পানামা পেপারসে এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী


419 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পানামা পেপারসে এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
মে ১২, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email
অনলাইন ডেস্ক
পানাম পেপারসের দ্বিতীয় কিস্তিতে প্রকাশিত তালিকায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের নাম এসেছে। তবে কোনো ধরনের অন্যায়ের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন টার্নবুল।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ম্যালকম টার্নবুল ও নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী নেভিল রান ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ায় তালিকাভুক্ত স্টার মাইনিং এনএলের পরিচালনা পর্ষদে ছিলেন।

অস্ট্রেলিয়ার ‘ফাইনান্সিয়াল রিভিউ’ জানিয়েছে, সুখোই লগ নামে সার্বিয়ান স্বর্ণখনি কোম্পানিটির আনুমানিক ২ হাজার কোটি অস্ট্রেলীয় ডলার আয়ের পরিকল্পনা ছিল।

টার্নবুল ও রান দুজনেই পর্যায়ক্রমে ‘স্টার টেকনোলজি সার্ভিসের’ পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছিলেন। ব্রিটিশ ভার্জিনিয়া দ্বীপের স্টার মাইনিং কোম্পানির ভর্তুকিতে চলা প্রতিষ্ঠানটির সঙ্গে পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান ‘মোসাক ফনসেকার’ যোগাযোগ ছিল।

‘মোসাক ফনসেকার’ গোপন নথি থেকে বিশ্বের বিভিন্ন দেশের আলোচিত ব্যক্তিদের অর্থ পাচারসংক্রান্ত তথ্য চলতি বছরের এপ্রিলের শুরুতে ফাঁস হয়। ‘পানামা পেপারস’ খ্যাত এ সংক্রান্ত নথির দ্বিতীয় কিস্তি প্রকাশিত হয় বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) ওয়েবসাইটে থাকা প্রতিবেদনে বলা হয়, মোসাক ফনসেকার নথিতে বিশ্বের ২০০ দেশের ২ লাখ ১৪ হাজার ব্যক্তির অর্থপাচারের নথি রয়েছে। তাদের মধ্যে ১৪০ জন রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাজনীতিকের নামও রয়েছে। এসব ব্যক্তি বিশ্বের ২১টি কর রেয়াত পাওয়া অঞ্চলে পাঠানো টাকায় গড়ে তুলেছেন তথাকথিত ব্যবসায়িক প্রতিষ্ঠান।

এ প্রসঙ্গে টার্নবুল সাংবাদিকদের বলেছেন, ‘অসঙ্গতির কোনো ইঙ্গিত সেখানে নেই। সেখানে নতুন কিছু নেই। আমি ও নেভিল রান যে কোম্পানির পরিচালক ছিলাম তা ছিল অস্ট্রেলিয়ায় নিবন্ধিত কোম্পানি। এই কোম্পানি কি লাভের মুখ দেখেছে? আফসোস, দেখেনি। যদি দেখে তবে অবশ্যই অস্ট্রেলিয়ায় কর দেবে।’

উল্লেখ্য, সাবেক ব্যাংকার ও প্রযুক্তির উদ্যোক্তা চলতি বছরের ১২ জুলাই দেশটিতে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণা চালাচ্ছেন। ক্ষমতাসীন লিবারেল-ন্যাশনাল জোটকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।