পাইকগাছা সংবাদ : বৃক্ষরোপন ও মাদক বিরোধী সমাবেশ


336 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ : বৃক্ষরোপন ও মাদক বিরোধী সমাবেশ
অক্টোবর ১৭, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় গ্রীণ বেল্ট কর্মসূচির আওতায় বৃক্ষরোপন ও মাদক বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে গদাইপুর ইউনিয়ন পরিষদ মাঠে ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গাজী জুনায়েদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। ইউপি সদস্য জগন্নাথ দেবনাথের পরিচালনায় বক্তব্য রাখেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ডল্টন রায়, প্রধান শিক্ষক অঞ্জলী রানী শীল, পূর্ণিমা ঘোষ, সহকারী প্রধান শিক্ষক শিব শংকর, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, কোষাধ্যক্ষ এসএম বাবুল আক্তার, ইউপি সদস্য গাজী এমএ সাত্তার, আব্দুল হাকিম, প্রাক্তন ব্যাংক কর্মকর্তা প্রজিত রায়, মাওঃ আহমাদ উল্লাহ ও গ্রাম আদালত সহকারী নাজমুন্নাহার। অনুষ্ঠানে ইউএনও জুলিয়া সুকায়না বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ এলাকাবাসীর মাঝে গাছের চারা বিতরণ এবং পরিষদ চত্ত্বরে গাছের চারা রোপন করেন।

#

পাইকগাছায় ফসলের পোকা মাকড়ের উপস্থিতি সনাক্তকরণ ও ব্যবস্থাপনায় আলোক ফাঁদ স্থাপন জনপ্রিয় হয়ে উঠেছে

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় ফসলের পোকা মাকড়ের উপস্থিতি সনাক্তকরণ ও ব্যবস্থাপনায় আলোক ফাঁদ স্থাপন কার্যক্রম জনপ্রিয় হয়ে উঠেছে। নিরাপদ ফসল উৎপাদন, পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে ফসল উৎপাদন, উপকারী পোকা সংরক্ষণ, এলোপতাড়ি কীটনাশকের ব্যবহার নিয়ন্ত্রণ, ক্ষতিকর পোকার উপস্থিতি সনাক্তকরণ সহ নানা কারণে ফসলের ক্ষেতে আলোক ফাঁদ স্থাপন কার্যক্রম জনপ্রিয় হয়ে উঠেছে। ইতোমধ্যে উপজেলার হরিঢালী, কপিলমুনি, লতা, দেলুটী, সোলাদানা, লস্কর, গদাইপুর, রাড়–লী, চাঁদখালী ও গড়ইখালী সহ সব ইউনিয়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্বাবধায়নে আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। কৃষকরা এ ধরণের কার্যক্রমে ঝুঁকে পড়েছে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার সন্ধ্যায় পৌরসভার ৯নং ওয়ার্ডের শিববাটী মৌজায় অজিত কুমার মন্ডল, সোলাইমান সরদার, শামছুর রহমান ও লিটন সরদার সহ বিভিন্ন কৃষকের আমন ফসলের ক্ষেতে আলোক ফাঁদ স্থাপন করা হয়। আলোক ফাঁদ কার্যক্রম পরিচালনা করেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অজিত কুমার মন্ডল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায়, ডল্টন রায়, দিবাকর সরকার, এনামুল হক, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, কৃষক শ্যামপদ মন্ডল, শেখ আব্দুল হান্নান, আব্দুল কুদ্দুস সানা, বোধাতীর্থ মন্ডল ও আব্দুল আজিজ। কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম জানান, আলোক ফাঁদে উপকারিতা পোকার মধ্যে ড্যামসেল ফ্লাই ও বোলতা এবং ক্ষতিকর পোকার মধ্যে পাতা মোড়ানো, সবুজ পাতা ফড়িং, গান্ধি ও হোয়াইট ফ্লাই পোকার উপস্থিতি পাওয়া যায়। এর মাধ্যমে উপকার পোকার সংরক্ষণ সহ পোকা দমনে পরিবেশ বান্ধব পদ্ধতি অনুসরণ করে কীটনাশকের অপব্যবহার এবং অপচয় রোধ করা যায়। এ জন্য আলোক ফাঁদ স্থাপন কার্যক্রম কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

#

পাইকগাছায় বিপুল পরিমাণ ইলিশ ধরা ও কারেন্ট জাল জব্দ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে শিবসা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ইলিশ ধরা ও কারেন্ট জাল জব্দ করা হয়েছে। উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্বদেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস ও নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ জাহিদুল হোসেন। অভিযানে ৩২ হাজার মিটার নিষিদ্ধ ঘোষিত জাল জব্দ করা হয়। পরে উপজেলা পরিষদ চত্ত্বরে জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য অফিসার এসএম শহিদুল্লাহ ও ক্ষেত্র সহকারী রণধীর মন্ডল।

#

পাইকগাছায় পরিবার কল্যাণ সহকারী সমিতির অবস্থান কর্মসূচি পালন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় প্রধানমন্ত্রী কর্তৃক শ্রেণী প্রথা উঠিয়ে দেওয়া সত্ত্বেও পরিবার পরিকল্পনা অধিদপ্তর গত ৪ সেপ্টেম্বর জনসংখ্যা নিয়ন্ত্রণ কর্মসূচির মূল চালিকা শক্তি সাড়ে ২৩ হাজার পরিবার কল্যাণ সহকারীদের চতুর্থ শ্রেণী চিহ্নিত করে অধিদপ্তর কর্তৃক পত্র জারি করার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পরিবার কল্যাণ সহকারী সমিতির পাইকগাছা উপজেলা শাখার নেতৃবৃন্দ। বৃহস্পতিবার বিকাল ৩ টায় পাইকগাছা প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করে কমিটির নেতৃবৃন্দ সহ অত্র উপজেলায় কর্মরত সকল পরিবার কল্যাণ সহকারীবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কমিটির সভাপতি রতœা পারভীন, সহ-সভাপতি রোখসানা পারভীন, সাধারণ সম্পাদক জাহানারা বেগম জয়া, সহ সম্পাদক আঞ্জুমানারা খাতুন, সাংগঠনিক সম্পাদক পম্পা বাছাড়, মহিলা সম্পাদক সুভদ্রা সানা, কোষাধ্যক্ষ সাবিনা খাতুন, ক্রীড়া সম্পাদক শারমিন আক্তার, রেশমা নাসরিন, গায়েত্রী সাধু, তানিয়া সুলতানা, জেসমিন নাহার, সুবর্ণা ঢালী, রমা সরকার, রেহেনা পারভীন, দুলালী হালদার, মিতা আক্তার, খাদিজা পারভীন, তৃণা বাছাড়, কল্পনা দেবনাথ, ফিরোজা খাতুন, রেবা রানী, আমেনা খাতুন, লায়লা ফারজানা, বীণাপানি, আজিজা ইসলাম, উষা রানী মন্ডল, রাবেয়া খাতুন, পুষ্পিতা, মমতা হালদার ও রমা নাথ।

#

পাইকগাছায় এসএসবি সেন্টারের ত্রি-বার্ষিক সম্মেলন ও সমাপনী অনুষ্ঠান

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ॥
পাইকগাছায় এসএসবি সেন্টারের ত্রি-বার্ষিক সম্মেলন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় ষোলআনা ব্যবসায়ী সমিতি কার্যালয়ে সংগঠনের সভাপতি ইব্রাহীম শেখের সভাপতিত্বে ও ষোলআনা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ষোলআনা ব্যবসায়ী সমিতির সভাপতি এ্যাডঃ মোর্তজা জামান আলমগীর রুলু। বিশেষ অতিথি ছিলেন, স্যোসাল ইসলামী ব্যাংক পাইকগাছা শাখার ব্যবস্থাপক জহুরুল ইসলাম, প্রভাষক জাহাঙ্গীর আলম, অমরেশ কুমার মন্ডল, মোসলেম উদ্দীন গাজী। বক্তব্য রাখেন, শেখ আব্দুল আজিজ, মধুরঞ্জন কর্মকার, এরশাদ আলী, আয়ুব আলী, অভিজিৎ, শাহীন ও রবিউল ইসলাম। অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।