পাটকেলঘাটায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৫তম মহাপ্রয়ান দিবস উপলক্ষে আলোচনা সভা


431 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাটকেলঘাটায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৫তম মহাপ্রয়ান দিবস উপলক্ষে আলোচনা সভা
আগস্ট ৭, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আমিনা বিলকিস ময়না, সাতক্ষীরা:
দেশের সর্বত্র রবীন্দ্রনাথের চর্চা থাকলে দেশ এ সংকটের মুখোমুখি হতো না। বাংলাদেশে রাষ্ট্রীয় উদ্যোগেও বিভিন্নভাবে রবীন্দ্রনাথ চর্চা হয়ে থাকে কিন্তু সেটির সর্বজনীনতা এখনও লক্ষ্য করা যায়নি। ঘরে ঘরে গ্রামে শহরে সর্বত্র রবীন্দ্রনাথকে নিয়ে যেতে পারলে আমাদের আকাংখা ও স্বপ্নের সমাজ দেশ ও রাষ্ট্র প্রতিষ্ঠা করা সম্ভব হবে। গণতান্ত্রিক অসাম্প্রদায়িক ব্যবস্থা যথারীতি চালু হবে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পচাত্তরতম মহাপ্রয়ান দিবস উপলক্ষে রবিবার সন্ধ্যা সাতটায় সাতক্ষীরার পাটকেলঘাটার রবীন্দ্র সদনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ সাতক্ষীরা জেলা শাখা আয়োজিত আলোচনা সভায় আলোচকরা এসব কথা বলেন।

আলোচনা সভায় সভাপতিত্বে করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ সাতক্ষীরা জেলা শাখা’র সভাপতি অধ্যাপক প্রশান্ত রায়। আলোচনা সভায় আলোচনা করেন, এ্যাড. সমরেশ ঘোষ, ড. বিমল কুমার বিশ্বাস, অধ্যাপক আছাদুল হক, অরুণ কুমার বিশ্বাস, ইবাদুল ইসলাম, অঙ্কর কুমার মন্ডল, চিত্তরঞ্জন মল্লিক, সোমনাথ লাহিড়ী, উৎপল সাহা, পুলক কুমার পাল, ধিমান বিশ্বাস, ¯েœহলতা মল্লিক, জাকির হোসেন, কামরুজ্জামান, চন্দনা পোদ্দার, পম্পা দে, শিল্পী দাস, প্রিয়ন্তি মল্লিক টুকটুকি, তনিষ্ঠা সাহা।
আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ সাতক্ষীরা জেলা শাখা’র সাধারণ সম্পাদক শরীফুল্লাহ কায়সার সুমন।
অনুষ্ঠানে গান কবিতা আলোচনায় রবীন্দ্রনাথ ঠাকুরে জীবন আদর্শ স্মরণ করা হয়। অনুষ্ঠান শুরু হয় ‘আগুনের পরশমনি ছোয়াও প্রাণে’ সমবেত গানের মাধ্যমে।