পাকিস্তানি পণ্যে ২০০ শতাংশ শুল্ক আরোপ ভারতের


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাকিস্তানি পণ্যে ২০০ শতাংশ শুল্ক আরোপ ভারতের
ফেব্রুয়ারি ১৭, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

পাকিস্তান থেকে আসা যে কোনও পণ্যে আমদানি শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করেছে ভারত। কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনার প্রতিক্রিয়ায় এ ঘোষণা দিয়েছি দেশটি। খবর এনডিটিভির

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এক বিবৃতিতে বলেন, কাশ্মীরে হামলার পর পাকিস্তানকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশ’র (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করা হয়েছে।পাকিস্তান থেকে ভারতে আমদানি করা সব ধরনের পণ্যের শুল্ক ২০০ শতাংশে উন্নীত করা হয়েছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য দেশগুলো নিজেদের মধ্যে কোন একটিকে এই সুবিধা দিতে পারে। ভারত ১৯৯৬ সালে পাকিস্তানকে এই সুবধিা দিয়েছিল।

ভারত এবং পাকিস্তানের মধ্যে বছরে প্রায় দুই বিলিয়ন ডলারের ব্যবসা হয়। এর মধ্যে ভারতের রফতানি পরিমাণ বেশি। পাকিস্তান থেকে ভারত সবজি লোহা থেকে শুরু করে রাসায়নিক দ্রব্য সহ আরো নানা পণ্য আমদানি করে। অন্য দিকে পাকিস্তানও কিছু জিনিস পাঠায় ভারতে। এবার তার জন্য বাড়তি শুল্ক দিতে হবে।

এ দিকে কাশ্মীরের সাম্প্রদায়িক হামলার সঙ্গে পাকিস্তানের সংশ্লিষ্টতার তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ শুরু করেছে দিল্লি। দেশ ও বিদেশের এসব তথ্য প্রমাণ তুলে ধরা হবে।