পাকিস্তানে ভারতীয় নিউজ চ্যানেল নিষিদ্ধ


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাকিস্তানে ভারতীয় নিউজ চ্যানেল নিষিদ্ধ
অক্টোবর ২৪, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
বলিউডে পাকিস্তানি শিল্পীদের বয়কট করার পর থেকেই সীমান্তের ওপারে উত্তেজনা বাড়ছিল। কড়া পদক্ষেপের মাধ্যমে ভারতকেও পাল্টা বার্তা দিতে পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের উপর ঘরে-বাইরে চাপ বাড়ছিল। এই পরিস্থিতিতে গত শুক্রবার থেকে সমস্ত ভারতীয় সংবাদ চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ বলে ঘোষণা করেছে ‘পেমরা’ বা ‘পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি’।

গত সেপ্টেম্বরে কাশ্মীর উত্তেজনা বৃদ্ধির পর থেকেই দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল।

ভারতীয় কোনো সিনেমায় পাক শিল্পীদের অংশগ্রহণ করতে দেওয়া হবে না বলে সম্প্রতি ঘোষণা করে ইন্ডিয়ান মোশান পিকচার প্রোডিউসারস অ্যাসোসিয়েশন বা ‘ইম্পপা’। তার দু’সপ্তাহের মধ্যেই পাক সংবাদমাধ্যম নিয়ামক সংস্থা ভারতীয় চ্যানেলের সম্প্রচার স্তব্ধ করার সিদ্ধান্ত নিল। যদিও পাকিস্তান এই পদক্ষেপকে সম্পূর্ণ বাণিজ্যিক বলে আখ্যা দিচ্ছে।

পেমরা-র চেয়ারম্যান আবসার আলম জানিয়েছেন, দীর্ঘদিন ধরে পাকিস্তানে ভারতীয় চ্যানেল সম্প্রচারিত হয়ে আসছে। কিন্তু ভারতে পাক চ্যানেল দেখানো হয় না। এতে প্রকৃতিপক্ষে ক্ষতি হন পাকিস্তানি শিল্পীরা।

বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে আলম মন্তব্য করেছেন, ‘নিম্নমানের অনুষ্ঠান বানিয়ে ভারত পাকিস্তানের টিভি ইন্ডাস্ট্রির ক্ষতি করছে। ওরা এত বড় দেশ, ওদের মন আরও বড় হওয়া উচিত।’

জানা যায়, শুধু ভারতীয় চ্যানেল নয়, পাকিস্তানে ভারতের খবরের বিভিন্ন ওয়েবসাইটও নিষিদ্ধ করা হয়েছে। ভারতীয় খবরের ওয়েবসাইটগুলোর ইউআরএল ‘ব্লক’ করে দিতে স্থানীয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দেয়া হয়েছে।

ভারতের বিশেষজ্ঞ মহলের অনেকেই মনে করছেন, সম্প্রতি পাকিস্তানে এক প্রথম সারির সংবাদপত্র পাক সেনাবাহিনী ও প্রধানমন্ত্রীর মধ্যে চরম দ্বন্দ্বের খবর প্রকাশ্যে আনে। পাক সরকার সেই প্রতিবেদককে নজরবন্দী করার নির্দেশ দেয়। সংবাদপত্রের বাক-স্বাধীনতা খর্ব করার অভিযোগে উত্তাল হয়ে ওঠে পাকিস্তান। ভারতীয় সংবাদমাধ্যমও সে সময় বাক-স্বাধীনতার পক্ষে দাঁড়ায়। এতেই প্রবল চটে পাক গোয়েন্দা সংস্থা ও সরকারি শীর্ষ আমলারা। ভারতকে পাল্টা চাপে রাখতেই এবার সমস্ত ভারতীয় সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করল পাকিস্তান।