মাধ্যমে নতুন কমিটির গঠন করা সম্ভব হয়নি। সমিতির দুটি অংশের ব্যবসায়ী নেতা সমিতির নেতৃত্ব দাবী করেছে। যার একটি অংশে সভাপতির দাবী করেছেন মুক্তা জুয়েলার্সের সত্ত্বাধিকারী মধুরঞ্জন কর্মকার। অপর একটি অংশে আহবায়কের দাবী করেছেন মাতৃ জুয়েলার্সের সত্ত্বাধিকারী শংকর দত্ত। নির্বাচন না হওয়ায় পরস্পর দুটি পক্ষ এ ধরণের দাবী করে আসছে। ফলে শক্তিশালী ব্যবস্থাপনা পরিষদ না থাকায় ভেঙ্গে পড়েছে সমিতির কার্যক্রম। একদিকে যত্রতত্র গড়ে উঠছে স্বর্ণের দোকান। অপর দিকে নিয়মনীতি উপেক্ষা করে ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছে অনুযায়ী যে যারমত ব্যবসা পরিচালনা করছে। অনেকেই কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই স্বর্ণের অন্তরালে দেদারছে পরিচালনা করছে বন্ধকী ব্যবসা। এদের মধ্যে অনেকের নেই কোন বৈধ লাইসেন্স। ব্যবসা পরিচালনা করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন অনেক ব্যবসায়ী। কার্যকরী কোন পরিষদ না থাকায় এসব সমস্যা থেকে প্রতিকার পাচ্ছেন না ব্যবসায়ীরা। অনেক ব্যবসায়ী ভোগান্তির স্বীকার হচ্ছেন। সাধারণ মানুষও অনেক ক্ষেত্রে প্রতারিত হচ্ছেন। এসব দেখভাল করার জন্য সমিতির একটি শক্তিশালী কার্যনির্বাহী পরিষদ গঠন জরুরী হয়ে পড়েছে বলে মনে করছেন সাধারণ ব্যবসায়ীরা। এ ব্যাপারে ব্যবসায়ী নেতা শংকর দত্ত জানান, হিসাব নিকাশ নিয়ে ঝামেলা হওয়ায় গত ২ বছর আগে আমাকে আহবায়ক করে একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। অথচ পূর্বের সভাপতি-সম্পাদক এখনো তারা সভাপতি-সম্পাদকের পরিচয় দিয়ে চলেছেন। ব্যবসায়ীক নেতা মধুরঞ্জন কর্মকার জানান, নির্বাচন উপলক্ষে ২ বছর আগে শংকর দত্তকে আহবায়ক করে একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। ১ সপ্তাহের মধ্যে নির্বাচন করার কথা থাকলেও গত ২ বছরেও অধিক সময়ের মধ্যে নির্বাচন দিতে পারেনি। ওই কমিটির আহবায়ক ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ফলে সমিতির কার্যক্রম পরিচালনার স্বার্থে আমরা দায়িত্ব পালন করে আসছি। খুব দ্রুত সময়ের মধ্যে নির্বাচনের মাধ্যমে একটি শক্তিশালী কার্যনির্বাহী পরিষদ গঠন করা হবে বলে জানিয়েছেন স্বর্ণ ব্যবসায়ী সমিতির দীর্ঘদিনের এ সভাপতি।

#

পাইকগাছায় বিজয়ী শিশুদের মাঝে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার সনদপত্র বিতরণ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিশুদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবদীন, শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রশান্ত কুমার রায়, মহিলা বিষয়ক কর্মকর্তা মনিরুজ্জামান, সহকারী প্রোগ্রামার মৃদুল কান্তি দাশ ও পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ।

#

পাইকগাছা উপজেলা মাইগ্রেশন ফোরামের মিটিং অনুষ্ঠিত
এস, এম, আলাউদ্দিন সোহাগ ::
পাইকগাছা উপজেলা মাইগ্রেশন ফোরামের মিটিং অনুষ্ঠিত হয়েছে। প্রত্যাশা প্রকল্পের আওতায় সোমবার সকালে ব্র্যাক কার্যালয়ে ফোরামের সভাপতি এ্যাডঃ শফিকুল ইসলাম কচির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের জেলা আরএসসি ম্যানেজার আফরোজা খাতুন, ফিল্ড অর্গানাইজার দেবাশীষ তরফদার, ওকাপে’র ফিল্ড অর্গানাইজার আজিজুল হক, ফোরামের সদস্য ও সাংবাদিক মোঃ আব্দুল আজিজ, হাসানুজ্জামান, সুকুমার ঢালী, গৌতম রায়, মানবেন্দ্র সানা, কল্যানী রানী মন্ডল, শ্যামল মন্ডল, জিএম তাজ উদ্দীন, শরিফুল ইসলাম ও আজবাহার উদ্দীন।

#

পাইকগাছায় আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলাম, সহকারী শিক্ষা অফিসার তপন কর্মকার, ইসলামুল হক মিঠু, যতি শংকর রায়, ঝংকর ঢালী, প্রধান শিক্ষক মিলিজিয়াসমিন, আশুতোষ কুমার মন্ডল, রবীন্দ্রনাথ রায়, মাহমুদ হোসেন, শহিদুল ইসলাম, বিএম আক্তার হোসেন, সুলেখা ঘোষ, সেলিনা পারভীন, জয়া রানী দাশ, অজয় সরকার, অনুপ কুমার, মঞ্জুরুল ইসলাম, এসএম শফি, খলিলুর রহমান, শিক্ষক মহাসিন আজম, এসকে আছাদুল্লাহ মিঠু, শামিমা নাসরিন সিমা, এসএম আমিনুর রহমান লিটু, ললিতা নাথ, রতেœশ্বর সরকার ও সায়রা খাতুন।

#