পানিশূন্যতা পূরণ করবে যে খাবার


245 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পানিশূন্যতা পূরণ করবে যে খাবার
এপ্রিল ২৩, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
গরমের তীব্রতা যেন কোনোভাবেই কমছে না বরং দিন দিন বাড়ছে। ফলে রাজধানীসহ পুরো দেশে চলছে অসহনীয় অস্বস্তিকর পরিস্থিতি। তীব্র গরমের ফলে মানুষকে নানা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এর মধ্যে পানিশূন্যতা অন্যতম। তীব্র গরমে শরীর থেকে ঘামের সঙ্গে প্রচুর পানি ঝরে যায়। তাই পানিশূন্যতা পূরণে যেসব খাবার ভূমিকা রাখে সেসব খাবার নিয়ে আলোচনা করা হলো :

শসা : শসায় থাকা পটাসিয়াম যা শরীরে পানির ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও শসায় স্টেরল নামে উপাদান রয়েছে যা শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।  শসার আঁশে স্টেরল বেশি থাকে তাই শসার আঁশ না ফেলাই ভাল।

তরমুজ :  তরমুজ অনেক রসালো একটি ফল। যা স্বাদের পাশাপাশি শরীরে প্রচুর পরিমাণ পানির যোগান দিতে পারে। তাই রোদ বেশি হলে তরমুজ খেতে হবে কারণ তাতে অতিরিক্ত ঘাম হলেও শরীর পানিশুন্য হবে না। একই সঙ্গে আসবেনা শরীরে ক্লান্তিও।

স্ট্রবেরি :  ভিটামিন সি যুক্ত একটি সুস্বাদু ফল হচ্ছে স্ট্রবেরি। এটিও শরীরে পানির চাহিদা পূরণ করতে পারে। ফলটি শরীরের হাড়ের সংযোগগুলো শক্ত করে। একই সঙ্গে সূর্যের তাপে পুড়ে যাওয়া চামড়ার রঙ ফিরিয়ে আনতেও সহায়তা করে।

টমেটো :  টমেটোও শরীরে পর্যাপ্ত পরিমাণ পানির যোগান দিতে পারে। এর ক্যান্সার প্রতিরোধী গুণও রয়েছে। এছাড়া লাইকোপেন নামে টমেটোতে একটি উপাদান রয়েছে যা আল্ট্রা ভায়োলেট রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে ত্বক ।