পাইকগাছা সংবাদ ॥ ৪টি জনগুরুত্বপূর্ণ সরকারি খাল খনন করা হচ্ছে


135 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ ৪টি জনগুরুত্বপূর্ণ সরকারি খাল খনন করা হচ্ছে
এপ্রিল ৫, ২০২১ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছার ৪টি জনগুরুত্বপূর্ণ সরকারি খাল খনন করা হচ্ছে। জলাশয়ের সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু’র সহযোগিতা ও দিক-নির্দেশনায় উপজেলার দুটি ইউনিয়নের ৪টি খাল খনন কাজ শুরু করা হয়েছে। খনন কাজ বাস্তবায়ন করছে মৎস্য অধিদপ্তর। ইতোমধ্যে দুটি খালের ৬০ ভাগ কাজ সম্পন্ন করা হয়েছে এবং এক সপ্তাহের মধ্যে আরো দুটি খালের খনন কাজ শুরু করা হবে বলে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানিয়েছেন। ৪টি খালের মধ্যে দুটি লতা ইউনিয়নে এবং দুটি দেলুটী ইউনিয়নে। লতার দুটির মধ্যে একটি হচ্ছে উলুবুনিয়া মরা নদী। যার আয়তন ১.৫৯৭ হেক্টর। শামুকপোতা আবাসন হতে পুটিমারী মন্দির পর্যন্ত খালটি খননের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৯ লাখ ৮৭ হাজার টাকা। দ্বিতীয়টি হচ্ছে গয়েশার খাল। যার আয়তন ১.৬২৫ হেক্টর। শিব বাবু’র বাড়ী হতে শামছুর আলীর বাড়ী পর্যন্ত খালটি খননে বরাদ্দ রাখা হয়েছে ১৯ লাখ ৮২ হাজার টাকা। দেলুটীর দুটি খালের মধ্যে একটি হচ্ছে গেওয়াবুনিয়া (বরোপিট), যার আয়তন ১.৬১ হেক্টর। ব্রজেন মন্ডলের বাড়ী হতে ক্ষীতিশ মন্ডলের বাড়ী পর্যন্ত খালটি খননের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৯ লাখ ৮৭ হাজার টাকা। অপরটি হচ্ছে পারমধুখালী খাল, যার আয়তন ১.৬০ হেক্টর। গৌরাঙ্গ ঢালীর বাড়ী হতে রাধানগরের সীমানা পর্যন্ত খালটি খননে বরাদ্দ হচ্ছে ১৯ লাখ ৮১ হাজার টাকা। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানান, এধরণের প্রকল্প এলাকায় এটিই প্রথম। ৪টি খালের মধ্যে লতার উলুবুনিয়া ও দেলুটীর গেওয়াবুনিয়া খালের ৬০ ভাগ খনন কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আগামী কিছু দিনের মধ্যে লতার গয়েশার খাল ও দেলুটীর পারমধুখালী খালের খনন কাজ শুরু করা হবে। স্কেভেটর দিয়ে খনন করা হচ্ছে, ফলে আগামী এপ্রিল মাসের মধ্যে সম্পূর্ণ খনন কাজ সম্পন্ন হবে বলে আশা করছি। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন খনন কাজ সার্বিক তদারকি করা হচ্ছে। খনন কাজ শেষ হলে সুপেয় পানি সংরক্ষণ, কৃষি ফসলের সেচ কাজে ব্যবহার, জীব-বৈচিত্র ও পরিবেশ সংরক্ষণ, প্রদর্শনী খামার কাজে ব্যবহার, মৎসজীবিদের জিবিকা নির্বাহ ও দেশীয় প্রজাতি মাছের উৎপাদন ও সংরক্ষণ সহ নানা ভাবে ৪টি খাঁল উপকারে আসবে।

#

পাইকগাছায় লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে প্রশাসন; প্রথম দিনেই দুই ভাইকে সাজা

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

প্রথম দিনেই লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থান নেয় পাইকগাছা উপজেলা প্রশাসন। প্রশাসনের পক্ষথেকে জিরো পয়েন্ট ও পৌর সদর সহ গুরুত্বপূর্ণ স্থানে দফায় দফায় অভিযান পরিচালনা করা হয়। প্রথম দিনেই সরকারি নির্দেশনা উপেক্ষা করে দোকান খোলায় দুইজনকে দুইদিনের সাজা প্রদান করা হয়। সোমবার সকাল থেকেই দূরপাল্লার বাস বন্ধ থাকলেও অন্যান্য যানবাহন কিছুটা নিয়ন্ত্রণ হীন ছিল। সরকারি অফিস ও ব্যাংক সহ অন্যান্য সেবামূলক প্রতিষ্ঠানে সিমিত পরিসরে সেবা প্রদান করা হয়। কাপড় পট্টি সহ বিভিন্ন মার্কেট সকাল থেকেই ছিল বন্ধ। এদিকে লকডাউন যাতে পুরোপুরি কার্যকর ও বাস্তবায়ন হয় এজন্য সকাল থেকেই কঠোর অবস্থান নেয় প্রশাসন। নির্বাহী ম্যাজিট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর নেতৃত্বে প্রশাসনের পক্ষথেকে জিরো পয়েন্ট ও পৌর সদর সহ উপজেলার গুরুত্বপূর্ণ স্থান সমূহে দফায় দফায় অভিযান পরিচালনা করার মাধ্যমে লকডাউন কার্যকর করা হয়। এসময় জন গুরুত্বপূর্ণ জিরো পয়েন্টে চেক পোস্ট বসিয়ে যানবাহন চলাচলের উপর কড়াকড়ি আরোপ করা হয়। জব্দ করা হয় অসংখ্য যানবাহনের চাবি। অভিযান কালে চায়ের দোকান খোলা রাখায় জিরো পয়েন্টের দুই চা বিক্রেতাকে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদলতের মাধ্যমে আটক চা বিক্রেতা দুই ভাই আব্দুস সামাদ ও রজব কে দুইদিনের বিনাশ্রম কারাদ- প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী। এপ্রসঙ্গে ইউএনও এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান লকডাউন বাস্তবায়নে প্রশাসনের পক্ষথেকে দিনভর অভিযান অব্যাহত রাখা হয়। থানা পুলিশের সহযোগিতায় অভিযান অব্যাহত রাখায় এক সপ্তাহের লকডাউনের প্রথম দিন অনেকটাই কার্যকর ও সফল হয়েছে। ব্যবসায়ী, শ্রমিক, যানবাহন চালক সহ সকলের সহযোগীতা থাকলে আশাকরছি আগামী ৬ দিনের লকডাউনও কার্যকর হবে।

#

পাইকগাছায় ছাত্রলীগের মাস্ক বিতরণ

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::

পাইকগাছায় ছাত্রলীগের পক্ষথেকে জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুর নির্দেশনায় সোমবার সকালে পৌরসদরের বিভিন্ন স্থানে এ মাস্ক বিতরণ করা হয়। ছাত্রলীগের পক্ষে প্রধান অতিথি হিসেবে মাস্ক বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। এসময় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সভাপতি এফএমএ রাজ্জাক, যুবলীগ নেতা এমএম আজিজুল হাকিম, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান পারভেজ রনি, ছাত্রলীগ নেতা রাশেদুজ্জামান রাসেল, শাহিন শাহ বাদশা, অহিদুজ্জামান, মাজহারুল ইসলাম মিথুন, রসুল গাজী, আব্দুর রহিম, ফয়সাল আলম ফাহিম, নাফিউর রহমান নাফি, রাকিব হোসেন, মিরাজুল ইসলাম মিরাজ, অপি মন্ডল, নাইম হাসান ও অমি।

#