পাটকেলঘাটায় ব্রি-হাইব্রিড ধান ৫ জাতের মাঠ দিবস


174 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাটকেলঘাটায় ব্রি-হাইব্রিড ধান ৫ জাতের মাঠ দিবস
মে ৫, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

মুজিবর রহমান ::

সাতক্ষীরার পাটকেলঘাটায় ব্রি- হাইব্রিড ধান ৫ জাতের ফসল কর্তন ও মাঠ দিবস মঙ্গলবার সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। পাটকেলঘাটা থানার শাকদহ গ্রামের কৃষক শহীদুল ইসলামের জমিতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

কৃষক শহীদুল ইসলাম জানান, পাটকেলঘাটা ঊসী সীডস থেকে বীজ সংগ্রহ করে ২৫ শতাংশ জমিতে তিনি ধান রোপন করেন। তিনি জানান এ ধানে রোগবালাই কম উচ্চ ফলনশীল লবন সহিষœু কম খরচে অধিক ফলন পাওয়া যায়। এ জাতের ধানের আয়ুষ্কাল ১৩৫থেকে ১৪০ দিন। ৫ ডিসেম্বর বীজ রোপন করা থেকে ৫ মে ১২৮ দিনে ফসল কর্তন করা হল। বৈরী আবহাওয়ার কারনে ১২৮ দিনে ফসল কর্তন করা হয়েছে। সকাল ১০টায় ফসল কর্তন কালে দেখা গেছে এ জাতের ধানে হেক্টর প্রতি ফলন ১৩.২০ মেট্রিক টন ।

কৃষিবিদ উত্তম মজুমদার বলেন, যা বাংলাদেশের সর্বোচ্চ ফলন।ফসল কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার উপ পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ নূরুল ইসলাম, কৃষি সম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার সহকারী পরিচালক মোঃ জসিম উদ্দীন,ঊর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা বাংলাদেশ ধানগবেষনা ইনিস্টিটিউট বিনেরপোতা এর প্রধান ড. মোঃ মোশারাফ হোসেন,কৃষিবিদ উত্তম মজুমদার,ইউনিয়ন উপ সহকারী কৃষি কর্মকর্তা দিলিপ কুমার ঘোষ ।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার উপ পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ নূরুল ইসলাম বলেন, উচ্চ ফলনশীল এ ধান চাষে অনেক সফলতা পেয়েছে কৃষক। এ ধানের ভাত সুসাধু কম খরচে অধিক ফলন হওয়ার কারনে কৃষক এই হাইব্রিড ধান চাষে আগামীতে বেশ মনোযোগী হবে বলে আমার বিশ্বাস। তিনি কৃষকদের সকল বিষয় পরামর্শ প্রদানের জন্য মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।

#