পাইকগাছা সংবাদ ॥ হাঁটার সাথী সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি


141 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ হাঁটার সাথী সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
নভেম্বর ৬, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার স্বাস্থ্য সচেতনতামূলক হাঁটার সাথী সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি ও হাঁটার র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে আদালত চত্বরে সংগঠনের সভাপতি মোশাররফ আলম খান বাচ্চু’র সভাপতিত্বে “গাছ লাগান পরিবেশ বাঁচান, নিয়মিত হাঁটুন, সুস্থ্য থাকুন” প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত অনুষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী ও উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। অনুষ্ঠানে অতিথি বৃন্দ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ ও আদালত চত্বরে রোপন করেন। এরপর এক বর্ণাঢ্য হাঁটার র‌্যালি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে ইউএনও জুলিয়া সুকায়না ও সংগঠনের নেতৃবৃন্দ পাইকগাছা সরকারি কলেজ, ফসিয়ার রহমান মহিলা কলেজ ও রোজ বাড কিন্ডার গার্টেন স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ করেন। পৃথক কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, রবিউল ইসলাম, প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান শিহাবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার রেজায়েত আলী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, সোস্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপক জহুরুল ইসলাম, উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, প্রাক্তন প্রধান শিক্ষক সুরাইয়া বানু ডলি, অধ্যাপক আমান উল্লাহ আমান, আব্দুর রাজ্জাক বুলি, প্রভাষক ময়নুল ইসলাম, হাঁটার সাথী সংগঠনের সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, সহ-সভাপতি সামছুল আরেফিন লাকি, ওয়ালটনের ম্যানেজার অমিত সাহা, প্যানেল মেয়র আসমা আহমেদ, কাউন্সিলর কাজী নিয়ামুল হুদা কামাল, এসএম তৈয়েবুর রহমান, অনিতা রানী মন্ডল, মমতাজ পারভীন মিনু, অপর্ণ সাহা, এমএম আজিজুল হাকিম, স ম আব্দুর রব, ইমান আলী মাস্টার, উত্তম সাধু, মনোহর চন্দ্র সানা, আলহাজ্ব মনিরুজ্জামান মনি, আলহাজ্ব সাজ্জাত আলী সরদার, মোঃ আব্দুল গফফার মোড়ল, জিএম শুকুরুজ্জামান, শফিয়ার রহমান, মনালিসা, রূপালী সরদার, শেখ ইব্রাহীম, শেখ আবুল কালাম আজাদ, কাজী হেদায়েত আলী ও সাইফুল ইসলাম সহ সংগঠনের সকল সদস্যবৃন্দ।

#

পাইকগাছায় অবৈধ মৎস্য মার্কেট স্থায়ীভাবে বন্ধের দাবী; হয়রানী মূলক অভিযোগের প্রতিবাদে পুরাতন মার্কেটের ব্যবসায়ীদের বিক্ষোভ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা পৌর এলাকায় নবনির্মিত অবৈধ মৎস্য মার্কেটের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করার দাবী জানিয়ে জেলা প্রশাসক বরাবর আবেদন করেছেন পুরাতন মৎস্য আড়ৎদারী মার্কেটের ব্যবসায়ী বৃন্দ। এদিকে পুরাতন আড়ৎদারী সমিতির সভাপতি আব্দুল জব্বারের বিরুদ্ধে নতুন মার্কেটের ব্যবসায়ী ও অবসর প্রাপ্ত পুলিশ সদস্য আব্দুস সাত্তারের মুহরী কর্তৃক থানায় হয়রানীমূলক অভিযোগ দায়ের করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল সহ ওসি’র সাথে মতবিনিময় করেছেন ব্যবসায়ীরা।

উল্লেখ্য, সম্প্রতি মৎস্য আড়ৎদারী মার্কেটের বহিষ্কৃত সদস্য বজলুর রহমান নিয়মনীতি উপেক্ষা করে অনুমোদন বিহীনভাবে শিববাটী ব্রীজ এলাকায় কৃষি জমির উপর নতুন মৎস্য আড়ৎদারী মার্কেট নির্মাণ করে। এর প্রতিবাদে পুরাতন মার্কেটের ব্যবসায়ীরা বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করার পাশাপাশি মার্কেটের কার্যক্রম বন্ধে উপজেলা নির্বাহী অফিসার সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করে। অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার অনুমোদন না থাকায় মার্কেটের কার্যক্রম বন্ধের নির্দেশ দেন। এরপর আড়ৎদারী সমিতির ব্যবসায়ীরা নবনির্মিত মার্কেটটি স্থায়ীভাবে বন্ধ করার দাবী জানিয়ে মঙ্গলবার জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। এদিকে নতুনমার্কেটের ব্যবসায়ী আব্দুস সাত্তার ও সদ্য অবসর প্রাপ্ত পুলিশ সদস্যের মুহরী পুরাতন আড়ৎদারী সমিতির সভাপতি ব্যবসায়ী আব্দুল জব্বারের বিরুদ্ধে থানায় হয়রানীমূলক অভিযোগ করেছে এমন অভিযোগ এনে আড়ৎদারী মার্কেটের সকল ব্যবসায়ীবৃন্দ এর প্রতিবাদে বুধবার সকালে পৌর সদরে বিক্ষোভ মিছিল করে। পরে ব্যবসায়ীরা থানার ওসি এমদাদুল হকের সাথে মতবিনিময় করে বিষয়টি অবহিত করেন। সমিতির সভাপতি আব্দুল জব্বার জানান, এ ব্যাপারে কেউ আমাদের কোন ধরণের হয়রানী করতে পারবে না মর্মে ওসি স্যার আমাদেরকে আশ্বস্ত করেছেন। ওসি এমদাদুল হক শেখ জানান, পুরাতন মার্কেটের ব্যবসায়ীরা আমার সঙ্গে দেখা করেছে। আমি তাদেরকে বলেছি অবৈধভাবে কেউ যাতে হয়রানী কিংবা ক্ষতি করতে না পারে সে ব্যাপারে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নিবে। পাশাপাশি যে অভিযোগটি দায়ের করা হয়ে সেটিও তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

#

পাইকগাছা উপজেলা কৃষি ও পুর্নবাসন কমিটির সভা অনুষ্ঠিত

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছা উপজেলা কৃষি ও পুর্নবাসন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ইউএনও জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, উপজেলা সমবায় কর্মকর্তা আব্দুস সাত্তার, পল্লী উন্নয়ন কর্মকর্তা আলী নূর হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুজিত মন্ডল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিজানুর রহমান, ক্ষেত্র সহকারী রণধীর সরকার, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ ও কৃষক আব্দুস সবুর মোড়ল। সভায় রবি ও খরিদ মৌসুমে ৬৮৫ কৃষককে প্রণোদনা কর্মসূচির আওতায় সার-বীজ বিতরণের সিদ্ধান্ত গৃহিত হয়। যার মধ্যে ২শ কৃষককে ভূট্টা, শীতকালীন মুগ ২শ, তিল ১৮০, গ্রীষ্মকালীন মুগ ১শ ও ৫জন কৃষককে সূর্যমুখীর বীজ বিতরণ করা হবে।

#

কাল থেকে অনির্বাণ লাইব্রেরির দু’দিনব্যাপী শিক্ষাবৃত্তি ও শিক্ষক সম্মাননা অনুষ্ঠান শুরু

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

খুলনা জেলার পাইকগাছা উপজেলার মামুদকাটী গ্রামের অনির্বাণ লাইব্রেরির উদ্যোগে দু’দিনব্যাপী শিক্ষাবৃত্তি ও শিক্ষক সম্মাননা অনুষ্ঠান বৃহস্পতিবার শুরু হচ্ছে। এ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বৃহস্পতিবার সকাল ১০টায় লাইব্রেরি চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা তপন চৌধুরী। শুক্রবার দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু। এছাড়া লাইব্রেরির অন্যতম প্রতিষ্ঠাতা ও সিলেট রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি জয়দেব ভদ্রসহ সরকারী কর্মকর্তা এবং দেশী-বিদেশী অতিথিরা উপস্থিত থাকবেন।

লাইব্রেরির প্রতিষ্ঠাকালীণ সদস্য ও পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাংবাদিক নিখিল ভদ্র জানান, লাইব্রেরির শিক্ষা উন্নয়ন কর্মসূচীর আওতায় অনির্বাণ-নীল সাগর শিক্ষা বৃত্তির আওতায় খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের ৩০জন ছাত্র-ছাত্রীকে বৃত্তি ও হরিঢালী মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোহন লাল দত্তকে সম্মাননা দেওয়া হবে। শুক্রবার বিকেল ৪টায় আলোচনা সভা ও সন্ধ্যা ৬ টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনির্বাণ শিল্পী গোষ্ঠি ও যশোরের তীর্যক সাংস্কৃতিক গোষ্ঠির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবেন।

উল্লেখ্য, শিক্ষা-সংস্কৃতি ও তথ্য-প্রযুক্তি বিকাশে গত ৩০ বছর ধরে নানা সামাজিক কর্মসূচী পরিচালনা করছে প্রত্যন্ত গ্রামে প্রতিষ্ঠিত এই অনির্বাণ লাইব্রেরি।

#