পানামা পেপারস: ব্রিটিশ প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী প্রকাশ


330 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পানামা পেপারস: ব্রিটিশ প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী প্রকাশ
এপ্রিল ১৩, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
‘পানামা পেপারস’ নথি ফাঁসের জের ধরে রোববার নিজের ছয় বছরের আয়কর বিবরণী প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

তিনি ২০১৪-১৫ সাল পর্যন্ত ২ লাখেরও বেশি পাউন্ড আয়ের বিপরীতে কর দিয়েছেন ৭৬ হাজার পাউন্ড। ‘পানামা পেপারস’খ্যাত পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান ‘মোসাক ফনসেকার’ ফাঁস হওয়া নথিতে তার প্রয়াত পিতার অফশোর কোম্পানি থাকার বিষয়টি জানাজানির পর চাপের মুখে নিজের আয়কর বিবরণী প্রকাশ করেলেন ক্যামেরন। খবর বার্তা সংস্থা এএফপির

উল্লেখ্য, এই প্রথম ব্রিটেনের কোনো প্রধানমন্ত্রী তার আয়কর বিবরণী প্রকাশ করলেন।

প্রকাশিত বিবরণী থেকে দেখা গেছে, ক্যামেরন তার বাবার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে ৩ লাখ পাউন্ড ছাড়াও মায়ের কাছ থেকে উপহার হিসেবে আরও ২ লাখ পাউন্ড পেয়েছেন।

সমালোচকরা প্রশ্ন তুলছেন, মায়ের কাছ থেকে পাওয়া উপহারও কী অফশোর কোম্পানির তহবিলের অংশ কি-না।

শনিবার ক্যামেরন স্বীকার করেছেন, তিনি ভালো কোন সপ্তাহ পার করছেন না। কারণ তিনি মনে করছেন, পরিস্থিতি আরও ভালোভাবেই সামাল দেয়া উচিত ছিল। যদিও প্রথমে তিনি বলেছিলেন, এটি একটি ব্যক্তিগত ব্যাপার।

ক্যামেরন এখন বলছেন, ‘আমি জানি শেখার অনেক কিছু আছে। আমি এসব থেকে শিখব। তবে আপনারা ১০ নম্বর ডাউনিং স্ট্রিট অথবা নামহীন উপদেষ্টাদের দায়ী না করে আমাকে অপবাদ দিন।’

তিন পৃষ্ঠার আয়কর বিবরণী থেকে দেখা গেছে, ক্যামেরন ২০০৯-১৫ সাল পর্যন্ত ১১ লাখ পাউন্ড আয় করেছেন। আয়কর দিয়েছেন ৪ লাখ পাউন্ড।

এদিকে, মধ্য লন্ডন থেকে ট্রাফালগার স্কয়ার পর্যন্ত ছড়িয়ে পড়া বিক্ষোভ থেকে প্রধানমন্ত্রী ক্যামেরনের পদত্যাগ দাবি করা হয়েছে। শনিবার এই বিক্ষোভে স্থবির হয়ে পড়ে শহরের ট্রাফিক ব্যবস্থা।

‘মোসাক ফনসেকার’ সমর্থনে যেসব অফশোর কোম্পানির নাম ফাঁস হয়েছে তাতে ক্যামেরনের প্রয়াতা পিতা আয়ান ক্যামেরনের বিনিয়োগ প্রতিষ্ঠানেরও নাম রয়েছে। ক্যামেরন স্বীকার করেছেন, এ বিনিয়োগ প্রতিষ্ঠানে তার শেয়ার রয়েছে। চূড়ান্তভাবে একথা স্বীকারের পর বিক্ষোভকারীরা তার পদত্যাগের দাবিতে রাস্তায় নেমে আসে।

উল্লেখ্য, কর ফাঁকি দেয়ার লক্ষ্যে বিশ্বের অনেকেই অফশোর কোম্পানিগুলোতে তাদের অর্থ মজুদ করেন। পানামাভিত্তিক ল ফার্ম মোসাক ফনসেকা এসব ফার্মকে সহায়তা করেছে। অভিযোগের মুখে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ডেভিড গানলাকসন ইতোমধ্যে পদত্যাগ করেছেন।