পাচারের শিকার নারী ও কিশোরীদের প্রশিক্ষণ শেষে সাতক্ষীরায় ছাগল ও হাঁস বিতরণ


329 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাচারের শিকার নারী ও কিশোরীদের প্রশিক্ষণ শেষে সাতক্ষীরায় ছাগল ও হাঁস বিতরণ
জানুয়ারি ৯, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সেন্টার ফর উইমেন এন্ড চিলড্রেন স্টাডিজ কর্তৃক আয়োজিত ”গেটওয়ে টু এ্যামপ¬¬য়মেন্ট এ্যান্ড ইকোনমিক ইমপাওয়ারমেন্ট ফর সারভাইভরস অব ট্রাফিকিং” প্রকল্পের অধীনে তিনদিন ব্যাপী (৭-৯ জানুয়ারী ২০১৬) ছাগল ও হাঁস পালন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচীর সমাপনী অনুষ্ঠান শনিবার বেলা ১২টায় সাতক্ষীরা পল¬ীমঙ্গল স্কুল এ্যান্ড কলেজে মো: নজরুল ইসলাম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর –এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক নামজুল আহসান। পরে তিনি পাচারের শিকার ২০ জন নারী ও কিশোরীদের মাঝে বিনামূল্যে ছাগল ও হাঁস বিতরণ করেন।
তাদের মধ্যে ১০ জন নারী ও কিশোরীকে ২ টি করে ব¬াক বেঙ্গল ছাগল এবং অবশিষ্ট ১০ জনকে ১০ টি করে উন্নত জাতের হাঁস বিতরন করা হয়। জেলা প্রশাসক বলেন, নিজে কিছু করার ক্ষমতা অর্জিত হলে প্রশিক্ষণার্থীদের অসহায়ত্ব কমবে।
এনজিওদের পাশাপাশি বাংলাদেশ সরকারের সংশি¬ষ্ট মন্ত্রণালয়সমূহ অবহেলিত নারীদের আত্মকর্মসং¯হান সৃষ্টির জন্য কাজ করছে।
তিনি মানব পাচার এবং তদ্সংশি¬ষ্ট অন্যান্য অপরাধীদের সনাক্ত করে আইনে সোপর্দ করার জন্য পাচার ও নির্যাতিত নারীদের প্রতি আহবান জানান। তিনি আরও বলেন, সরকারি পর্যায়ে নারী শ্রমিকদের বোয়েসলের মাধ্যমে ওমান, জর্ডানসহ অন্যান্য দেশে কম খরচে বিদেশে নিরাপদ কর্মসং¯হানের ব্যব¯হা করা হচ্ছে।
¯হানীয়ভাবে জেলা কর্মসং¯হান ও জনশক্তি অফিস নিরাপদ অভিবাসন বৃদ্ধিতে কাজ করছ্।ে তিনি সিডবি¬উসিএস সহ অন্যান্য এনজিওকে এ বিষয়ে গনসচেতনতা বৃদ্ধি করার আহবান জানান।  অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সাতক্ষীরা পল¬ীমঙ্গল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ মো: রবিউল ইসলাম বলেন, অবহেলিত নারীদের স্বাবলম্বী করার প্রচেষ্টা একটা মহতী উদ্যোগ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মো: র”হুল আমিন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিডবি¬উসিএস-এর মনিটরিং এ্যান্ড ইভাল্যুয়েশন অফিসার, লিঁয়াজো ও কমিউনিকেশন অফিসার এবং প্রশিক্ষক দেবহাটা উপজেলা সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মো: শরীফুল ইসলাম প্রমুখ।